তালা সংবাদ ॥ মাগুরায় ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্ট। ওসির দল জয়ী


408 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ মাগুরায় ৮ দলীয় নক আউট ফুটবল টুর্নামেন্ট। ওসির দল জয়ী
সেপ্টেম্বর ১০, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

তালা প্রতিনিধি :
তালার মাগুরা যুব সংঘ’র আয়োজনে ৮ দলীয় নক আউট ফুটবল টূর্নামেন্টের প্রথম পর্বের শেষ খেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে মাগুরা বাজার ফুটবল মাঠে হাজার হাজার দর্শকের উপস্থিতিতে খেলা অনুষ্ঠিত হয়। তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ন খেলায় তালা থানার ওসি মো. রেজাউল ইসলাম রেজার নেতৃত্বে, ঐতিহ্যবাহী তালা ক্লাব ২-০ ব্যবধানে কেশবপুরের ভারত ভায়না একাদশকে পরাজিত করে পরবর্তি রাউন্ডে উত্তীর্ণ হলো। ফুটবল টূর্নামেন্টে প্রথম পর্বের শেষ খেলা উপলক্ষ্যে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা আ.লীগের সভাপতি শেখ নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার এবং পাটকেলঘাটা থানার ওসি মো. তরিকুল ইসলাম। এছাড়া, তালা সদর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সাংবাদিক এস. এম. নজরুল ইসলাম, তালা বাজার বনিক সমিতির সভাপতি সাংবাদিক মীর জাকির হোসেন, আ.লীগ নেতা পি.এম. গোলাম মোস্তফা, আব্দুল হালিম টুটুল, গনেশ দেবনাথ, আব্দুল হান্নান, ডা. হাদিউজ্জামান ও মাগুরা ইউনিয়ন যুবলীগের আহবায়ক আতাউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। অত্যান্ত আকর্ষনীয় খেলাটি পরিচালনা করেন, সাতক্ষীরা ক্রীড়া সংস্থার দক্ষ রেফারী মো. আসাদুজ্জামান আসাদ। তাঁর সহকারী রেফারীর দায়িত্ব পালন করেন, দক্ষ সাইড রেফারী কানন ও সঞ্জয় প্রমুখ।
##

সাতক্ষীরা-খুলনা সড়কে ৫ হাজার তালের আটি রোপন
বি. এম. জুলফিকার রায়হান, তালা :
দিন দিন বিলুপ্তির পথে ধাবিত হওয়া তাল গাছ রক্ষার্থে সরকারি রাস্তার দু’ ধারে তালের আটি (তাল বীজ) রোপন কার্য্যক্রম শুরু করেছে। উপজেলার তালা সদর ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতি কোহিনুর ইসলাম এই উদ্যোগটি নিয়েছেন। খুলনা-সাতক্ষীরা মহাসড়কের নওয়াপাড়া থেকে পাটকেলঘাটা পর্যন্ত কয়েক হাজার তালের বীজ বপন করার পর এবার তিনি পাটকেলঘাটা হারুনÑঅর-রশিদ কলেজ থেকে সাতক্ষীরার বিনোরপোতা পর্যন্ত তাল বীজ বপন শুরু করেন।

তালার আটারই গ্রামের বাসিন্দা কোহিনুর শেখ জানান, খুব ছোট বয়স থেকে তিনি বিভিন্ন প্রজাতীর গাছের চারা রোপন করে যাচ্ছেন। এজন্য নিজ পরিবারেসহ গ্রামবাসীর কাছে তিনি পাগল হিসেবে পরিচিত। লোকের কাছ থেকে বিভিন্ন সময় উপহাস-বিদ্রুপের শিকার হলেও বৃক্ষ রোপন থেকে তিনি পিছপা হননি। জনগনের সেবা, পশু-পাখির আশ্রয় এবং ফল খাওয়ানো, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং ধর্মীয় বিধি-বিধানে বৃক্ষ রোপন পূর্নর কাজ হওয়ায় তিনি দীর্ঘ বছর ধরে বৃক্ষ রোপন করে যাচ্ছেন। তিনি বলেন, গাছ লাগানোর সখ থেকে ইতিমধ্যে তার সকল জমিতে গাছ রোপন সম্পন্ন হয়েছে। গাছ রোপনের জন্য তাঁর নিজস্ব আর জমি না থাকায় তিনি এখন বিভিন্ন সরকারি রাস্তার দু’ ধারে বিভিন্ন প্রজাতীর গাছ রোপন করছেন।

তাল গাছের আয়ুস্কাল বেশি হওয়ায়, রোপন পদ্ধতী সহজ, রক্ষনাবেক্ষনের খথুব বেশি প্রয়োজন না হওয়ায় এই গাছের বীজ অধিকহারে বপন করা হয়। তাছাড়া দিন দিন তাল গাছ বিলুপ্তির দিকে ধাপিত হওয়ায় এই গাছের অস্তিত্ব রক্ষার্থেও তাল বীজ বপন করা হচ্ছে।

কোহিনুর বলেন, পাটকেলঘাটা হারুনÑঅর-রশিদ কলেজ থেকে সাতক্ষীরার বিনোরপোতা পর্যন্ত প্রায় ৫ হাজার তাল বীজ বপন করা হচ্ছে।

মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে তাল বীজ বপন করা হয়। এসময় তালা উপজেলা শ্রমিকলীগ সভাপতি সূর্য্যকান্ত পাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া সরুলীয়া ইউনিয়ন আ.লীগের সভাপতি বিশ্বাস আতিয়ার রহমান, প্রভাষক আব্দুল গফুর মোড়ল, এরশাদ আলী, আ.লীগ নেতা মনোরঞ্জন বিশ্বাস, পাটকেলঘাটা থানা শ্রমিকলীগ সভাপতি শহিদুল ইসলাম, সাধারন সম্পাদক বাবলুর রহমান, তেঁতুলিয়া ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতি সালাউদ্দীন বিশ্বাস, সাধারন সম্পাদক হামিদুল মোড়ল, সরুলীয় ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি কামাল পারভেজ ও সাতক্ষীরা ট্রাক শ্রমিক ইউনিয়নের নেতা মিলন বিশ্বাস প্রমুখসহ এলাকার লোকজন উপস্থিত ছিলেন।