দেবহাটায় বনবিবিতলায় বার্ষিক মেলা অনুষ্ঠিত : দর্শনার্থীদের ভীড়


304 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটায় বনবিবিতলায় বার্ষিক মেলা অনুষ্ঠিত : দর্শনার্থীদের ভীড়
জানুয়ারি ১৬, ২০১৬ দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আর.কে.বাপ্পা দেবহাটা ঃ
দেবহাটা উপজেলা সদরের ঐতিহ্যবাহী ও রহস্যেঘেরা বনবিবি বটগাছতলায় বাৎসরিক মেলা অনুষ্ঠিত হয়েছে।  প্রতিবছর ৩রা মাঘ এলাকার মানুষদের আয়োজনে দীর্ঘদিন ধরে উক্ত মেলার আয়োজন করা হয়। উপজেলা সদরের শতবছরের পুরানো ঐতিহ্যবাহী এবং রহস্যেঘেরা উক্ত বটবৃক্ষকে নিয়ে নানারকম কল্পকাহিনী রয়েছে। গাছটিকে ঘিরে যেমন রয়েছে রহস্য তেমনি রয়েছে গাছটির সৃষ্টির নানারকম কল্পকাহিনী।

সবচেয়ে আশ্চর্যের বিষয় বিশাল আকৃতির আনুমানিক কয়েক বিঘা জমি নিয়ে বিস্তৃত গাছটির মূল গাছ কোনটি সেটা কেউ বলতে পারেনি। আরো একটি আকর্ষনীয় বিষয় গাছটির শেকড় উপর থেকে নীচে নেমে সেই শিকড় থেকে আরো গাছের জন্ম দিচ্ছে। পরষ্পর গাছটি বড় ও বিস্তৃত হচ্ছে। গাছটি অনেকবার কাটার চেষ্টা করা হলেও সেটা বিফল হয়েছে। ইতিমধ্যে এই বটবৃক্ষের তলায় সরকারী ও বেসরকারীভাবে বিভিন্ন সময়ে বনভোজনের আয়োজন করা হয়। পহেলা বৈশাখ সহ বিভিন্ন অনুষ্ঠান সরকারীভাবে এখানে উদযাপন করা হয়।

গাছটি একটি দর্শনীয় ও আকর্ষনীয় স্থান হিসেবে পর্যটন হিসেবে ব্যবহার করার জন্য এলাকাবাসী বারবার দাবী জানিয়ে আসছে। ৩রা মাঘ অনুষ্ঠিত উক্ত মেলায় উপজেলাসহ আশেপাশের অনেক এলাকা থেকে দর্শনার্শীরা এখানে ভিড় করে। শনিবার অনুষ্ঠিত উক্ত মেলায়ও এর ব্যতিক্রম হয়নি। হাজারো মানুষ এখানে এসে তাদের মনবাসনা পূর্ন করার জন্য বনবিবির কাছে মানত করে এবং হাস, মুরগী সহ টাকা পয়সা দান সদকা করে যান। বনবিবিতলার বর্তমান খাদেম মুনসুর আলী জানান, তিনি দীর্ঘদিন যাবৎ এখানে দায়িত্ব পালন করেন। এলাকার সকল শ্রেনী পেশার মানুষ সহযোগীতা করে এখানে বাৎসরিক মেলার আয়োজন করা হয়।