তালা সংবাদ ॥ এক্সিয়েল ফ্লো পাম্প এর উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত


524 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ এক্সিয়েল ফ্লো পাম্প এর উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
ফেব্রুয়ারি ১৭, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)
বুধবার বিকালে মাঠ পর্যায়ের চাষাবাদের সকল ক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রপাতির প্রয়োগ, ফলাফল পর্যালোচনা ও প্রসারের লক্ষ্যে তালা উপজেলার খলিশখালী ইউনিয়নের দুধলের চর গ্রামে এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) এর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। উক্ত  মাঠ দিবসে পাওয়ার টিলার চালিত সেচ যন্ত্র এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) ব্যবহারে কৃষকদের চাষাবাদের জন্য পানি সেচের ব্যয় সাশ্রয় করা ও উৎপাদন বৃদ্ধি এবং আন্যান্য কারিগরী দিকসমুহ আলোচনা করা হয়।
সিমিট যশোর হাবের এগ্রিকালচার ডেভলপমেন্ট অফিসার মো. আশরাফুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তালা উপজেলা কৃষি অফিসার মো. সামছুল আলম। এসময় উপস্থিত ছিলেন অত্র ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম, শাহাব উদ্দীন, নুপুর পারভীন এবং ইউপি সদস্য স্বদেশ চৌধুরী। মাঠ দিবসের সঞ্চালনায় ছিলেন জাগরনী চক্র ফাউন্ডেশন এর টেকনিক্যাল ফেসিলিটেটর সবুজ বিশ্বাস।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত কৃষি অফিসার বলেন বর্তমানে কৃষি শ্রমিকের সংকট ও কৃষকদের উৎপাদন খরচ কমানোর জন্য কৃষি যান্ত্রিকীকরনের কোন বিকল্প নেই। এক্ষেত্রে সিসা-এম আই প্রকল্প তালা উপজেলায় কৃষি যান্ত্রিকীকরনের উপর কর্মসূচী বাস্তবায়ন করায়- উপজেলা কৃষি অফিসার, সিমিট যশোর হাব’কে ধন্যবাদ জানান। তালা উপজেলায় কৃষি যান্ত্রিকীকরনের লক্ষ্যে ইউএসএইড এর অর্থায়নে আর্ন্তজাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এবং আইডি ও জাগরনী চক্র ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন সিসা-এমআই প্রকল্প উক্ত মাঠ দিবসের মাধ্যমে কৃষকগনের মাঝে এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বু পাম্প) ব্যবহারে স্বল্পমূল্যে পানির সেচ ব্যবস্থাপনা করার জন্য- মাঠ দিবসে উপস্থিত কৃষকদের উদ্বুদ্ধ করা হয়।

###
তালার তেঁতুলিয়া ইউনিয়নে দলীয় চেয়ারম্যান প্রার্থী মিয়াজান মোড়লকে তৃনমূল বিএনপি নেতৃবৃন্দ’র প্রত্যাখ্যান
বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)
তালার তেঁতুলিয়া ইউনিয়নে দলীয় চেয়ারম্যান প্রার্থী মিয়াজান আলী মোড়লকে প্রত্যাখ্যান করেছে ইউনিয়নের তৃনমূল বিএনপি নেতৃবৃন্দ। ক্ষুব্ধ নেতা-কর্মীরা মিয়াজান মোড়লকে প্রত্যাখ্যান করে দলের নিবেদিত প্রাণ অপর যে কোনও নেতাকে দলীয় প্রার্থী হিসেবে ঘোষনার দাবী জানিয়েছে। জানাগেছে, তালার তেঁতুলিয়া ইউনিয়ন বিএনপির সভাপতি আবুল হোসেন ও সাধারন সম্পাদক অধ্যাপক মোশারফ হোসেন একক সিদ্ধান্ত নিয়ে মঙ্গলবার উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হিসেবে মিয়াজান আলী মোড়লের নাম ঘোষনা করে। এতেই ক্ষুব্ধ হয়ে ওঠে ইউনিয়নের তৃনমূল বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। বিএনপি নেতা ও বর্তমান চেয়ারম্যান মিয়াজান আলী মোড়ল- দলীয় নেতা-কর্মীদের বিপদে আপদে পাশে না থাকা সহ ইউনিয়নে উন্নয়নে কার্যকর কোনও ভূমিকা রাখতে পারেননি বলে অভিযোগ রয়েছে। যে কারনে মিয়াজান আলীকে দলীয় মননোয়ন দিলে বিএনপি এখানে নিশ্চিত ভাবে পরাজিত হবে। বিধায় যোগ্য প্রার্থীকে মননোয়ন প্রদান করে দলের জয় নিশ্চিত করার দাবী জানিয়েছে বিএনপির নেতৃবৃন্দ। মঙ্গলবার সন্ধ্যায় শুভাষিণী বাজারে ইউনিয়ন বিএনপির কার্যলয়ে মিয়াজান আলী মোড়লকে প্রত্যাখ্যান করে যোগ্য ব্যক্তিকে প্রার্থী হিসেবে ঘোষনা করার দাবীতে সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন, তেঁতুলিয়া ইউনিয়ন বিএনপি সভাপতি আবুল হোসেন। এসময় ইউনিয়ন বিএনপির সাধারন সম্পাদক মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক ময়েজ উদ্দীন শেখ, ইউনিয়ন বিএনপি নেতা মো. আব্দুল মতিন, জাহাঙ্গীর আলম, প্রভাষক মজিবুর রহমান, প্রভাষক অয়ন, সোহরাব হোসেন, ইউপি সদস্য জুলফিকার আলী, আব্দুল হাকিম মোড়ল, ইউনুচ আলী, মজিদ শেখ, বজলুর রহমান, রেজাউল ইসলাম মোড়ল, আনার আলী গাজী, ইউনিয়ন যুবদল সভাপতি আব্দুল হালিম, যুবদল নেতা জুলফিকার মোড়ল, ইউনিয়ন ছাত্রদল সভাপতি আকরামুল ইসলাম ও সাধারন সম্পাদক আমিনুর রহমান রহ শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। সভায় আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে মিয়াজান আলী মোড়লকে তেঁতুলিয়া ইউনিয়নে বিএনপি দলীয় প্রার্থী ঘোষনা করায় ক্ষোভ প্রকাশ করা হয় এবং তাকে প্রত্যাখ্যান করা হয়।