তালা সংবাদ ॥ গম কাটার উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত


577 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ গম কাটার উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
মার্চ ১৪, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
মাঠ পর্যায়ের চাষাবাদের সকল ক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রপাতির প্রয়োগ, ফলাফল পর্যালোচনা ও প্রসারের লক্ষ্যে সাতক্ষীরার তালা উপজেলার খলিশখালী ইউনিয়নের মকসুদপুর গ্রামে ফসল কাটার যন্ত্র রিপার দ্বারা গম কাটার উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবারদুপুরে উক্ত মাঠ দিবসে গম/ধান কাটার যন্ত্র রিপার ব্যবহারে কৃষকদের চাষাবাদের ব্যায় সাশ্রয় করা এবং আন্যান্য কারিগরী দিকসমুহ আলোচনা করা হয়।
সিমিট যশোর হাবের এগ্রিকালচার ডেভলপমেন্ট অফিসার মো. আশরাফুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তালা উপজেলা কৃষি অফিসার মো. সামছুল আলম। উপস্থিত ছিলেন, অত্র ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা কল্যাণ কুমার পাল, পিযুষ কান্তি পাল ও নুপুর পারভীন। সঞ্চালনায় ছিলেন সবুজ বিশ্বাস। উক্ত অনুষ্ঠানে উপস্থিত কৃষি অফিসার বলেন, শ্রমিকের সংকট ও কৃষকদের উৎপাদন খরচ কমানোর জন্য কৃষি যান্ত্রিকীকরনের কোন বিকল্প নেই। ফসল কাটার যন্ত্র রিপার ব্যবহার কৃষিক্ষেত্রে কৃষকদের দ্রুত ফসল কেটে আগাম ফসল চাষে সহযোগীতা করবে এবং রিপার প্রর্বতন সময়ের দাবী। তিনি আরো বলেন, রিপার উপজেলার সকল এলাকায় অন্যান্য কৃষকের মাঝে সম্প্রসারন করা এবং সিসা-এম আই প্রকল্প তালা উপজেলায় কৃষি যান্ত্রিকিকরন ও কৃষক সচেতনতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তালা উপজেলায় কৃষি যান্ত্রিকিকরনের লক্ষ্যে ইউএসএইড এর অর্থায়নে আর্ন্তজাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এবং আইডি ও জাগরনী চক্র ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন সিসা-এমআই প্রকল্প উক্ত মাঠ দিবসের মাধ্যমে উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে কৃষকগনের মাঝে রিপার ব্যবহার করে গম ও ধান কর্তনের জন্য উপস্থিত কৃষকদের উদ্ভুদ্ধ করে।

###

তালায় বাল্য বিবাহ’র অপরাধে মেয়ের পিতার কারাদন্ড
বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)
কন্যা শিশুকে বাল্য বিবাহ দেওয়ার অপরাধে তালায় মিনার সরদার নামের এক পিতাকে ৭ দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে। তালা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মাহবুবুর রহমান সোমবার এই কারাদন্ডাদেশ প্রদান করেন।
সূত্রে জানাগেছে, উপজেলার কলিয়া গ্রামের হালিম সরদারের পুত্র মিনার সরদার তাঁর শিশু কন্যা কাকলী খাতুন (১৩)’র বিবাহ ঠিক করেন। কাকলী স্থানীয় শতদল মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী। সোমবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে তার বিয়ে হচ্ছিল। এঘটনার সংবাদ পেয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান এর নির্দেশে পুলিশ ঘটনাস্থলে যেয়ে কাকলীর বিয়ে বন্ধ করেন। এসময় শিশু কন্যাকে বিয়ে দেবার অপরাধে পিতা মিনার সরদারকে আটক করে ভ্রাম্যমান আদালতে সোপর্দ করে। বিজ্ঞ আদালত নিজ শিশু কন্যাকে বিয়ে দেবার অপরাধে পিতা মিনার সরদারকে ৭দিনের কারাদন্ড প্রদান করেন। এদিকে, উপজেলা নির্বাহী অফিসারের ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে মেয়ের পিতা মিনার সরদারের পক্ষে একাধিক নেতা তদ্বির শুরু করে। বিষয়টি জানতে পেরে উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান তদ্বিরকারকদের গ্রেফতার করা হবে জানালে, তদ্বিরকারকরা অফিস থেকে দ্রুত সটকে পড়েন। তদ্বিরকারকদের মধ্যে তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এবং সংশ্লিষ্ট ওয়ার্ডের মেম্বর প্রার্থী সহ আ.লীগের নেতা রয়েছেন। বাল্য বিবাহ রোধে উপজেলা নির্বাহী অফিসারের এমন কঠোর ভূমিকায় সচেতন মহল সন্তোষ প্রকাশ করেছেন।

