দল ব্যর্থ হলেও এগিয়েছেন মুশফিক


279 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দল ব্যর্থ হলেও এগিয়েছেন মুশফিক
নভেম্বর ২৭, ২০১৯ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

গেল বিশ্বকাপ থেকেই আশানুরূপ সাফল্য পাচ্ছেন না টাইগাররা। কোনো কিছুতেই যেন বিপদ পিছু ছাড়ছে না তাদের। একের পর এক হারের মধ্যদিয়ে দলগতভাবে ভারত সফরের টেস্ট সিরিজ থেকেও কিছু নিয়ে ফেরেনি বাংলাদেশ। ইন্দোরের পর কলকাতা টেস্টও হারতে হয়েছে ইনিংস ব্যবধানে, খেলার ইতি ঘটেছে তৃতীয় দিনে। তবে দলের এমন ভরাডুবিতেও ব্যক্তিগতভাবে খানিকটা সফল মুশফিকুর রহিম। প্রথম টেস্টে ৪৩ ও ৬৪ রানের ইনিংসের পর দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে খেলেছেন ৭৪ রানের ইনিংস।

ইশান্ত-শামি-উমেশদের বিপক্ষে খেলা দারুণ এই ইনিংস তাকে র‌্যাংকিংয়ে এগিয়ে দিয়েছে অনেকখানি। আইসিসির টেস্ট সেরা ব্যাটসম্যানদের মধ্যে ৩০ থেকে ২৬-এ উঠে এসেছেন তিনি। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এটিই সেরা অবস্থান, একধাপ পিছিয়ে ২৭-এ আছেন দেশের হয়ে শেষ তিনটি টেস্ট না খেলা তামিম ইকবাল।

দু’দিনের ব্যবধানে শেষ হওয়া বাংলাদেশ-ভারত, অস্ট্রেলিয়া-পাকিস্তান ও নিউজিল্যান্ড-ইংল্যান্ড টেস্ট শেষ হওয়ার পরদিন মঙ্গলবার হালনাগাদ করা র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। বাংলাদেশিদের মধ্যে সেরা অর্জন মুশফিকেরই; টেস্ট সিরিজ শুরুর আগে ছিলেন ৩৭-এ। ইন্দোর টেস্টে ৭ ধাপ এগোনোর পর কলকাতায় উন্নতি ৪ ধাপ। দ্বিতীয় টেস্টের মাধ্যমে মুশফিক ছাড়াও খানিকটা উন্নতি করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ এবং লিটন কুমার দাস। ৪২ থেকে সিরিজ শুরু করা রিয়াদ ৪৬-এ গিয়ে এখন আবার ৪৪-এ ফিরেছেন। আর ৯৩ র‌্যাংকিংয়ের লিটন ইন্দোর দুই টেস্টের তিন ইনিংসে ৮০ রান করে এগিয়েছেন ৭৮-এ। এ ছাড়া পিছিয়েছেন মুমিনুল হক (৫৩), ইমরুল কায়েসরা (৯৬)।

বোলিং র‌্যাংকিংয়ে কেউই এগোতে পারেননি। তাইজুল আগের মতোই ২৩-এ। প্রথম টেস্টে ৪ উইকেট ১৯ ধাপ এগোনো আবু জায়েদ রাহি আবার একধাপ পিছিয়ে ৬৩তে। র‌্যাংকিংয়ের শুরুর দিকে জায়গাগুলো অবশ্য আগের মতোই। ব্যাটিংয়ের সেরা পাঁচে স্টিভেন স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানেরা। তবে বোলিংয়ে সেরা তিনের মধ্যে ঢুকেছেন নিউজিল্যান্ডের মঙ্গানুই টেস্ট জয়ের নায়ক নিল ওয়াগনার। প্রথম দুটি জায়গায় যথারীতি প্যাট কামিন্স ও কাগিসো রাবাদা।