দেবহাটায় গনশুনানীতে ভোগান্তি কমেছে সাধারন মানুষের


235 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটায় গনশুনানীতে ভোগান্তি কমেছে সাধারন মানুষের
মার্চ ১১, ২০২০ দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আর.কে.বাপ্পা, দেবহাটা :
দেবহাটায় স্বল্প সময়ে ইউএনওর গনশুনানীতে ভোগান্তি কমেছে সাধারন মানুষের। বুধবার (১১ মার্চ) গনশুনানিতে প্রায় ২৫টির মতো দায়ের করা অভিযোগের সমাধান প্রদান করেছেন উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। নাগরিকের অধিকার নিশ্চিত করতে এবং স্বল্প সময়ে সেবা পৌঁছে দিতে জেলা ও উপজেলা প্রশাসনের নেওয়া গনশুনানী গ্রহনের উদ্যোগে সুফল পেতে শুরু করেছে সাধারণ মানুষ। এখন আর বিচার পেতে কিংবা কোন সমস্যা সমাধানের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে না সেবাগ্রহীতাদের।

দেবহাটা উপজেলা নির্বাহী অফিসারের কার্য্যালয় সূত্রে জানা গেছে, নাগরিক সেবার মান বৃদ্ধি করতে এবং হয়রানি কমাতে এই উদ্যোগ গ্রহন করা হয়। আর এই কর্মসূচি বাস্তাবায়নের লক্ষ্যে সপ্তাহের একদিন (বুধবার) সরাসরি জনগনের সমস্যা শুনে সমাধান করা হয়ে থাকে। আর এতে অল্প সময়ে সমস্যা সমাধান হওয়ায় স্বস্থি ফিরেছে সাধারণ মানুষের মাঝে। হয়রানীমুক্ত, স্বচ্ছ, জবাবদিহিতামূলক দেশ গড়তে কাজ করে যাচ্ছেন জেলা ও উপজেলা প্রশাসন। জেলা প্রশাসনের গনশুনানী গ্রহনের কার্য্যক্রমের সূত্র ধরে তারই ধারাবাহিকতায় দেবহাটা উপজেলায় ২০১৮ সালে চালু হয় গনশুনানি কার্যক্রম। বর্তমান এই কর্মকান্ড চলমান রয়েছে। সপ্তাহের প্রতি বুধবার উপজেলা নির্বাহী অফিসারের কার্য্যালয়ে গনশুনানি পরিচালনা করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীনের কাছে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান সরকারের নির্দেশে সরকারের প্রতিটি দপ্তরে নাগরিকের অধিকার প্রদানে হয়রানি, দূর্নীতি, অনিয়ম প্রতিরোধে গনশুনানি চালু হয়। পরে এটি জনপ্রিয় হয়ে ওঠায় সাধারণ মানুষ তাদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য আসেন এই শুনানিতে। এতে উভয় পক্ষের কাছে সরাসরি উন্মুক্তভাবে সমস্যার বিষয়গুলো জেনে তা দ্রুত সময়ে সমাধান করা হচ্ছে। ইউএনও সাজিয়া আফরীন বলেন, গনশুনানিতে সমস্যা সমাধানের জন্য বিভিন্ন দাবির বিষয় নিয়েও আসছেন সাধারণ মানুষ। অনেকে আসেন জমিজমার সমস্যা নিয়ে, পানি নিস্কাশন সমস্যা, নারী নির্যাতন প্রতিরোধ, গৃহনির্মান, আর্থিক সহযোগীতা ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে সাধারন মানুষ আসেন গনশুনানিতে। তবে ধীরে ধীরে মানুষ গনশুনানির বিষয়ে খুশী হয়ে এবং দ্রুত বিষয়গুলোর সমাধান হচ্ছে জানতে পেরে সমস্যা সমাধানের জন্য আসছেন।