দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের বিচার শুরু


408 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের বিচার শুরু
মে ২৩, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
দক্ষিণ কোরিয়ার দুর্নীতির দায়ে অভিশংসনের শিকার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের বিচার শুরু হয়েছে। গত মার্চে অভিশংসনের পর আর জনসমক্ষে দেখা যায়নি দেশটির প্রথম এ নারী প্রেসিডেন্টকে।

আজ মঙ্গলবার প্রিজন ভ্যানে করে আদালতে পৌঁছান পার্ক জিউন-হাই। তার বিরুদ্ধে ঘুষ, রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার, রাষ্ট্রের গোপন বিষয়য়াদি ফাঁস করাসহ মোট ১৮টি অভিযোগ আনা হয়েছে। কিন্তু তিনি এসব অভিযোগকে মিথ্যে বলে দাবি করেছেন।

অভিসংশনের শিকার হলেও এখনো দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের জন্য নির্ধারিত প্রাসাদেই আছেন পার্ক। বিচারকার্যের মাধ্যমে পার্ককে প্রেসিডেন্টের প্রাসাদ থেকে কারাগারে নেয়া হবে কী না- সে ব্যাপারে সিদ্ধান্ত হবে। আদালতে শুনানির সময় পার্ক জিউন-হাইকে তার পেশা সম্পর্কে প্রশ্ন করা হয়। উত্তরে তিনি বলেন, ‘আমি বেকার’।

একই আদালতে বিচারের মুখোমুখি করা হয়েছে পার্ক জিউন-হাইয়ের বান্ধবী চোই সুন-সিলকে। একই রুমে বিচারের মুখোমুখি হলেও তারা একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময়-কথা বলা তো দূরের কথা, একবারও তাকাননি। অভিযোগ রয়েছে, বান্ধবীকে সঙ্গে করে স্যামসাংসহ কোরিয়ার বড় বড় কোম্পানিগুলোর কাছ থেকে বড় অংকের অর্থ গ্রহণ করেছেন পার্ক জিউন হাই।