তুরস্ক-পাকিস্তানের সাথে আমাদের ভাতৃত্বের সম্পর্ক : ইরান


395 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তুরস্ক-পাকিস্তানের সাথে আমাদের ভাতৃত্বের সম্পর্ক : ইরান
আগস্ট ২০, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেছেন, তুরস্ক ও পাকিস্তান আমাদের ভাই। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ভাতৃত্বের। রবিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় হাতামি তার বক্তব্যে বলেন, তুরস্ক, আফগানিস্তান, আজারবাইজান ও পাকিস্তানের সঙ্গে ইরানের সম্পর্ক ‘ভ্রাতৃত্ব ও সততার’ ওপর ভিত্তি করে।

এর আগে গত ৭ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের ওপরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে, যা প্রধানত টার্গেট মধ্যপ্রাচ্যের ওই দেশটির ব্যাংকিং খাত দুর্বল করা। এদিকে চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর গত সপ্তাহে তুরস্কের দুটি পণ্যে যুক্তরাষ্ট্র দ্বিগুণ শুল্ক বৃদ্ধি করে। এ ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট পাল্টা পদক্ষেপ নেন। তুরস্ক সরকার যুক্তরাষ্ট্রের গাড়ি, মাদক, তামাক, ইলেকট্রনিকস পণ্যে শুল্ক বৃদ্ধির ঘোষণা দেয়।

অন্যদিকে তুরস্কের উপর মার্কিন অবরোধের কারণে দেশটির মুদ্রা ‘লিরা’র দাম কমে গেছে। ফলে অনেকটাই বিপাকে রয়েছে সামরিক শক্তির দিক দিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুসলিম রাষ্ট্রটি। এদিকে তুরস্কের এই দুঃসময়ে তাদের পাশে দাঁড়িয়েছেন পাকিস্তানের সাধারণ মানুষ। তারা মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানে গিয়ে ‘লিরা’ কিনছেন।