দেবহাটায় পুকুর খননকালে ২’শ বছরের পুরানো হাতির কঙ্কাল উদ্ধার


2060 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটায় পুকুর খননকালে ২’শ বছরের  পুরানো হাতির কঙ্কাল উদ্ধার
এপ্রিল ২০, ২০১৭ দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আর ,কে বাপ্পা , দেবহাটা ::
সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার একটি পুকুর খননকালে প্রায় ২’শ বছরের  পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে। বৃহষ্পতিবার সকালে শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, দেবহাটা উপজেলার কোড়া গ্রামের শেখের পুকুর নামে পরিচিত ঐ পুকুরটি এলাকার মজিদদের ছিল। পরে পুকুরটি ঐ এলাকার শেখ আব্দুল হামিদ ক্রয় করেন। সেসময় থেকে পুকুরটি তিনিই ভোগদখল করে আসছেন। শুষ্ক মৌসুমে ঐ পুকুরে পানি থাকেনা। যার কারনে পুকুরের পাশর্^বর্তী একজন তার ডোবা পুরন করার জন্য আব্দুল হামিদের কাছে পুকুর থেকে মাটি কেটে নেয়ার অনুমতি নেয়।

গত ২/৩ দিন আগে সেখানে শ্রমিকরা মাটি তোলার কাজ শুরু করে। বৃহষ্পতিবার সকালে শ্রমিকরা তাদের কাজ শুরুর কিছু সময় পরে শক্ত বস্তুর সন্ধান পান। সেসময় তারা আতঙ্কে পড়ে যান। পরে তারা একে একে বড় কোন হাতির কঙ্কাল পান। পরষ্পর হাতির পা, মেরুদন্ড সহ দেহের অংশ বের হয়। শ্রমিকরা সেসময় সতর্কতা অবলম্বন করে কঙ্কালগুলো না ভেঙ্গে বের করার চেষ্টা করে। সংবাদটি ছড়িয়ে পড়লে এলাকার নারী, পুরুষ ও শিশুরা কঙ্কালগুলো দেখতে ভিড় জমায়। স্থানীয় জনপ্রতিনিধি ও সংবাদকর্মীরা সেখানে উপস্থিত হয়। স্থানীয় প্রবীন মানুষেরা জানান, এই এলাকা আগে নদী ছিল। হয়তোবা দুই আড়াইশত বছর আগে কোন হাতি মরে যেয়ে এখানে ডুবে যায়। কঙ্কালটি বালির মধ্যে থাকার কারনে এখনো অনেকটা ভাল আছে বলে তারা জানান। তারা আরো জানান, গত ৫/৬ বছর আগে ঐ একই পুকুর থেকে মাটি খননকালে হাতির মাথা ও কিছু অংশের কঙ্কাল উদ্ধার করা হয়েছিল এবং সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এসে নিয়ে যান। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে বলে জানা গেছে।