তালা সংবাদ ॥ দলিতের উদ্যোগে ছাত্রীদের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত


345 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ দলিতের উদ্যোগে ছাত্রীদের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত
মার্চ ৩০, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা (সাতক্ষীরা)

সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায়ের মেয়ে শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে এগিয়ে নেবার লক্ষ্যে বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা দলিত, মহেশ্বরপাশা- খুলনা’র আয়োজনে, উপবৃত্তি প্রদান ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

দাতা সংস্থা সানজিনো- ইটালী’র সহযোগীতায় এবং দলিত’র টিপসি প্রকল্পের আওতায় বুধবার সকালে স্থানীয় তালা শিল্পকলা অ্যাকাডেমি হলরুমে এক  সভার মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উপবৃত্তি প্রদান করা হয়।

দলিত’র তালা শাখার বাস্তবায়নে অনুষ্ঠিত সভা, দলিত’র টিপসি প্রকল্প ব্যবস্থাপক দেবব্রত বিশ্বাস’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক অফিসার প্রভাষ কুমার দাস। বিশেষ অতিথির বক্তৃতা করেন, সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান। স্বাগত বক্তব্য রাখেন, দলিত টিপসি প্রকল্প ব্যাবস্থাপক দেবব্রত বিশ্বাস।

দলিত’র সিডিও গোপীনাথ দাস’র পরিচালনায় অন্যান্যের মধ্যে দলিত’র উপকারভোগী কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়–য়া ছাত্রী, সাগরীকা দাস, বিউটি সরকার, মৌমিতা রায়, জলি দাস, ক্ষমা দেবনাথ, চৈতালী রায়, রিক্তা মন্ডল, দলিত কর্মকর্তা রীনা দাস, শাওন শাহা ও সমীর দাস প্রমুখ বক্তৃতা করেন। সভা শেষে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত পিছিয়ে পড়া জনগোষ্ঠির ১২০জন ছাত্রীকে উপবৃত্তি প্রদান করা হয়।

###
তালায় ভ্যান চালক পুত্রের সন্ধান পেতে পিতার সাংবাদিক সম্মেলন

বি. এম. জুলফিকার রায়হান, তালা (সাতক্ষীরা)

প্রায় দেড় মাস নিখোঁজ ভ্যান চালক পুত্র মোহাম্মদ আলী খাঁ (১৬) এর সন্ধান পেতে তালা রিপোটার্স ক্লাবে সাংবাদিক সম্মেলন করেছে হতভাগ্য পিতা সাজ্জাদ আলী খাঁ।

বুধবার অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, তাঁর তিন সন্তানের মধ্যে সবার ছোট মোহাম্মদ আলী। সংসারে অভাবের তাড়নায় সে ব্যাটারী চালিত ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করত।

গত ১৯ ফেব্রুয়ারী দুপুরে জনৈক ব্যক্তি তাঁর পুত্র মোহাম্মদ আলীর মোবাইলে ফোন করলে সে কথা বলে ভ্যান নিয়ে তালা উপজেলার জাতপুর বাজার হতে সুভাষিণী বাজারে যায়। সেখানে থেকে আর বাড়িতে না ফেরায় রাতে আশপাশের বাজার ও বিভিন্ন আতœীয়-স্বজনের বাড়িতে খোঁজ নিয়ে তার কোন সন্ধান পাওয়া যায়নি। এমনকি তার কাছে থাকা মোবাইল ফোনটিও (যার নম্বর ০১৭৯৩-১০৫৮৪৪ এবং ০১৯৮৫-৪০৩২০১) বন্ধ পাওয়া যায়।

অনেক খোঁজাখুঁজি করে তাঁর কোন সন্ধান না পেয়ে নিরুপায় হয়ে তালা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে মোহাম্মদ আলীর পিতা সাজ্জাত আলী খাঁ। যার ডায়েরি নং ৬১১, তারিখ ২১/০২/১৬ইং। কিন্তু প্রায় দেড় মাস হলেও মোহাম্মদ আলীর কোন সন্ধান না পেয়ে মানসিকভাবে ভেঙ্গে পড়েছে তাঁর পিতা-মাতা ও স্বজনরা।

কোন ব্যক্তি মোহাম্মদ আলীর সন্ধান পেলে ০১৯১৭-৭২৩৫৪০ অথবা ০১৯২১-১১০৪০৯ নম্বর মোবাইল ফোনে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া সাংবাদিক সম্মেলনের মাধ্যমে মোহাম্মদ আলীর অতিদ্রুত সন্ধান পাওয়ার জন্য উর্দ্ধতন প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করা হয়।

##

তালায় জাগরনী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান

বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)

