তৃতীয় পক্ষ নয়, কাশ্মীর নিয়ে আলোচনা করুক ভারত-পাকিস্তানই : ফ্রান্স


93 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তৃতীয় পক্ষ নয়, কাশ্মীর নিয়ে আলোচনা করুক ভারত-পাকিস্তানই : ফ্রান্স
আগস্ট ২৩, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

জম্মু-কাশ্মীর নিয়ে মোদি সরকারের পাশে দাঁড়িয়েছে ফ্রান্স। কাশ্মীর ইস্যুকে দ্বিপাক্ষিক ইস্যু বলে বর্ণনা করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ভারত-পাক সমস্যা দ্বিপাক্ষিক ভাবেই মেটাতে হবে। এজন্য বাইরের কারও মধ্যস্থতার প্রয়োজন নেই।

ত্রিদেশীয় সফরের (ফ্রান্স, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরশাহি) ফ্রান্সে গেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার বৈঠকে ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে প্রায় ৯০ মিনিটের বেশি সময় ধরে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে যৌথ বিবৃতি দেন মোদি এবং ম্যাক্রোঁ।

এসময় পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, পরস্পরের মধ্যে আলোচনা করেই সমস্যার সমাধান করতে হবে ভারত-পাকিস্তানকে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদি কাশ্মীর এবং কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আমাকে বিস্তারিতভাবে জানিয়েছেন। আমি বলেছি, ভারত এবং পাকিস্তানকে আলোচনা করে সমাধান বের করতে হবে। এখানে তৃতীয় পক্ষের কোনো জায়গা নেই।

ম্যাক্রোঁ বলেন, কাশ্মীরে শান্তি বজায় রাখা জরুরি। আমরা চাই, শান্তি এবং আলোচনা। আমি কয়েকদিনে মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো। তাকে জানাব, কাশ্মীর নিয়ে দু’পক্ষ আলোচনায় বসুক।

মোদি জানিয়েছেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। তিনি জানান, আগামী মাসে ফ্রান্স প্রথম দফায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান ভারতের হতে তুলে দেবে।

বালাকোট অভিযানের পরে ভারতীয় বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইসলামাবাদ। পাক আকাশসীমা দিয়েই ফ্রান্সে যান প্রধানমন্ত্রী।

আগামী ২৫-২৬ আগস্ট মোদি জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ওই শীর্ষ সম্মেলনের ফাঁকে তার একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকের কথা রয়েছে। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ওই বৈঠকগুলিকে কাজে লাগিয়ে কাশ্মীর নিয়ে ভারতের অবস্থান তুলে ধরবেন মোদি।