দুর্লভ রত্নের অধিকারী গ্রহের সন্ধান


320 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দুর্লভ রত্নের অধিকারী গ্রহের সন্ধান
ডিসেম্বর ১৬, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
সৌরমণ্ডল থেকে বেশ দূরে দুর্লভ রত্নের অধিকারী একটি ভিন গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ‘এইচএটি (হ্যাট)-পি-সেভেন বি’ নামের ওই গ্রহটি সৌরমণ্ডল থেকে ১,০৪০ আলোকবর্ষ দূরে।
নাসার কেপলার স্পেস টেলিস্কোপের পাঠানো তথ্য ঘেঁটে ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী ওই ভিন গ্রহের সন্ধান পান। খবর আনন্দবাজারের।

সম্প্রতি আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-অ্যাস্ট্রোনমি’তে ‘ভেরিয়াবিলিটি ইন দ্য অ্যাটমস্ফিয়ার অফ দ্য হট জায়েন্ট প্ল্যানেট ‘এইচএটি (হ্যাট)-পি-সেভেন বি’  শিরোনামে এ সম্পর্কিত গবেষণাপত্রটি প্রকাশ করা হয়। নাসার কেপলার স্পেস টেলিস্কোপের পাঠানো তথ্যের ভিত্তিতে ওই গবেষণা করা হয়। গবেষণায় নেতৃত্ব দিয়েছেন ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডেভিড জে আর্মস্ট্রং।

গ্রহটি বৃহস্পতি গ্রহের চেয়েও চেহারায় ৪০ গুণ বড় আর পৃথিবীর চেয়ে প্রায় ৫০০ গুণ ভারি। এর তাপমাত্রা অন্তত দুই হাজার ৮৬০ ডিগ্রি কেলভিন বা চার হাজার ৬৮৮ ডিগ্রি ফারেনহাইট। গ্রহটির আকাশে রাশি রাশি ঘন মেঘ ভেসে বেড়াচ্ছে।

অধ্যাপক ডেভিড জে আর্মস্ট্রং লিখেছেন, আমরা দেখেছি, ভিন গ্রহটির দুই পিঠের আকাশেই মেঘ জমছে। আর সেখানকার বায়ুমণ্ডল অসম্ভব রকমের বিক্ষুব্ধ। আবহাওয়াও প্রচণ্ড গোলমেলে। কোনও ভিন গ্রহের গবেষণায় বায়ুমণ্ডলের এমন আচরণ এর আগে লক্ষ্য করা যায়নি। এ গ্রহের বায়ুমণ্ডলের এমন আচার-আচরণ সে অর্থে ‘ঐতিহাসিক’।