দুর্যোগ দেশের মানবিক সেবা এবং কার্যক্রমের সক্ষমতা উন্নয়ন করনে যৌথ কর্মপরিকল্পনা তৈরি বিষয়ক কর্মশালা


477 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দুর্যোগ দেশের মানবিক সেবা এবং কার্যক্রমের সক্ষমতা উন্নয়ন করনে যৌথ কর্মপরিকল্পনা তৈরি বিষয়ক কর্মশালা
জানুয়ারি ১৮, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আলতাফ হোসেন বাবু :
সাতক্ষীরায় দুর্যোগ, দেশের মানবিক সেবা এবং কার্যক্রমের সক্ষমতা উন্নয়ন করনে যৌথ কর্মপরিকল্পনা তৈরি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সাতক্ষীরা প্রশাসন ও উন্নয়ন সংগঠন আশ্রয় ফাউন্ডেশনের আয়োজনে এবং অক্সফাম এর সহযোগিতায় বুধবার সকাল ১১টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ, দেশের মানবিক সেবা এবং কার্যক্রমের সক্ষমতা উন্নয়ন করনে যৌথ কর্মপরিকল্পনা তৈরি বিষয়ক উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, আশ্রয় ফাউন্ডেশন খুলনার নির্বাহী পরিচালক মমতাজ খাতুন, অক্সফাম হিউম্যানিটিরিয়ান প্রোগ্রাম ম্যানেজার মুর্শিদা আক্তার প্রমুখ।

কর্মশালায় সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, দুর্যোগ প্রশমনে সাধারণ মানুষের সক্ষমতা বৃদ্ধির বিকল্প নেই। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি স্থানীয় বেসরকারি উন্নয়ন সংগঠন সমূহের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, বর্তমান সরকার দুর্যোগ ঝুঁকি হ্রাসে উপকূলীয় এলাকায় শুধু মানব সম্পদই নয়, প্রাণী সম্পদ সুরক্ষায়ও উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে উপকূলীয় এলাকায় ঘুর্ণি ঝড় আশ্রয় কেন্দ্রের পাশাপাশি মুজিব কেল্লা নির্মাণ করা হচ্ছে। এতে করে প্রাণী সম্পদ সুরক্ষিত থাকবে।

যৌথ কর্মপরিকল্পনা প্রনয়নেরএ উদ্যোগএলাকা  ভিত্তিক দুর্যোগ ঝুঁকি চিহ্নিতকরণ এবং করনীয় নির্ধারণে ভূমিকা রাখবে। যা দুর্যোগের কবল থেকে জীবন-জীবিকাসহ সার্বিক ভাবে ঝুঁকিহ্রাসে অবদান রাখবে। যার ফলে দুর্যোগ ব্যবস্থপনা কর্মসূচি শক্তিশালি হবে।

অনুষ্ঠানে এ্যাকটরস সিলেকশন গাইডলাইন প্রসেস উপস্থাপনা করেন আশ্রয় ফাউন্ডেশন খুলনা পরিচালক শেখ রবিউল ইসলাম। কর্মশালায় জেলা প্রশাসন, স্থানীয় সরকার, বেসরকারি সংস্থার কর্মকর্তা সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।
##