তালা সংবাদ ॥ নারায়নপুর গ্রামে সৌর বিদ্যুতে আলোকিত হলো ১২টি পরিবার


461 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ নারায়নপুর গ্রামে সৌর বিদ্যুতে আলোকিত হলো ১২টি পরিবার
জানুয়ারি ৭, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
তালা উপজেলার নারায়নপুর গ্রামের ১২টি পরিবারের মাঝে সরকারি ভাবে বিনামূল্যে সৌরবিদ্যুৎ (সোলার প্যানেল) প্রদান করা হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক মো. নাজমুল আহসান এর উদ্যোগে সৌরবিদ্যুৎগুলো তালা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান এর মাধ্যমে প্রদান করা হয়।

সৌরবিদ্যুৎ প্রাপ্ত পরিবারগুলো সমাজের পিয়িয়ে পড়া জনগোষ্ঠির মানুষ। বিদ্যুৎ সেবা থেকে তাঁরা বঞ্চিত এবং নিকট ভবিষ্যতে পরিবারগুলোর বিদ্যুৎ সেবা পাওয়ার সম্ভাবনা কম।

বৃহস্পতিবার সকালে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান নারায়নপুর গ্রামে যেয়ে উপকারভোগীদের প্রদান করা সৌরবিদ্যুৎ এর আলো পর্যবেক্ষন করেন।
এছাড়া কয়েকটি পরিবারের প্রধানের হাতে আনুষ্ঠানিক সৌরবিদ্যুৎ তুলে দেন। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাহফুজুর রহমান, ইসলামকাটী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রঞ্জন রায়, পিডিবিএফ এর আঞ্চলিক কো-অর্ডিনেটর সোহেল রানা ও সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।

সৌরবিদ্যুৎ পাওয়া পরিবারগুলো বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে। পরিবারগুলোর অভিভাবকরা এই আলোর মাধ্যমে তাদের সন্তানদের লেখাপড়া করানো এবং বাল্য বিববাহ না দিয়ে সুশিক্ষিত করে গড়ে তোলার প্রতিশ্রুতি প্রদান করেছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান জানান, নারায়নপুর গ্রামের পিছিয়েপড়া জনগোষ্ঠির এর পরিবারগুলো বছরের অীধকাংশ সময় জলাবদ্ধ থাকে। একারনে এই এলাকার পরিবারগুলোকে অগ্রাধিকার দিয়ে জেলা প্রশাসক মহোদয় প্রথম পর্যায়ে ১২টি পরিবারকে সৌর বিদ্যুৎ প্রদান করলেন। এখানকার আরও ২১টি পরিবারকে পর্যায়ক্রমে সৌরবিদ্যুতের আওতায় আনা হবে বলে উপজেলা নির্বাহী অফিসার জানিয়েছেন।
##

তালায় মর্যাদায় গড়ি সমতা শীর্ষক সমাবেশ
তালা প্রতিনিধি :
উপজেলার ইসলামকাটী ইউনিয়নের যুবক/যুবতীতের অংশগ্রহনে “মর্যাদায় গড়ি সমতা” শীর্ষক যুব সমাবেশ/কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

তালার বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি ফাউন্ডেশন এর উদ্যোগে, সংস্থার পারফেক্ট প্রকল্প’র আওতায় সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল ১০টায় ইসলামকাটী ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত সমাবেশের বাস্তবায়ন সহযোগীতা করেন, দাতা সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন। সমাবেশে সভাপতিত্ব করেন, সংশ্লিষ্ঠ ইউপি চেয়ারম্যান রঞ্জন রায়।

স্বাগত বক্তৃতা করেন, মুক্তি ফাউন্ডেশন পরিচালক গোবিন্দ ঘোষ। প্রকল্প’র কার্যক্রম উপস্থাপন করেন মনিটরিং অফিসার মো. রফিকুল ইসলাম। পারফেক্ট প্রকল্পের সমন্বয়কারী প্রসাদ সরকারের সঞ্চালনায় সমাবেশে/কর্মশালায় অন্যান্যের মধ্যে ইউপি সদস্য মাহফুজা বেগম, মুক্তি ফাউন্ডেশন কর্মকর্তা উত্তম কুমার ঘোষ, হারাধন চক্রবর্ত্তী, যুবক/যুবতীদের মধ্যে প্রিয়ংকা রায়, তন্বী রায় ও নাজমুল আলম প্রমুখ বক্তৃতা করেন।

সমাবেশে মর্যাদায় গড়ি সমতা শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়া জ্ঞান বৃদ্ধি’র লক্ষ্যে বিভিন্ন বিষয়ে কৃইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। কুইজ প্রতিযোগীতা পরিচালনা করেন, প্রকল্প সমন্বয়কারী প্রসাদ সরকার। প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার প্রদান করা হয়। নারী পুুরুষের সমতা আনয়নের লক্ষ্যে উক্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

এদিকে একই লক্ষ্যে গত ১৪ ডিসেম্বর খেশরা ইউনিয়ন পরিষদে এবং ২৯ ডিসেম্বর জালালপুর ইউনিয়ন পরিষদ সভাকক্ষে যুবক/যুবতীদের অংশগ্রহনে অনুরুপ সমাবেশ অনুষ্ঠিত হয়।