ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়েছে? যত্ন নেবেন যেভাবে


191 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়েছে? যত্ন নেবেন যেভাবে
জুলাই ৩১, ২০২২ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম কখনও আবার ঝরঝর বৃষ্টি। এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। এই সময়ে ঠিক মতো যত্ন না নিলে ত্বক রুক্ষ, প্রাণহীন হয়ে পড়ে। ত্বকে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। যাদের ত্বক তৈলাক্ত তাদের আরও বেশি সমস্যা দেখা যায়।

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, শুধু বর্ষা নয়, সারা বছরই ত্বক যত্নে রাখা প্রয়োজন। বর্ষায় ত্বক আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা। যে কোনও ঋতুতেই সানস্ক্রিন লোশন ব্যবহার করা জরুরি। এর পাশাপাশি, ভাল ভাবে ত্বক পরিষ্কার রাখতে হবে। তার জন্য রাতে ত্বকের যত্নে চাই বাড়তি মনোযোগ।

বর্ষার রাতে ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

১. দুধ দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। ত্বকের যত্নে দুধের মতো উপকরণ খুব কম আছে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কাঁচা দুধ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এতে ত্বক নরম হবে। ত্বকের সব ময়লাও উঠে যাবে।

২. বর্ষাতেও মাঝেমাঝে ত্বক শুষ্ক হয়ে যায়। এই সময় মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তাই মাঝেমাঝেই নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে ত্বকে মালিশ করুন। তার পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’দিন এটা করতে পারেন।

৩. রোজ রাতে বেশ ঘন কোনও ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। ক্রিম দিয়ে ত্বক মালিশও করতে পারেন। এতে ত্বক অনেক নরম হবে। আর্দ্রও থাকবে।

৪. সপ্তাহে এক বার বাড়িতে কোনও ফেস মাস্ক বানিয়ে নিতে পারেন। কলা চটকে তাতে মধু আর দই মিশিয়ে মাস্ক বানিয়ে ফেলতে পারেন। রাতে শোয়ার আগে সেই মাস্ক মুখে মেখে দশ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক নরম হবে।