তালা সংবাদ ॥ তালার মাগুরায় ৪ শহীদ মুক্তিযোদ্ধার মাজারে পুষ্পমাল্য অর্পন


477 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ তালার মাগুরায় ৪ শহীদ মুক্তিযোদ্ধার মাজারে পুষ্পমাল্য অর্পন
ডিসেম্বর ১৫, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা প্রতিনিধি :
তালা উপজেলা প্রশাসনের উদ্যোগে তালার মাগুরা গ্রামে ৪ শহীদ মুক্তিযোদ্ধার মাজার জিয়ারত, মাজারে পুষ্পমাল্য অর্পন ও স্মরনসভা অনুষ্ঠিত হয়েছে। মহান বিজয় দিবস-২০১৫ উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের গৃহিত দু’দিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১০টায় এই কর্মসূচী পালিত হয়। কর্মসূচীর শুরুতে তালা উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগন, ছাত্র-ছাত্রী, শহীদ পরিবার সহ সংশ্লিষ্ট এলাকার সতীর্থ মুক্তিযোদ্ধারা শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেন। পরবর্তিতে শহীদ মুক্তিযোদ্ধাদের মাজার জিয়ারত ও দোয়ানুষ্ঠান শেষে মাগুরা ক্ষঁত্রিয়পাড়া পূজামন্ডপ চত্বরে মুক্তিযোদ্ধা শেখ সামছুর রহমানের সভাপতিত্বে এক স্মরনসভা অনুষ্ঠিত হয়। তালা উপজেলা স্বাধীনতা যুদ্ধ স্মৃতি সংরক্ষন পরিষদ’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম ময়নুল ইসলামের পরিচালনায় স্মরন সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইখতিয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবদ্যিালয়ের অধ্যক্ষ এনামুল ইসলাম, তালা মহিলা কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রহমান, মাগুরা ইউপি চেয়ারম্যান শেখ আইয়ুব আলী ও জেলা কৃষকলীগের সভাপতি বিশ্বজিৎ সাধু। সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মফিজ উদ্দীন। এছাড়া সভায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার মো. আলাউদ্দীন জোয়ার্দ্দার, মুক্তিযোদ্ধা অমল কান্তি ঘোষ, এসএম হাবিবুর রহমান, মাষ্টার আব্দুস সোবাহান, আকবর আলী শেখ, আওয়ামীলীগ নেতা শেখ আব্দুল হালিম টুটুল, সাংবাদিক আব্দুল আলীম ও জেএসডি নেতা মীর জিল্লুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
উল্লেখ্য, ১৯৭১ সালের ২৮ নভেম্বর পাকিস্তান বাহিনী ও মুক্তিযোদ্ধা পরস্পর এক সম্মুখযুদ্ধে মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, সুশীল সরকার ও ডা. আবু বক্কর শাহাদাৎ বরণ করেন। এছাড়া ঐ একই বছরে ১৪ নভেম্বর রাজাকার বাহিনীর হাতে নির্মম ভাবে শহীদ হন শেখ আবুল হোসেন। শহীদদের মাগুরা গ্রামে সমাহিত করা হয়। উল্লেখিত ৪ শহীদ মুক্তিযোদ্ধার সম্মানে প্রতি বছর মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন দুই দিনের কর্মসূচী গ্রহন করে। যার প্রথমদিনে এই কর্মসূচীগুলি পালিত হয়।
##

ঘোনায় সাধনা লোকোকেন্দ্র’র নিজস্ব ভবন উদ্বোধন
তালা উপজেলার ঘোনা গ্রামে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে সাধনা লোকোকেন্দ্রর নিজস্ব ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছ। বেসরকারী উন্নয়ন সংস্থা ভূমিজ ফাউন্ডেশন ও একশনএইড  বাংলাদেশের সহযোগিতায় সোমবার উক্ত ভবনের উদ্বোধন করা হয়। তালা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভবনের উদ্বোধন করেন। এউপলক্ষ্যে সাধনা লোকোকেন্দ্রের সভাপতি সুমিত্রা দাসের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভূমিজ ফাউন্ডেশনের নির্বাহী প্রধান অচিন্ত্য সাহা, ইসলামকাটী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রঞ্জন রায়, অধ্যাপক সুভাষ সেন, ঘোনা পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন হালদার, এ্যাড. ছকিলউদ্দীন ও ইউপি সদস্য এজাহার আলী প্রমুখ। লোককেন্দ্রের ভবন উদ্বোধন উপলক্ষ্যে লোকোকেন্দ্রের মাঠে দিনব্যাপী নানান কর্মসূচী পালিত হয়।

