তালা সংবাদ ॥ মুড়াকলিয়া গ্রামের চাষী ময়েজ শেখ ৬মাসে লাখপতি


565 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ ॥ মুড়াকলিয়া গ্রামের চাষী ময়েজ শেখ ৬মাসে লাখপতি
ডিসেম্বর ২৩, ২০১৫ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
মিশ্র পদ্ধতিতে মৎস্য চাষ ও ঘেরের পাড়ে সব্জি চাষ করে মাত্র ৬মাসের ব্যবধানে লাখপতি হয়েছে তালা উপজেলার মুড়াকলিয়া গ্রামের চাষী মো. ময়েজ উদ্দীন শেখ। ৫০ শতক জমিতে ৬২ হাজার টাকা ব্যায়ে মিশ্র মৎস্য ও শব্জি চাষ করে এবছর তাঁর ২ লক্ষাধিক টাকা লাভ হয়েছে। বেসরকারি সংস্থা ব্র্যাকের তালা শাখার সহযোগীতায়, মৎস্য ঘেরে একই সাথে কার্প জাতীয় মাছ, গলদা চিংড়ি এবং ঘেরের পাড়ে শব্জি চাষ করে ময়েজ শেখ এই লাভ অর্জন করেছে।

মঙ্গলবার সকালে ময়েজ শেখ’র ঘেরের আনুষ্ঠানিক মৎস্য আহরন ও ব্র্যাকের মাঠ দিবস সভা সূত্রে এতথ্য জানাগেছে। মাঠ দিবস সভায়, সভাপতিত্ব করেন ব্র্যাকের তালা শাখার সিনিয়ন ম্যানেজার কল্যাণ হালদার। উক্ত সভা থেকে ময়েজ শেখের সাফল্য এলাকার অন্য চাষীদের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষে ২০জন চাষীকে উন্নত পদ্ধতীতে মিশ্র মাছ চাষের উপর প্রশিক্ষন প্রদান করেন, সভার প্রধান অতিথি তালা উপজেলা সিনিয়ন মৎস্য কর্মকর্তা মো. হাদীউজ্জামান।

এরপূর্বে তিনি সফল চাষী ময়েজ শেখের ঘের থেকে গলদা এবং কার্প জাতীয় মাছ আহরন করে মাছের বৃদ্ধি ও সুস্থ্যতা পরীক্ষা করেন। এসময় তালা সদর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাংবাদিক এস. এম. নজরুল ইসলাম, সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ইউপি সদস্য সৈয়দ খাইরুল ইসলাম মিঠু, ব্র্যাকের উপকারভোগী সফল মৎস্যচাষী মো. ময়েজ উদ্দীন শেখ, আ.লীগ নেতা আব্দুল গফ্ফার সরদার, জাপা নেতা মিজানুর রহমান, ব্র্যাক কর্মী প্রদ্যুৎ কুমার ঢালী, তাপস কুমার ঢালী ও আনোয়ার হোসেনসহ এলাকার ২০জন নারী-পুরুষ মৎস্যচাষী উপস্থিত ছিলেন। সভাটি পরিচালনা করেন, ব্র্যাক কর্মী মো. নুরুল ইসলাম। সফল চাষী ময়েজ শেখ জানান, সঠিক পদ্ধতী বা প্রয়োজনীয় তথ্য জানা না থাকায় তিনি ইতোপূর্বে কখনও মিশ্র পদ্ধতীতে মাছ ও শব্জি চাষ করেননি।

এবছর ব্র্যাক থেকে প্রশিক্ষন ও সার্বিক সহযোগীতা নিয়ে মাত্র ৫০ শতক জমি আয়তনের একটি ঘেরে ৬২ হাজার টাকা ব্যায়ে মিশ্র পদ্ধতীতে গলদা চিংড়ি এবং কার্প জাতীয় মাছসহ ঘেরের পাড়ে শব্জি চাষ করি। তিনি বলেন, মাত্র ৬ মাসের ব্যবধানে উক্ত ঘের থেকে মাছ এবং শব্জি বিক্রয় করে ২ লক্ষাধিক টাকা লাভ হয়েছে। ব্র্যাকের তালা শাখার সিনিয়র ম্যানেজার কল্যাণ হালদার জানান, ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায়- টেকসই প্রযুক্তি সম্প্রসারন, প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ চাষী তৈরি এবং এলাকা উপযোগী মৎস্য বিন্যাস তৈরি করে মৎস্যখাতে উৎপাদন বৃদ্ধির জন্য ব্র্যাক নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, উপজেলা মৎস্য অফিসের সহযোগীতায়, ব্র্যাক কর্মীদের তত্ত্বাবধানে বিগত বছরের ন্যায় এবছরও মৎস্যচাষীদের প্রশিক্ষন দিয়ে দক্ষ করে গড়ে তোলা হয়। চলতি বছর অত্র উপজেলার প্রশিক্ষিত ১৫জন চাষী মিশ্র পদ্ধতীতে কার্প জাতীয় মাছ এবং গলদা চিংড়ির ঘের তৈরি করে ঘেরের চারিপাশে বিভিন্ন প্রজাতীর শব্জি চাষ করে অধিক লাভবান হচ্ছে। এসময় তালা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. হাদীউজ্জামান বলেন, বেসরকারি পর্যায়ে চাষীদের এধরনের সমন্বিত মৎস্যচাষের উপর প্রশিক্ষন এবং তা বাস্তবায়নের উপর সচেষ্ট থাকলে মৎস্যখাত আরও সমৃদ্ধ হওয়া সহ চাষীরা অধিক লাভবান হবে। এছাড়া এরফলে আমাদের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরনসহ ব্যাপক বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।
##

