ত্যাগের ঈদ


394 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ত্যাগের ঈদ
সেপ্টেম্বর ২৫, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
আজ শুক্রবার দেশব্যাপী উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এ ঈদ ত্যাগের। আল্লাহর পথে ত্যাগই ঈদের আসল শিক্ষা। পশু হত্যা করে কোরবানির মাংস মানুষের মাঝে বিলিয়ে দেওয়া কোনো দান নয় বরং ত্যাগ। কবি নজরুলের ভাষায় ঈদুল আজহা মানে, সত্যাগ্রহের শক্তির উদ্বোধনের দিন। মনের পশু হত্যা করার দিন।

ঈদের নামাজ দিয়ে দিনের শুরু হয়। সকালে পরিচ্ছন্ন পোশাক পরে শিশু-বৃদ্ধ-যুবাসহ সব বয়সী মানুষ শরিক হয় ঈদের জামাতে। ধনী-গরিব কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেন তারা। এরপর শুরু হয় কোলাকুলি, শুভেচ্ছা ও সৌহার্দ্য বিনিময়।

ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা ঈদের ত্যাগের শিক্ষায় সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান জানান।

পবিত্র কোরআনুল কারিমের বর্ণনা অনুযায়ী, চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) পৃথিবীতে তার সবচেয়ে প্রিয় সন্তান হজরত ইসমাইলকে (আ.) কোরবানি দেওয়ার উদ্যোগ নেন। তবে আল্লাহতায়ালার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে দুম্বা কোরবানি হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর এই ত্যাগের মনোভাবের কথা স্মরণ করে প্রতি বছর মুসলমানরা কোরবানি দেন।