###
তালায় ৮ দলীয় ফুটবল টুর্নামেন্টে হাজরাকাটি চ্যাম্পিয়ন
তালা প্রতিনিধি
তালার জাতপুর সংহতি ক্লাব কর্তৃক আয়োজিত ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় তালার হাজরাকাটি ফুটবল একাদশ ট্রাইব্রেকারে ৩-২ গোলের ব্যবধানে পাইকগাছার লক্ষীখোলা ফুটবল একাদশকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে। গত সোমবার বিকালে জাতপুর সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠ মাঠে উক্ত খেলা অনুষ্ঠিত হয়। খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজীয় দলের অধিনায়কের হাতে পুরস্কার হিসেবে রঙ্গীন টেলিভিশন তুলে দেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ। এউপলক্ষ্যে এক সভায় স্বাগত বক্তব্য রাখেন টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি জাহিন শামস্ সাক্ষর। সমাজ সেবক ইয়াকুব আলী বিশ্বাসের পরিচালনা খেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম, শহীদ মুক্তিযোদ্ধা কলেজের অধ্যক্ষ এনামুল ইসলাম, উপাধ্যক্ষ মহিবুল্লাহ মোড়ল, প্রভাষক অচিন্ত্য সাহা, রুপালী পরিচালক সফিকুল ইসলাম, উপজেলা যুবলীগের আহবায়ক সরদার জাকির হোসেন, ছাত্রলীগের সভাপতি সরদার মশিার রহমান, সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন এবং এমপি কন্যা সৃষ্টি প্রমুখ। এরআগে নির্ধারিত সময়ের খেলাটি গোলশুন্য ড্র ছিল। যে কারনে খেলাটি নিস্পত্তি করার জন্য ট্রাইব্রেকার এর সিদ্ধান্ত হয়।
####

তালার নেহালপুর স. প্রা. বিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে ঘুষের টাকা আতœসাত’র অভিযোগ !
তালা প্রতিনিধি
উপজেলার ৫৬ নং নেহালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল মাজেদ শেখ এর বিরুদ্ধে বিদ্যালয়ে দপ্তরী নিয়োগকালে ঘুষ বানিজ্যের অভিযোগ উঠেছে। বিদ্যালয়ে দপ্তরী কাম নৈশ প্রহরী নিয়োগ প্রদানের জন্য ঘুষখোর আব্দুল মাজেদ শেখ এলাকার দরিদ্র যুবক শেখ বিল্লাল হোসেন এর পিতা শেখ হায়দার আলীর কাছ থেকে এই ঘুষ গ্রহন করে। বর্তমানে শেখ আব্দুল মাজেদ ভুক্তভোগী বিল্লালের চাকুরি প্রদান বা টাকা ফেরৎ না দিয়ে উল্টো প্রশাসন দিয়ে হয়রানী করার হুমকি দিচ্ছে বলে- বিল্লাল হোসেন অভিযোগ করেছেন।
তালার জেঠুয়া গ্রামের মো. হায়দার আলী শেখ এর পুত্র বিল্লাল শেখ জানান, নেহালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী কাম নৈশ প্রহরী পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হলে তিনি আবেদন করেন। এসময় নিয়োগ দেবার কথা বলে বিদ্যালয়ের সভাপতি নেহালপুর গ্রামের মৃত. শেখের আলী’র পুত্র আব্দুল মাজেদ শেখ বিল্লালের পিতার নিকট ৪ লক্ষ টাকা ঘুষ দাবী করে। উক্ত টাকা দিয়ে বিভিন্ন ব্যক্তি ও সরকারি কর্তাদের ম্যানেজ করতে হবে আর টাকা না দিলে চাকুরি হবে না বলে- মাজেদ জানায়। এতে বাধ্য হয়ে বিল্লালের দরিদ্র ও অসুস্থ্য পিতা হায়দার আলী তার জমি ও অন্যান্য সম্পদ বিক্রয় করে ২ লক্ষ ৮০ হাজার টাকা নিয়োগ পরীক্ষার পূর্বেই মাজেদ শেখকে প্রদান করেন। এই টাকা মাজেদ শেখ একাধিক স্বাক্ষীদের