‘দুর্যোগ ও দারিদ্র বিমোচনে সহায়তা পাচ্ছেন সাতক্ষীরার আইলা উপদ্রুত মানুষ’


508 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘দুর্যোগ ও দারিদ্র বিমোচনে সহায়তা পাচ্ছেন সাতক্ষীরার আইলা উপদ্রুত মানুষ’
আগস্ট ২৭, ২০১৬ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ও জাকির হোসেন মিঠু :
বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন দুর্যোগপ্রবণ জেলা সাতক্ষীরার দক্ষিনাঞ্চলে  দারিদ্র বিমোচন ও স্বাস্থ্য সেবায় বহুমুখী উদ্যোগ গ্রহন  করা হয়েছে। জনগনের কর্মসংস্থান এবং সুপেয় পানিরও ব্যবস্থা নেওয়া হয়েছে। পল্লী কর্ম সহায়তা প্রকল্পের আওতায় ( পিকেএসপি) মানুষ এখন অনেক সুবিধা পাচ্ছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন এই ধারা অব্যাহত রাখতে পারলে দেশের আইলা ও সিডর উপদ্রুত জেলা সাতক্ষীরার মানুষ সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবে।

ড. খলীকুজ্জামান শনিবার সাতক্ষীরা  শ্যামনগরের আইলা উপদ্রুত আটুলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে এসব কথা বলেন । তিনি আরও বলেন কর্মসংস্থানের লক্ষ্যে গ্রামের মানুষ কাঁকড়া ও বিভিন্ন জাতের  মাছের চাষ করছেন। তারা ঘরে ঘরে হাঁস মুরগি ও গবাদি পশু পালনও করছেন। এ জন্য তারা প্রয়োজনীয় অর্থ সহায়তাও পাচ্ছেন বলে জানান তিনি।

এ এলাকার মানুষ চিকিৎসা সেবা থেকে বরাবরই বঞ্চিত উল্লেখ করে তিনি বলেন স্থানীয় বেসরকারি সংস্থা গনমুখী সংস্থার সহায়তায় তাদের মধ্যে নিয়মিত স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে। তিনি বলেন এ এলাকা লবনাক্ত হওয়ায় মিষ্টি পানির উৎস হারিয়ে গেছে । জনদুর্ভোগ দুর করতে এসব এলাকায় সুপেয় পানির জন্য বিভিন্ন প্লান্ট বসানো হয়েছে। তারা স্বল্প মূল্যে নিয়মিত খাবার পানি পাচ্ছেন। কৃষি উন্নয়নেও বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি ।

ড. খলীকুজ্জামান বিভিন্ন প্রকল্প পরিদর্শন  শেষে  স্থানীয়দের সাথে মত বিনিময় করেন  । এ সময় তার সাথে ছিলেন প্রফেসর ড. জাহেদা আহমেদ, সিইসিডি এর নির্বাহী পরিচালক মিস পাম থাই হং (ভিয়েতনাম)্, পিকেএসপির ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, উপ-ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের , গনমুখী সংস্থার নির্বাহী পরিচালক মো. লুৎফর রহমান , কাশিমাড়ি ইউপি চেয়ারম্যান আবদুর রউফ , আটুলিয়া ইউপি চেয়ারম্যান  আবু সালেহ বাবু, অধ্যক্ষ একরামুল করিম প্রমুখ।##