দেবহাটায় দু’দিন ব্যাপী খাদ্য নিরাপত্তা ও পুষ্টি মেলার উদ্বোধন


456 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটায় দু’দিন ব্যাপী খাদ্য নিরাপত্তা ও পুষ্টি মেলার উদ্বোধন
ডিসেম্বর ১৮, ২০১৯ কৃষি দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

* সফল প্রকল্প এই মেলার আয়োজন করে

রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের অর্ধায়নে, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং উত্তরণ কর্তৃক বাস্তবায়িত সাসটেইনেবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি এন্ড লিংকেজেস (সফল-২) প্রকল্প ১৮ এবং ১৯ ডিসেম্বর ২০১৯ বুধ ও বৃহ:স্পতিবার, দেবহাটার পারুলিয়া ফুটবল মাঠে দু’দিন ব্যাপী খাদ্য নিরাপত্তা ও পুষ্টি মেলা-২০১৯ আয়োজন করেছে। ফিতা কেটে দু’দিন ব্যাপী জমজমাট খাদ্য নিরাপত্তা ও পুষ্টি মেলার উদ্বোধন করেন দেবহাটা উপজেলার নির্বাহী অফিসার সাজিয়া আফরীন।


বুধবার সকালে মেলা প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভা যাত্রা বিভিন্ন এলাকা প্রদক্ষিন করে। মেলার উদ্বোধনের পর প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং অন্যান্য অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শণ করেন এবং স্টল সমূহে প্রকল্পের কর্মকান্ড সুন্দরভাবে উপস্থাপনের জন্য সফল প্রকল্পের সকল কর্মী, উৎপাদনকারী দলের সদস্য, সেবাদানকারী এবং উদ্যোক্তাসহ সংস্লিষ্ট সকলের প্রশংসা করেন। মেলায় প্রকল্পের বিভিন্ন সেক্টরের স্টল সমূহ ছাড়াও উপজেলা মৎস্য অফিস, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, এসিআই এ্যানিম্যাল হেলথ, এডভান্স এগ্রোটেক (বিডি) লিমিটেড, এমকেএ এসপিএফ হ্যাচারী, ফিসটেক (বিডি) লিমিটেড, সফল চিংড়ী সেবা কেন্দ্র ইত্যাদি প্রাইভেট কোম্পানী সমূহ সহ অন্যান্য বেসরকারী প্রতিষ্ঠানও অংশগ্রহন করে।
স্টল পরিদর্শণের পর উম্মুক্ত মঞ্চে আয়োজিত সেমিনারে অনুষ্ঠানের শুরুতে স্বাগতঃ বক্তব্যে সফল প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ ইকবাল হোসেন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ, মেলায় স্টলদাতা কোম্পানী সমূহ এবং সফল চাষীদের শুভেচ্ছা জানিয়ে খাদ্য নিরাপত্তা ও পুষ্টি মেলার উদ্দেশ্য সফল করার আহবান জানান।
বিশেষ অতিথি দেবহাটা উপজেলা কৃষি কর্মকর্তা শরীফ মোঃ মোহাম্মাদ তিতুমীর মেলায় আগত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং দুই দিন ব্যাপি অনুষ্ঠিত মেলার সাফল্য কামনা করেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার প্রকল্প ব্যবস্থাপক সুরাইয়া খাতুন।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন তার বক্তব্যে কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের কথা উল্লেখ করেন। তিনি তার বক্তব্যে আরো উল্লেখ করেন, বাংলাদেশ এখন খাদ্যে সয়ংসম্পূর্ণ এবং বিদেশেও নিরাপদ খাদ্য রপ্তানী হচ্ছে। তিনি সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সমন্বয়ের উপর গুরুত্ব দেন এবং সফল প্রকল্পের আয়োজনে মেলায় বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ সরবরাহের উদ্দোগের প্রশংসা করেন।


উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলার পারুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সাইফুল ইসলাম। তিনি তার বক্তব্যে আমাদের মৌলিক চাহিদা খাদ্যের নিরাপত্তার উপর জোর দেন এবং তা নিশ্চিত করতে সকলের সহযোগীতা কামনা করেন।
উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন সফল প্রকল্পের পুষ্টি বিষয়ক কর্মকর্তা মো: রিয়াজুল ইসলাম।
মেলায় নানান রকম আকর্ষনীয় এবং শিক্ষনীয় কৃষি প্রযুক্তি প্রদর্শনীর পাশাপাশি স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে নানান আয়োজন, পুষ্টিকর হরেক রকম খাবারের সমাহার এবং সেই সাথে দরিদ্র রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসকের পরামর্শ নেয়ার সুযোগ রয়েছে।