দলিতের উদ্যোগে উপকারভোগীদের মাঝে মাছের পোনা বিতরণ


279 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দলিতের উদ্যোগে উপকারভোগীদের মাঝে মাছের পোনা বিতরণ
অক্টোবর ৪, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা :
বেসরকারি সংস্থা দলিত মহেশ্বরপাশা-খুলনা এর উদ্যোগে, সংস্থার “ওয়াটার ফর ফুড ইন দ্যা কোস্টাল এরিয়া অব সুন্দরবনস্ ইন্ডিয়া এন্ড বাংলাদেশ” প্রকল্প’র আওতায় দরিদ্র উপকারভোগীদের মাঝে ৩৫৭.৫ কেজি রুই, কাতলা এবং মৃগেল মাছের পোনা বিতরন করা হয়েছে।

দাতা সংস্থা এফ.এ.ডি.ভি. এর সহযোগীতায় সাতক্ষীরার আশাশুনি উপজেলার উপকারভোগীদের মাঝে মাছের পোনা বিতরন করা হয়।
সোমবার উক্ত পোনা বিতরনকালে উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য অফিসার মো. শরিফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বড়দল ইউপি চেয়ারম্যান মো. আব্দুল আলীম মোল্যা। এসময় অন্যান্যের মধ্যে টিপসি প্রকল্প ব্যবস্থাপক দেবব্রত বিশ্বাস, সহকারী ম্যানেজার প্রভাষ দাশ ও মোবিলাইজার জুয়েল সরকার সহ মিডিয়া কর্মী, উপকারভোগী কৃষক এবং এলাকার বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
দলিত অফিস সূত্রে জানাগেছে, দরিদ্র উপকারভোগীদের মাঝে ১৪৩ কেজি রুই এবং ১০৭.২৫ কেজি করে কাতলা ও মৃগেল মাছের পোনা বিতরন করা হয়েছে।

###

তালায় আমন ক্ষেতে ক্ষতিকর পোকার হার নির্নয়ে আলোর ফাঁদ স্থাপন
বি. এম. জুলফিকার রায়হান, তালা (সাতক্ষীরা)
চলতি খরিপ-২/২০১৬-১৭ মৌসুমে আলোর ফাঁদ স্থাপনি করে রোপা আমন ফসলে বাদামী গাছ ফড়িং ও পাতা মোড়ানো পোকা সহ অন্যান্য ক্ষতিকর পোকার উপস্থিতি নির্নয় করা হয়েছে। তালা উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের উদ্যোগে, সোমবার রাতে উপজেলার ১২টি ইউনিয়নের সকল ব্লকে একযোগে এই ফাঁদ স্থাপিত হয়।

তালা কৃষি অফিসের উপসহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার শেখ আবু জাফর জানান, আমন ধান ক্ষেতে উপকারী পোকা ও ক্ষতিকর পোকার হার নির্নয় করার জন্য সোমবার ১২টি ইউনিয়নের সকল ব্লকে সংশ্লিষ্ট উপসহকারী কৃষি অফিসারদের তত্ত্বাবধানে আলোর ফাঁদ তৈরি করা হয়।
তালার জালালপুর ইউনিয়নের নেহালপুর ও মাগুরা ইউনিয়নের চরগ্রাম ব্লকে আলোর ফাঁদ স্থাপনকালে সাংবাদিক বি. এম. জুলফিকার রায়হান, উপসহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার শেখ আবু জাফর, উপসহকারী কৃষি অফিসার ইলোরা পারভীন, ইউপি সদস্য গোলাম মোস্তফা, তকিম উদ্দীন, গুটি ইউরিয়া প্রকল্পের মাঠ কর্মী বশির আহম্মেদ, কৃষক টিপু, রবিউল ইসলাম, জব্বার শেখ, শামসুর রহমান সহ উপসহকারী কৃষি অফিসারগন এবং গ্রামবাসী উপস্থিত ছিলেন।
তালা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম জানান, আমন ক্ষেত থেকে পোকা দমনের নিমিত্তে চাষীদের উদ্বুদ্ধকরনের জন্য উপজেলার প্রতিটি ব্লকে এইদিন আলোর ফাঁদ তৈরি করা হয়। এরমাধ্যমে ক্ষেতে ক্ষতিকর পোকার হার উপকারী পোকার চেয়ে কম পরিলক্ষিত হয়েছে। যেকারেন আমন ক্ষেত্রে পোকার আক্রমন কম হওয়ায় ধান উৎপাদন বৃদ্ধি হবে।
চলতি আমন মৌসুমের শেষ সময় পর্যন্ত আলোর ফাঁদ স্থাপন কার্যক্রম অব্যাহত থাকবে বলে, কৃষি অফিসার জানিয়েছেন।