তালায় পাচার শিকার ৩ নারীকে রূপান্তরের আতœনির্ভরশীল উপকরন প্রদান

তালা প্রতিনিধি :
উপজেলার তালা সদর ইউনিয়নের পাচার শিকার হতদরিদ্র ৩ ভিকটিম মহিলাকে আতœর্নিভরশীল উপকরন প্রদান করা হয়েছে। দাতা সংস্থা এনেসভাদ এবং আইওএম এর সহযোগীতায়, বেসরকারি সংস্থা রূপান্তর বুধবার সকালে তালা সদর ইউনিয়ন পরিষদ চত্বরে ”স্বাবলম্বী হবার জন্য” আনুষ্ঠানিক ভাবে ১ নারীকে শাড়ি, লুঙ্গী, গামছা, বাচ্চাদের শীতের কাপড়, অপর এক নারীকে কসমেটিক্স সামগ্রী এবং অন্য নারীর স্বামীকে ভ্যান প্রদান করে। পাচার শিকার হয়ে ফেরৎ আসা উক্ত ৩ নারী দীর্ঘদিন ধরে অমানবিক জীবন যাপন করছিল। তালা সদর ইউনিয়ন কমিউনিটি কো-অর্ডিশন টিম (সিসিটি) এর তত্ত্বাবধানে এই ব্যবসা উপকরন এবং ভ্যান প্রদানকালে তালা পউপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. হাদিউজ্জামান, তালা সদর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাংবাদিক এস. এম. নজরুল ইসলাম। এসময় ইউপি সদস্য আব্দুস সাত্তার, ইউপি সচিব রেহেনা বেগম, সাংবাদিক আব্দুল আলীম, বি.এম. জুলফিকার রায়হান, সিসিটি সদস্য মাওলানা তাওহিদুর রহমান, রূপান্তর কর্মী উৎপল চক্রবর্ত্তী সহ সিসিটি’র নেতৃবৃন্দ এবং ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।
##

তালায় ভূমিহীন কৃষক খাস জমি ও দারিদ্র বিষয়ক মতবিনিময় সভা
তালা প্রতিনিধি :
উপজেলা প্রশাসনের আয়োজনে এবং উত্তরণ এর সহযোগিতায় ভূমিহীন কৃষক খাস জমি ও দারিদ্র বিষয়ক এক মতবিনিময় সভা বুধবার সকালে অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে তালা উত্তরণ আইডিআরটিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন তালা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ইইপি/সিঁড়ি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. আব্দুল খালেক। উত্তরণ ইইপি/সিঁড়ি প্রকল্পের মনিটরিং অফিসার মো. কামাল হোসেনের পরিচালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বকত্ব্য রাখেন তালা থানার অফিসার ইনচার্জ মো. ছগির মিঞা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. হাদীউজ্জামান, প্রাণিসম্পদ অফিসার ডা. পরিতোষ কুমার রায়, সমবায় অফিসার মোদাচ্ছের হোসেন, ইউপি চেয়ারম্যান মিয়াজান আলী মোড়ল, গোলাম মোস্তফা, এম মফিদুল হক লিটু, জাহাঙ্গীর আলম, এসএম লিয়াকত হোসেন ও রঞ্জন রায় প্রমুখ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন উত্তরণ ইইপি/সিঁড়ি প্রকল্পের লাইভলিহুড ম্যানেজার দুলাল চন্দ্র বিশ্বাস। মুক্ত আলোচনায় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা তালুকদার মো. হাসান আলী, অসীম কুমার দে, নাজমুল হাসান, এসিল্যান্ড অফিসের খান মো. নুরুল আমীন, উত্তরণ কর্মকর্তা অ্যাড. মনিরউদ্দীন, মু. আলহাজ উদ্দিন, অ্যাড. মাহবুবুল হক, সাইফুল কবীর রায়হান, নাজমা আক্তার, মো. আজিজুর রহমান প্রমুখ অংশগ্রহন করেন। সভায় বিভিন্ন সরকারী দফতরের কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও জনপ্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।