সন্মুখে ২ দফায় গ্রহন করে। কিন্তু মহামান্য উচ্চ আদালত একটি রীট মামলার রায়ে সারাদেশে উক্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেন। যে কারনে নেহালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়েও নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। বিল্লাল হোসেন আরও জানান, নিয়োগ বন্ধ হবার পর জানতে পারি যে ধুরন্তর মাজেদ শেখ ওই বিদ্যালয়ে মাত্র ১টি পদের জন্য একাধিক ব্যক্তির কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। এছাড়া বিদ্যালয়ে ফের চাকুরি প্রক্রিয়া শুরু হলে আমাকে (বিল্লাল) চাকুরি না দিয়ে আরও বেশি টাকা নেওয়া অন্য এক ব্যক্তিকে চাকুরি দিবে। যে কারনে আমরা মাজেদের নিকট ২ লক্ষ ৮০ হাজার টাকা ফেরৎ চাইলে সে নানান তালবাহান শুরু করে। বর্তমানে সে আমাদের টাকা ফেরৎ দেবেনা বলে আস্ফালন করছে এবং টাকা চাইলে তার পুত্র নৌবাহিনীতে চাকুরিরত লিটন শেখকে দিয়ে আমাদের শায়েস্তা করবে বলে হুমকি দিচ্ছে। এঘটনায় বিল্লালের প্রতিবন্ধি পিতা হায়দার আলী স্থানীয় কমিউনিটি পুলিশিং ফোরামে একটি অভিযোগ দায়ের করেন। সেখানে দীর্ঘ তদন্তে মাজেদ শেখ এর বিরুদ্ধে ঘুষ গ্রহন, চাকুরি বা টাকা ফেরৎ না দেওয়ার বিষয়টি প্রমানিত হয়েছে মর্মে পুলিশিং ফোরাম রায় দিয়েছে। এছাড়া রায়ে অবিলম্বে টাকা ফেরত দেবার জন্য মাজেদ শেখকে নির্দেশ দিয়েছেন। কিন্তু কমিউনিটি পুলিশিং ফোরামের নির্দেশ না মেনে প্রতারক মাজেদ শেখ বর্তমানে বিল্লাল সহ তার পিতা এবং টাকা প্রদানের ঘটনার স্বাক্ষীদের প্রশাসন দিয়ে হয়রানী করার জন্য থানায় মিথ্যা জিডি করেছে। এসব ঘটনায় দরিদ্র বিল্লাল শেখ উর্দ্ধতন প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
##
সাবেক এমপি শেখ মুজিবুর রহমানের জামাতার মৃত্যুতে তালার আওয়ামীলীগ নেতৃবৃন্দের শোক
তালা প্রতিনিধি
সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সাবেক সংসদ সদস্য ইঞ্চিনিয়ার শেখ মুজিবুর রহমানের একমাত্র জামাতা আমিনুর ইসলাম (৪৫) গত সোমবার সকাল ৭ টায় চিকিৎসাধিন অবস্থায় ঢাকা পিজি হাসপাতালে মৃত্যুবরন করেন (ইন্না লিল্লাহি….রাজেউন)। তার অকাল মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নূরুল ইসলাম, সাধারন সম্পাদক ও তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা যুবলীগের সাবেক সভাপতি সাংবাদিক মীর জাকির হোসেন, ইসলামকাটী ইউনিয়ন আ.লীগ সভাপতি অধ্যাপক সুভাষ সেন, সাধারন সম্পাদক আব্দুল আজিজ, তেঁতুলিয়া ইউনিয়ন আ.লীগ সভাপতি আবুল কালাম আজাদ, সাধারন সম্পাদক রফিকুল ইসলাম, কুমিরা ইউনিয়ন আ.লীগ সভাপতি শেখ আজিজুর রহমান, তালা সদর ইউনিয়ন আ.লীগ সাধারন সম্পাদক শহিদুল ইসলাম খাঁ, খলিলনগর ইউনিয়ন আ.লীগ সভাপতি সরদার ইমান আলী, মাগুরা ইউনিয়ন আ.লীগ সভাপতি গনেশ দেবনাথ, সাধারন সম্পাদক আব্দুল হান্নান, জালালপুর ইউনিয়ন আ.লীগ সভাপতি রবিউল ইসলাম মুক্তি. সাধারন সম্পাদক অধ্যক্ষ রাম প্রসাদসহ তালা সদর ইউনিয়নের আ.লীগ নেতা সৈয়দ মিজান, নজরুল ইসলাম, সনৎ ঘোষ, আলী বক্স, মোহাম্মাদ আলী, শরিফুল ইসলাম, হোসেন গাজী, উজ্বল, আব্দুস সামাদ, আব্দুল বারিক, ইউনুচ আলী, ওমর আলী, আব্দুর রাজ্জাক, জুলফিকার আলী, মুনুছুর আলী, অমল কুমার, আজিজুর রহমান, উদয় গুহ, লিয়াকত ও রফিকুল ইসলাম রবি প্রমুখ। একই সাথে বিবৃতিদাতারা মহান আল্লাহ’র কাছে মরহুম আমিনুর ইসলামের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন।