তালা সংবাদ : তালা সদর ইউনিয়ন অন্ত্যজ পরিষদের সভা


276 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ : তালা সদর ইউনিয়ন অন্ত্যজ পরিষদের সভা
নভেম্বর ১৯, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান :
তালার বেসরকারি সংস্থা ভূমিজ ফাউন্ডেশন এর উদ্যোগে উপজেলার তালা সদর ইউনিয়ন অন্ত্যজ ফোরামের ষান্মাষিক সভা শনিবার সকালে ভূমিজ ফাউন্ডেশন সভা কক্ষ্যে অনুষ্ঠিত হয়েছে। দাতা সংস্থা মানুষের জন্য’র সহযোগীতায় অনুষ্ঠিত সভায়

সভাপতিত্ব করেন, তালা সদর অন্ত্যজ ফোরামের সভাপতি অমেলা রানী দাশ। ভূমিজ কর্মকর্তা মশিউর রহমানরে পরিচালনায় বক্তব্য রাখেন তালা শহীদ মুক্তিযোদ্ধা মহা বিদ্যালয়ের শিক্ষক লক্ষ্মন চন্দ্র, ভূমিজ’র কর্মকর্তা সৈয়দ আব্দুল্লাহেল হাদী, সাংবাদিক

বি. এম. জুলফিকার রায়হান ও অন্ত্যজ নেতা কায়কোবাদ সরদার প্রমুখ। সভায় ইউনিয়ন অন্ত্যজ ফোরামের সকল সদস্যবৃন্দ ও ভূমিজের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এসময় সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠি তথা অন্ত্যজ সম্প্রদায়ের জীবন মান উন্নয়ন এবং সামাজিক নানান সমস্যা ও তার সমধানের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।
##
তালায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহন করছে ৫ হাজার ৫১৯জন শিক্ষার্থী

রোববার থেকে শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় তালা উপজেলার ২৪৭টি সরকারি ও নব-সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবছর ৫ হাজার ৫১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করছে।

এদের মধ্যে এখনও সরকারি হয়নি- এমন একাধিক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীরা সরকারি প্রজ্ঞাপনের কারনে উপরিল্লেখিত সরকারি বা নব-সরকারি প্রথামিক বিদ্যালয়ের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহন করছে।

উক্ত পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস’র পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

তালা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. অহিদুল ইসলাম জানান, তালা উপজেলায় সরকারি ও নব সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ২১০টি। এখানে অধ্যায়ন করছে ৩৩ হাজার ৫০০ জন শিক্ষার্থী।

তবে সব মিলিয়ে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৪৭টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৫ হাজার ৫১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করবে। পরীক্ষার্থীদের মধ্যে বালক রয়েছে ২ হাজার ৭১০জন এবং বালিকা রয়েছে ২ হাজার ৮০৯জন।

শিক্ষা অফিসার জানান, তালা উপজেলায় প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য এরইমধ্যে সৃজনশীল বিভিন্ন পরিকল্পনা গ্রহন করে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তি ও উপস্থিতির হার শতভাগ নিশ্চিত করার জন্য এলাকায় উঠোন বৈঠক, বিদ্যালয়ে মা’ সমাবেশ

এবং নিয়োমিত সামাজিক উদ্বুদ্ধকরন সভা করা হচ্ছে। পাঠ্য পুস্তকের প্রতি অধ্যায়ের পাঠদান শেষে মাসিক ও দ্বি-মাসিক মূল্যায়ন গ্রহন করা হয়েছে। এছাড়া মান সম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরনের লক্ষ্যে বিদ্যালয়ের সকল প্রধান ও সহকারী শিক্ষকদের নিয়ে

মত বিনিময় সভা করা হয়েছে। এসব পদক্ষেপ গ্রহনের কারনে তালা উপজেলায় প্রাথমিক শিক্ষায় এবার আমুল পরিবর্তন এসেছে। একারনে এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় তালা উপজেলার পরীক্ষার্থীরা তুলনামসূলক ভাবে অনেক ভাল ফলাফল অর্জন করতে সক্ষম হবে।

যারফলে প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে তালা উপজেলা একটি মডেল উপজেলা হিসেবে বিবেচিত হবে বলে শিক্ষা অফিসার মো. অহিদুল ইসলাম আশাবাদ ব্যক্ত করেছেন।
##