তালা সংবাদ : মানবাধিকার রক্ষায় বিশেষ অবদান রাখায় উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থাকে সম্মাননা


452 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালা সংবাদ : মানবাধিকার রক্ষায় বিশেষ অবদান রাখায় উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থাকে সম্মাননা
এপ্রিল ১৮, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি.এম. জুলফিকার রায়হান, তালা  ::
দলিত সম্প্রদায়ের মানুষের মানবাধিকার রক্ষায় বিশেষ ভূমিকা পালন করার জন্য তালার সুজনশাহা বেসরকারি উন্নয়ন সংস্থা- উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থাকে সম্মাননা প্রদান করা হয়েছে। ভারতরতœ বাবা সাহেব ড. বি আর আম্বেদকরের ২২৬ তম জন্ম দিবস ও আন্তর্জাতিক জ্ঞান দিবস উপলক্ষ্যে এই সম্মাননা প্রদান করা হয়।

সাউথ এশিয়ান দলিত ফোরাম (বাংলাদেশ চ্যাপ্টার) গত ১৫ এপ্রিল ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের কন্ফারেন্স লাউন্সে এউপলক্ষ্যে দলিত কৃতি ছাত্র/ছাত্রীদের সংবর্ধনা ও দলিত সংগঠনসমূহকে সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

সাউথ এশিয়ান দলিত ফোরাম (বাংলাদেশ চ্যাপ্টার) এর আহবায়ক শ্রী সোমনাথ দে এর সভাপতিত্বে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পি শ্রী মনোরঞ্জন ঘোষাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশিষ্ট মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু সমাজ সংস্কার সমিতির সভাপতি অধ্যাপক হীরেন্দ্র নাথ বিশ্বাস।

এছাড়া দেশের বিভিন্ন এলাকার এনজিও কর্মী, সমাজ কর্মী, মাবনাধিকার কর্মী সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এদিকে, উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জয়ন্তী রানী দাশ এর নেতৃত্বে সংস্থাটি সম্মাননা প্রাপ্তি হওয়ায় সংস্থার সকল কর্মকর্তা ও কর্মচারীরা নির্বাহী পরিচালক জয়ন্তী দাশকে শুভেচ্ছা সহ অভিনন্দন জানিয়েছেন।
##

আদালতের নির্দেশ অমান্য করে তালায় জমি দখল চেষ্টার অভিযোগ

বিজ্ঞ আদালতকে অবমাননা করে তালা উপজেলার নেহালপুর গ্রামে প্রতিপক্ষের জমি দখল করে সেখানে জোর পূর্বক পাকা বসত ঘর নির্মানের অভিযোগ উঠেছে।

অভিযোগে জানা যায়, উপজেলার নেহালপুর গ্রামের শেখ আমজাদ আলীর ছেলে শেখ সেলিম হোসেন (৩০) তার পৈত্রিক সূত্রে প্রাপ্ত জমিতে ঘর নির্মান পূর্বক দীর্ঘদিন যাবৎ শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছেন।

এমত অবস্থায় তার আপন চাচা শেখ রাজ্জাক আলী (৫২) ও তার স্ত্রী মর্জিনা বেগম পরস্পর যোগসাজসে  বহিরাগতদের দিয়ে ঐ সম্পত্তিতে জোর পূর্বক পাকা ইমারত নির্মানের অপচেষ্টা শুরু করে।

এতে ঘটনায় বাঁধা দিলে রাজ্জাক আরী গং সেলিমদের হুমকি প্রদান করে এবং জমি দখল করার পায়তারা অব্যাহত রাখলে শেখ সেলিম গত ১০ এপ্রিল ফৌঃ কাঃ বিঃ ১৪৫ ধারায় সাতক্ষীরা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা (পি-৭০১/১৭) করেন।

বিজ্ঞ আদালত মিামলাটি আমলে নিয়ে তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের জন্য তালা থানা ওসিকে নির্দেশ প্রদান করেন। সেমতে তালা থানা পুলিশ ঘটনাস্থলে আইনশৃঙ্খলা শান্তিপূর্ন রাখতে উভয়কে নির্দেশ প্রদান করেন।

কিন্তু বিজ্ঞ আদালতের ১৪৫ ধারা এবং পুলিশের নির্দেশ অমান্য করে রাজ্জাক ও তার স্ত্রী মর্জিনা ভাড়াটিয়া দূর্বৃত্তদের সাথে নিয়ে সেলিম ও তার পরিবারের সদস্যদের নানাবিধ হুমকি প্রদান করে এবং তর্কিত জমি দখল নিয়ে সেখানে পাঁকা বসত ঘর নির্মান শুরু করে।

এছাড়া জমি সংক্রান্ত এই বিরোধকে কেন্দ্র করে রাজ্জাকের নেতৃত্বে দূর্বৃত্তরা সেলিমের মটরসাইকেলটি ছিনতাই করেছে বলে সেলিম অবিযোগ করেছেন। এঘটনায় শেখ সেলিম তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
##

তালা প্রেসক্লাব সভাপতির নামে ষড়যন্ত্রমূলক মামলা : বিভিন্ন কলেজ অধ্যক্ষদের প্রতিবাদ

তালা প্রেসক্লাব সভাপতি ও তালা সদর ইউপি’র সাবেক চেয়ারম্যান, সিনিয়র সাংবাদিক এস. এম. নজরুল ইসলামের নামে সম্প্রতি মিথ্যা ও ষড়যন্ত্রমূলক চাঁদবাজি মামলা দায়ের করা হয়েছে।

এতে ক্ষোভ প্রকাশসহ হয়রানীকর মিথ্যা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রদান করেছেন তালা উপজেলার বিভিন্ন কলেজ’র অধ্যক্ষবৃন্দ।

নিন্দা জানানো সহ অবিলম্বে মামলাটি প্রত্যারের জন্য বিবৃতি প্রদানকারী অধ্যক্ষগণ হচ্ছেন- তালা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা, তালা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির যুগ্ন-সম্পাদক অধ্যক্ষ

মো. আব্দুর রহমান, কুমিরা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ লুৎফুন আরা জামান, তালা ফাযিল ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. সামছুর রহমান, পাটকেলঘাটা হারুন অর রশিদ কলেজের অধ্যক্ষ ওয়াজিহুর রহমান, শালিকা কলেজের অধ্যক্ষ বিধান চন্দ্র সাধু,

জাতপুর টেকনিক্যাল এন্ড বিএম কলেজের অধ্যক্ষ মো: সাইফুল¬াহ, সুভাষিনী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. কামরুল ইসলাম সেলিম, আঠারমাইল সৈয়দ ইসা স্মৃতি কলেজের অধ্যক্ষ আব্দুস ছাত্তার, তালা টেকনিক্যাল এন্ড বিএম কলেজের অধ্যক্ষ মো. হাফিজুর

রহমান ও খলিশখালী প্রিন্সিপাল আক্তারুজ্জামান টেকনিক্যাল এন্ড বিএম কলেজের অধ্যক্ষ মো. হাসানুজ্জামান প্রমুখ।
##