তালা সংবাদ : তালা মহিলা ডিগ্রী কলেজে একাদশ শ্রেণির পাঠদান উদ্বোধন


465 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ : তালা মহিলা ডিগ্রী কলেজে একাদশ শ্রেণির পাঠদান উদ্বোধন
জুলাই ১, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

তালা প্রতিনিধি ::
তালা তথা অত্র অঞ্চলের শ্রেষ্ঠ নারী শিক্ষা প্রতিষ্ঠান তালা মহিলা ডিগ্রী কলেজে ২০১৭-১৮ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণির পাঠদান আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। এউপলেক্ষে শনিবার সকালে সংশ্লিষ্ট কলেজে এক শ্রেণি পাঠদানের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তালা মহিলা ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ ও বাকশিস এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক মো. আব্দুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে উক্ত কলেজের গভর্নিং বডির সভাপতি ও স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রেণি পাঠদানের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন ও তালা থানার ওসি মো. হাসান হাফিজুর রহমান।

কলেজের শিক্ষক গাজী আসাদুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলেজের গভনিং বডির সদস্য বীর মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ, সাস পরিচালক শেখ ইমান আলী, জেলা আওয়ামীলীগ নেতা ও তালা প্রেস ক্লাব আহবায়ক প্রণব ঘোষ বাবলু, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসন, উপজেলা ছাত্রলীগ সভাপতি সরদার মশিয়ার রহমান।

অন্যান্যের মধ্যে জেএসডির কেন্দ্রীয় নেতা মীর জিল্লুর রহমান, সমাজ সেবক শাহ মোয়াজ্জেম হোসেন রঞ্জু, কলেজের উপাধ্যক্ষ শেখ শফিকুল ইসলাম, অনুষ্ঠান বাস্তাবায়ন কমিটির আহবায়ক আবুল হাসান, কলেজের শিক্ষক নন্দী দিপংকর, নিলুফার বানু, বৈদ্য সুকুমার, সুতপা রাহা টুম্পা, কলেজের ছাত্রী

সুমাইয়া খাতুন, সীমা দেবনাথ, ধৃতি মন্ডল ও মাহবুবা ফেরদৌস দোলা প্রমুখ বক্তৃতা করেন। উল্লেখ্য, চলতি শিক্ষা বর্ষে তালা মহিলা ডিগ্রী কলেজে একাদশ শ্রেণিতে বিভিন্ন এলাকার আড়াই শতাধিক ছাত্রী ভর্তি হয়েছে।
##

তালায় গাভী পালনের উপর দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষন

দলিত ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীদের দক্ষতা উন্নয়নে ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দলিত ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী উন্নয়ন দলের ৩০জন নারীকে নিয়ে গরু-মোটাতাজাকরন ও গাভী পালনের উপর দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষনের আয়োজন করা হয়।

উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার আয়োজনে ও ইউএনডিপির সহযোগীতায় তালা উপজেলার কুমিরা, ইসলামকাটি, মাগুরা, নগরঘাটাসহ চারটি ইউনিয়নের উপকারভোগীদের নিয়ে ইসলামকাটি ইউনিয়নের  সুজনশাহা-বাউখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

দক্ষতা উন্নয়ন কর্মসূচীর আওতায় প্রশিক্ষনটি  নির্বাহী পরিচালক জয়ন্তী রানী দাসের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামকাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেন।

বিশেষ অতিথি হিসাবে ছিলেন শিক্ষক-সুজনশাহ-বাউখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়’র শিক্ষক রাজেশ্বর দাস ও যুব নেত্রী হাসনাহেনা জুলি প্রমুখ। প্রশিক্ষনটি প্রশিক্ষক মো. মাছাদুজ্জামান ও মো. মাকসুদুর রহমান এর তত্ত্বাবধায়নে এবং পিএফ সদয় দাস এর পরিচালানায় অনুষ্ঠিত হয়।

এ সময় গরুর জাতপরিচিতি, মাংস উৎপাদন, বাসস্থান, সুষম খাদ্য তালিকা ও গাভী পালনসহ গরু মোটাজাতকরনের করনীয় বিষয় সম্পর্কে বিভিন্ন সেশন বাস্তবায়ন করা হয়।

প্রশিক্ষন তথ্যের পাশাপাশি দলিত ও ক্ষুদ্র নৃ -গোষ্ঠীর নারীদের সাধারন মতামত গ্রহন করা হয়। অতিথিগন আত্মকর্মসংস্থান সব সময়ই টেকসই উন্নয়নের মূলভিত্তি বলে অংশগ্রহনকারীদের আশ্বস্ত করেন।
##