তালা সংবাদ ॥ মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় পরিত্রাণের গ্রেট এপ্রিচিয়েশন এওয়ার্ড অর্জন


339 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় পরিত্রাণের গ্রেট এপ্রিচিয়েশন এওয়ার্ড অর্জন
ডিসেম্বর ২৮, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
দলিত জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখার স্বীকতি স্বরুপ তালার মানবাধিকার ও উন্নয়ন সংগঠন পরিত্রাণ-কে গ্রেট এপ্রিচিয়েশন এওয়ার্ড প্রদান করা হয়েছে।

রোটারি ক্লাব, ঢাকা ওয়ান আরইডি-৩২৮১ গত শনিবার এই এওয়ার্ড প্রদান করেন। এজন্য ঢাকা’র একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে রোটারী ক্লাব, ঢাকা ওয়ান, এর এসেম্বলী সভা অনুষ্ঠিত হয়।

সভায় রোটারি ক্লাবের ডিস্ট্রিক্ট গভর্ণর এসএএম শওকত হোসাইন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পরিত্রাণ এর সহকারী পরিচালক বিকাশ দাশ এর নিকট উক্ত সম্মাননা এওয়ার্ড প্রদান করেন। সম্মননা গ্রহনকালে বিকাশ দাশÑ বাংলাদেশে দলিত জনগোষ্ঠীর আর্থসামাজিক ও বর্ণবৈষম্যের কারনে দলিতদের জীবনমান, অবস্থা ও অবস্থানসমূহ তুলে ধরেন।

এসময় প্রধান অতিথি এসএএম শওকত হোসাইন বাংলাদেশে দলিত তথা অবহেলিত এ জনগোষ্ঠীর মানবাধিকার নিয়ে পরিত্রাণের কর্মকান্ড’র ভূয়সী প্রশংসা করেন।

এওয়ার্ড প্রদানের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রোটারি ক্লাব, ঢাকা এর প্রেসিডেন্ট কাজী আহমেদ মনোয়ার। কম্যুনিটির উন্নয়নে পরিত্রাণের যুযোগপযোগী কার্যক্রমকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন রোটারিয়ান ব্যারিস্টার জুনায়েদ প্রমুখ। উল্লেখ্য, তালার বেসরকারি মানবাধিকার সংগঠন পরিত্রাণ বাংলাদেশে দলিত জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠায় দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। ১৯৯৩ সালে দলিত স্টুডেন্ট ফোরাম নামে দলিতদের মানবাধিকার প্রতিষ্ঠা সহ বিভিন্ন ন্যায় সঙ্গত দাবী, অধিকার আদায় এবং দলিত শিক্ষার্থীদের লেখাপড়ায় আগ্রহী করতে কাজ শুরু করে। পরবর্তীতে পরিত্রাণ নামে কাজ শুরু করে।
##

তালায় রূপান্তরের উদ্যোগে পাচার শিকার মানুষদের চিকিৎসা সেবা বিষয়ে সভা অনুষ্ঠিত

তালা প্রতিনিধি :
তালায় পাচার শিকার নারী-পুরুষের চিকিৎসা সেবা প্রদান বিষয়ক ষান্মাষিক সভা, সোমবার সকালে উপজেলা স্বস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ মাইগ্রেশন (আইওএম) এর সহযোগীতায় খুলনার বেসরকারি সংস্থা রূপান্তর এই সভার আয়োজন করে।

তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতাপ কুমার কাশ্যপী সভায় সভাপতিত্ব করেন। আইওএম এর প্রতিনিধি সুব্র অধিকারী’র সঞ্চালনায় সভায় ইউপি চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু, এস.এম. লিয়াকত হোসেন, এম. মফিদুল হক লিটু, মিয়াজান আলী মোড়ল, শেখ আয়ূব আলী, জাহাঙ্গীর হোসেন, মহব্বত আলী, গোলাম মোস্তফা, উপজেলা সমাজ সেবা অফিসার অধীর চন্দ্র গাইন, উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাসরিন জাহান, মেডিকেল অফিসার ডা. আবু সাইদ রিপন, ডা. রাজিব সরদার, ডা. হাসানুজ্জামান, ডা. জিয়াউর রহমান, ডা. শাহারুল ইসলাম, সাংবাদিক আব্দুল আলীম, বি.এম. জুলফিকার রায়হান, স্বাস্থ্য পরিদর্শক মীর মহাসিন হোসেন, ক্যাশিয়ার হাফিজুর রহমান, রূপান্তর কর্মী মো. খলিলুর রহমান ও উৎপল চক্রবর্ত্তী প্রমুখ বক্তব্য রাখেন। সভা সূত্রে জানা যায়, তালা উপজেলায় ২০১৫ সালে পাচার চক্রের কবল থেকে ফিরে আসা ২৪ জন নারী পুরুষকে রূপান্তরের সহযোগীতায় চিকিৎসা সেবা প্রদান করা হয়। এদের মধ্য থেকে ৮জন নারী/পুরুষকে ভবিষ্যৎ জীবন যাপনের ক্ষেত্রে পূনর্বাসনের জন্য প্রত্যেককে পনের হাজার টাকার সুবিধা প্রদান করা হয়েছে।