বেসরকারি সংস্থা জাগরনী চক্র ফাউন্ডেশন’র উদ্যোগে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী তালার ৪৭ জন পরীক্ষার্থীকে পরীক্ষার বোর্ড ফি বাবদ অর্থ প্রদান করা হয়েছে।

উপকারভোগী ৪৭জন  শিক্ষার্থী জাগরনী চক্র ফাউন্ডেশন তালা এরিয়া অফিসের আওতায় ঋন কর্মসূচীর সুবিধাভোগী পরিবারের সন্তান। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১৩জন এবং বানিজ্য ও মানবিক বিভাগের ৩৪জন পরীক্ষার্থী রয়েছে। বোর্ড ফি বাবদ ৪৭জন শিক্ষার্থীকে ৬৫ হাজার ৫৫৫ টাকা প্রদান করা হয়।

জাগরনী চক্র ফাউন্ডেশন তালা শাখার উদ্যোগে এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে বুধবার সকালে তালা সরকারি কলেজ হলরুমে এই ফি প্রদান করা হয়।

বোর্ড ফি প্রদান উপলক্ষ্যে এক সভা জাগরনী চক্র ফাউন্ডেশন তালা শাখার ম্যানেজার ডি. এম. ইদ্রীস আলী সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, তালা সরকারি কলেজের প্রভাষক জয়দেব কুমার ঘোষ। বিশেষ অতিথির বক্তৃতা করেন, জাগরনী চক্র ফাউন্ডেশন তালা এরিয়া ম্যানেজার মো. আব্দুল মজিদ ও সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান। এসময় বোর্ড ফি প্রাপ্ত পরীক্ষার্থী পূজা শীল ও রাফিয়া জামান রিদ্দী প্রমুখ বক্তৃতা করেন।

###

মুক্তি ফাউন্ডেশনের উদ্যোগে মর্যাদায় গড়ি সমতা শীর্ষক যুব কর্মশালা অনুষ্ঠিত

বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)

তালার বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি ফাউন্ডেশনের উদ্যোগে যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মুক্তি ফাউন্ডেশনের পারফেক্ট প্রকল্পের আওতায়, দাতা সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় বুধবার সকাল ১১টায় পাইকগাছার চাঁদখালী ইউনিয়ন পরিষদে কর্মশালার আয়োজন করা হয়।

যুব কর্মশালায় সভাপতিত্ব করেন, প্যানেল চেয়ারম্যান মোশারফ হোসেন। মর্যাদায় গড়ি সমতা শীর্ষক আলোচনা ও কুইজ প্রতিযোগীতার সঞ্চালনা করেন পারফেক্ট প্রকল্পের সমন্বয়কারী প্রসাদ সরকার। প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন, মুক্তি ফাউন্ডেশনের পারফেক্ট প্রকল্পের মনিটরিং অফিসার মো. রফিকুল ইসলাম।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, ইউপি সচিব জি. এম. আব্বাচ উদ্দীন, ইউপি সদস্যা মো. মিজানুর রহমান, এসনেয়ারা বেগম, মুক্তি ফাউন্ডেশনের পারফেক্ট প্রকল্পের হিসাব রক্ষক উত্তম কুমার ঘোষ, অংশগ্রহনকারী মুনিরা পারভীন, ইমরান হোসেন ও রায়হান প্রমুখ বক্তৃতা করেন।

শেষে মর্যাদায় গড়ি সমতা শীর্ষক কুইজ প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। উক্ত কর্মশালায় স্থানীয় ইউপি সদস্যা, বিশিষ্ট ব্যক্তিবর্গ, যুবক ও যুবতীদের সমন্বয়ে ৩৯জন ব্যক্তি অংশগ্রহন করেন।

###

সাংবাদিক নুর আলীর ১৬তম মৃত্যু বার্ষিকী

বি. এম. জুলফিকার রায়হান তালা (সাতক্ষীরা)
৩১ মার্চ ২০১৬, তালার প্রয়াত সাংবাদিক দৈনিক দিনকাল’র সাবেক প্রতিনিধি, তালা প্রেস ক্লাব’র সহ সভাপতি ও সহকারী আইনজীবি মরহুম এস. এম. নুর আলী এর ১৬তম মৃত্যু বার্ষিকী।

প্রয়াত সাংবাদিক এস.এম. নুর আলীর মৃত্যু বার্ষিকী উপলক্ষে শুক্রবার মরহুমের বাড়ীতে বিশেষ দোয়া মাহফিল ও কবর জিয়ারত করা হবে বলে জানিয়েছেন মরহুমের একমাত্র পুত্র দৈনিক দিনকাল ও দৈনিক তথ্য’র তালা উপজেলা প্রতিনিধি মো. সেলিম হায়দার।

উল্লেখ্য, সাংবাদিক এস. এম. নুর আলী ২০০০ সালের ৩১ মার্চ হৃদ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধিন অবস্থায় খুলানার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন।