দিনে ৪ লিটার পানি পানের উপকারিতা


768 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দিনে ৪ লিটার পানি পানের উপকারিতা
আগস্ট ১৫, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
অনেক বিশেষজ্ঞ আপনাকে প্রতিদিন এক গ্যালন পানি খেতে বলেন। এক গ্যালন মোটামুটি ৪ লিটারের সমান পানি (৩.৭৮ লিটার)। কম নয়, অনেক বেশি পরিমাণ পানি। এত পানি পান না পারলে সমস্যা নেই। তবে যদি খান তাহলে অন্তত ৭টি সুবিধা পেতে পারেন। দেখে নিন দিনে এক গ্যালন পানি খাওয়ার উপকারিতার কথা।

অতি খাওয়া বন্ধ হবে : যত পানি পান করবেন আপনার পেট তত ভরে যাবে। আর অন্যান্য খাবার খেতেও মন চাইবে না। অর্থাৎ যারা বেশি খেয়ে মুটিয়ে যাচ্ছেন বলে আফসোস করেন তারা প্রতিদিন এই পরিমাণ পানি খেতে পারেন।

ত্বকের সজীবতা বৃদ্ধি পায় : যাদের ত্বকে একনির অত্যাচার খুব বেশি তাদের পানি উদ্ধার করতে পারে। বেশি বেশি পানি পান করলে দেহ থেকে ময়লা কিছুটা বেশিই বের হয় যায়। তা ছাড়া ত্বকের সজীবতা ও উজ্জ্বলতা বৃদ্ধি পায় পানিতে। তাই ব্রনের সমস্যা যাদের বেশি তারা দিনে এক গ্যালন পানি খেয়ে দেখতে পারেন।

বিষাক্ত পদার্থ দূর করে : দেহে নানা কারণে বহু বিষাক্ত পদার্থ জমতে পারে। কোলন থেকে দেহের আবর্জনা দূর করতে বেশি বেশি পানির বিকল্প নেই। দেহ তার অতিরিক্ত পানি বের করে দেয়। তাই এক গ্যালন পরিমাণ পানি পান করলে পানির সঙ্গে যথেষ্ট ময়লাও দূর হবে।

ক্যালরি পোড়ায় : মনে হতে পারে পানি পান করলে আবার ক্যালরি পোড়ে কিভাবে? পানি দেহের তাপমাত্রা শুষে নেয়। এতে স্বাভাবিক তাপমাত্রা ফিরে পেতে দেহকে শক্তি উৎপন্ন করতে হয়। আর সে কাজে ক্যালরি পোড়াতে হয়। তাই পানি পানে ক্যালরি খোয়া যাবে।

বিপাকক্রিয়া সুষ্ঠু করে : দেহের বিপাকক্রিয়া সম্পন্ন করতে হলে ন্যুনতম পরিমাণ পানি পান করা প্রয়োজন। আর তা দেহ পেলেই বিপাকক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। আবার একেক দেহের জন্যে পানির চাহিদা ভিন্ন হতে পারে। তাই এক গ্যালন পানি পান করলে আর চিন্তিত হতে হবে না।

মাথাব্যথা দূর করে : মাথাব্যথার অনেক কারণ থাকতে পারে। তবে এটি দূরীকরণের সবচেয়ে কার্যকর উপায় হলো পানি। বেশি বেশি পানি পান কররৈ মাথাব্যথার সমস্যা দূর হবে।

চোখের নিচের কালো দাগ দূর করে : ডার্ক সার্কেল সব মানুষের সব সমস্যা। বহু গবেষণায় দেখা গেছে, বেশি পরিমাণ পানি পান করলে চোখের নিচের ক্লান্তিভাব দূর হয়। তাই দিনে এক গ্যালন পানি খেলেই ডার্ক সার্কেল নিয়ে ভাবতে হবে না আপনাকে। সূত্র : বাংলাদেশ প্রতিদিন