তিস্তা নিয়ে ভারত সরকারের নয়া উদ্যোগ


389 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তিস্তা নিয়ে ভারত সরকারের নয়া উদ্যোগ
সেপ্টেম্বর ১৫, ২০১৫ জাতীয় প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
পানিপ্রবাহ বাড়িয়ে তিস্তা চুক্তির জটিলতা কাটাতে নতুন উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

দিল্লিতে সম্প্রতি পানিসম্পদ মন্ত্রণালয়ের বিশেষ সচিব অমরিন্দার সিং পশ্চিমবঙ্গের মুখ্য সচিব সঞ্জয় মিত্রের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিস্তার পানিপ্রবাহ বাড়াতে উত্তরবঙ্গের সংকোষ-তিস্তা ও গঙ্গার আন্তঃনদী সংযোগ পরিকল্পনা রূপায়ণ নিয়ে আলোচনা হয়।

মঙ্গলবার কেন্দ্রীয় পানিসম্পদমন্ত্রী উমা ভারতী দিল্লিতে আন্তঃনদী সংযোগ পরিকল্পনা বিষয়ে বিশেষ কমিটির বৈঠকে এ তথ্য দেন। ভারত সরকারের এক সংবাদ বিবৃতিতে একথা বলা হয়েছে।

তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের একমাত্র আপত্তির কারণ হলো পানিপ্রবাহ কমে যাওয়া। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন, তিস্তার উৎস যেখানে সেই সিকিম রাজ্যে অনেক বাঁধ নির্মাণ করে পানিপ্রবাহ রুখে দেওয়া হচ্ছে। তাই কেন্দ্রীয় সরকার তিস্তার পানিপ্রবাহ বাড়ানোর এক অভিনব আন্তঃনদী সংযোগের পরিকল্পনা করছে। ভুটানের সংকোষ-তিস্তা ও গঙ্গা ছাড়াও গঙ্গা-দামোদর-সুবর্ণরেখা এবং সুবর্ণরেখা-মহানদী ও সুন্দরবন পর্যন্ত ফারাক্কায় প্রবাহ বাড়ানোর পরিকল্পনা নিয়ে ওই বৈঠকে আলোচনা হয়।

কেন্দ্রীয় সরকারের যুক্তি, এতে পশ্চিমবঙ্গের ১০ লাখ ৫০ হাজার জমিতে পানি সরবরাহ করা যাবে। কেন্দ্রীয় পানিসম্পদমন্ত্রী দ্রুত অনুমোদনের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর কাছে প্রস্তাবটি দিয়েছেন। প্রয়োজনে বিকল্প প্রস্তাবেও দিতে বলেন।

জানা গেছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বর্তমানে উত্তরবঙ্গ সফর করছেন। সেখান থেকে ফিরে তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে এই নদী সংযোগের বিষয়ে তিনি আগেই নীতিগত সম্মতি দিয়েছিলেন।