দু’বিদ্যালয়ের ৫ শতাধিক শিক্ষার্থী খেলাধুলা থেকে বঞ্চিত


178 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দু’বিদ্যালয়ের ৫ শতাধিক শিক্ষার্থী খেলাধুলা থেকে বঞ্চিত
আগস্ট ২৮, ২০২০ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) ॥
খুলনার পাইকগাছার কপোতাক্ষী মাধ্যমিক ও শাহাপড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ বর্ষার পানিতে নিমর্জিত রয়েছে। পানি নিস্কাসনের ব্যবস্থা না থাকায় দুটি বিদ্যালয়ের ৫ শতাধিক শিক্ষার্থী স্থানীয় ছেলে-মেয়েরা খেলাধুলা ও সকল বিনোদন থেকে বঞ্চিত রয়েছে।

উপজেলার চাঁদখালীর শাহাপাড়ায় অবস্থিত কপোতাক্ষী মাধ্যমিক ও শাহাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। যার সামনে রয়েছে ৫ বিঘা আয়তনের একটি খেলার মাঠ। বর্ষাকালে মাঠটি পানিতে তলিয়ে থাকে। যা নিস্কাশনের ব্যবস্থা না থাকায় বিদ্যালয় দুটির ৫ শতাধিক শিক্ষার্থী ও স্থানীয় ছেলে-মেয়েরা সকল খেলাধুলা ও বিনোদন থেকে বঞ্চিত রয়েছে। দীর্ঘ ৬-৭ বছর যাবৎ এ অবস্থা সৃষ্টি হলেও কর্তৃপক্ষ এ ব্যাপারে কোন কার্যকরী ব্যবস্থা নেয়নি। বিদ্যালয় দুটির দুপার্শ্বে পাকা রাস্তা অন্য পার্শ্বে বসতি ও বদ্ধ মৎস্য ঘের থাকায় পানি নিস্কাশনের কোন ব্যবস্থা নেই। প্রতি বছরের মতো চলতি বছরও বৃষ্টির পানিতে মাঠে হাটু পানি জমে আছে। এ পানিতে বিদ্যালয়ের পাশের শিশুরা সাঁতার কেটে আনন্দ করছে। 

এ ব্যাপারে মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আব্দুস ছালাম খান বলেন, কয়েক বছর ধরে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য জনস্বাস্থ্য মন্ত্রণালয়, জেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার ও স্থানীয় সংসদ সদস্য বরাবর কয়েকবার লিখিত আবেদন করলেও কোন ফল হয়নি। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সরদার রুহুল আমীন বলেন, ৬/৭ বছর ধরে বর্ষাকালে মাঠটি পানিতে তলিয়ে থাকে।

স্বাভাবিকভাবে শুকাতে কয়েক মাস লাগে। ফলে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ শতাধিক শিক্ষার্থী ও পার্শ্ববর্তী ছেলে-মেয়েরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। অভিভাবক আজিজুর রহমান লাল্টু বলেন, মাঠটি ভরাট করা না হলে শিক্ষার্থীরা খেলাধুলার মানসিকতা হারিয়ে ফেলবে। দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়। দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হয়।