###

মঙ্গলবার থেকে তালার মনোহর এ এলাহী পাক রওজা শরীফের বার্ষিক ইছালে শওয়াব শুরু
বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)
প্রতিবছরের ন্যায়, মঙ্গলবার থেকে তালা উপজেলার মনোহর এ এলাহী পাক রওজা শরীফের ২ দিন ব্যাপী বার্ষিক তাফসিরুল কুরআন মাহফিল ও ইছালে শওয়াব শুরু হচ্ছে। মরহুম পীর কেবলা শাহ্সুফী হযরত মাওলানা এলাহী বক্স (রঃ) এর ৭৭তম ওফাত বার্ষিকী  উপলক্ষে স্থানীয় বারাত মনোহরপুর এলাহীয়া ফোরকানিয়া মাদ্রাসা ময়দানে অনুষ্ঠিতব্য মাহফিলে দেশের প্রখ্যাত আলেমগন ওয়াজ করবেন। এছাড়া ধর্মপ্রান মুসলমান এবং পীর কেবলার ভক্ত-মুরিদান-ভক্ত-আশেকানসহ বিভিন্ন এলাকার সর্বস্তরের মানুষ উক্ত ইছালে শওয়াব মাহফিলে উপস্থিত থাকবেন। উক্ত কুরআন মাহফিল ও ইছালে শওয়াব-মাহফিলে অংশগ্রহন করার জন্য মাহফিল পরিচালনা কমিটি সকলের নিকট অনুরোধ জানিয়েছেন।

###

তালায় আওয়ামীলীগের ১০ বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী দল থেকে বহিস্কার
বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)
আগামী ২২ মার্চ তালা উপজেলার ১২টি ইউনিয়নে একযোগ ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় ভাবে অনুষ্ঠিত নির্বাচনে তালা উপজেলা আওয়ামীলীগ নির্বাচনের মাধ্যমে স্ব স্ব ইউনিয়নে ১জন করে প্রার্থীকে মনোনিত করেন। উপজেলা আওয়ামীলীগ মনোনিত ১২জন চেয়ারম্যান প্রার্থী নৌকা প্রতিক নিয়ে নিজ নির্বাচনে অংশগ্রহন করছে। এর বাইরে দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলার একাধিক ইউনিয়নে বিদ্রোহী প্রাথী হিসেবে আওয়ামীলীগ নেতারা চেয়ারম্যান পদে নির্বাচনে অংশগ্রহন করেছে।
দলীয় সিদ্ধান্তকে অমান্য করে নির্বাচনে অংশগ্রহনকরা তালা উপজেলার ১০জন আওয়ামীলীগ নেতা-কর্মীকে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ১৩ মার্চ বিকালে সাতক্ষীরা জেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ এবং সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বহিস্কারের বিষয়টি জানানো হয়েছে।
তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম জানান, আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থীদের দলীয় প্রার্থীদের বাইরে নির্বাচন না করার জন্য নির্দেশ দেয়া হয়। কিন্তু তারা তা অমান্য করে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহন করছে। যে কারনে বিধি মোতাবেক তাদের দল থেকে সাময়িক বহিস্কার করা হয়। তিনি জানান, বহিস্কৃত আ.লীগ নেতা-কর্মীরা হচ্ছেন- ধানদিয়া ইউনিয়নে হামিজুদ্দীন গাজী, কুমিরা ইউনিয়নে শাহাবাজ আলী, তেঁতুলিয়া ইউনিয়নে মো. আব্দুল্লাহ, ইসলামকাটি ইউনিয়নে আব্দুল হামিদ ও গাজী মিনাজ উদ্দীন, খলিশখালী ইউনিয়নে অশোক লাহিড়ী, খেশরা ইউনিয়নে এম.এম ফজলুল হক, মুর্শিদা পারভীন পাপড়ী ও কামরুল ইসলাম লাল্টু এবং খলিলনগর ইউনিয়নে মো. আজিজুর রহমান রাজু। তবে খেশরা ইউনিয়নের বহিস্কৃত আ.লীগ নেতা এম.এম. ফজলুল হক তার বহিস্কারের বিরুদ্ধে চ্যালেঞ্জ দিয়ে বলেছেন, আমি মনোনয়ন জমা দিলেও যথাসময়ে তা প্রত্যাহার করে নিই। এছাড়া মুর্শিদা পারভীন পাপড়ী জানান, জনগণের প্রত্যাশার কারনে তিনি নির্বাচন করছেন। এদিকে, খলিলনগর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আজিজুর রহমান রাজু বলেন, বহিস্কারের এমন খবর আমার জানা নেই।