দেবহাটায় লিগ্যাল এইড কমিটির কর্মশালায় জেলা ও দায়রা জজ


280 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটায় লিগ্যাল এইড কমিটির কর্মশালায় জেলা ও দায়রা জজ
আগস্ট ২৪, ২০১৯ দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আর.কে.বাপ্পা, দেবহাটা :
সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি জেলা ও দায়রা জর্জ শেখ মফিজুর রহমান বলেছেন, সমাজের অবহেলিত, দুঃস্থ, অসহায়, নির্যাতিত, নিপীড়িত মানুষদেরকে বিনা খরচে সরকারীভাবে যাবতীয় আইনী সহায়তা প্রদান করা হচ্ছে।

শনিবার সকাল ১১ টায় দেবহাটা উপজেলা মুক্তমঞ্চে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে এবং উপজেলা লিগ্যাল এইড কমিটির সহযোগীতায় জেলা কমিটির সাথে উপজেলা লিগ্যাল এইড কমিটির আইনগত সহায়তা প্রদান বিষয়ক এক কর্মশলায় প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জর্জ একথা বলেন। জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান আরো বলেন, নির্যাতনের শিকার হওয়া স্বত্ত্বেও অবহেলিত মানুষেরা আর্থিক অস্বচ্ছলতাসহ নানাবিধ কারনে অনেক সময় ন্যায় বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত হয়। যাতে করে সুবিধা বঞ্চিত কোন মানুষ ন্যায় বিচার থেকে বঞ্চিত না হয় সেজন্য সরকারীভাবে লিগ্যাল এইড কমিটির মাধ্যমে বিনা খরচে তাদেরকে যাবতীয় আইনী সহায়তা প্রদান করা হচ্ছে। এক্ষেত্রে বিচার প্রার্থীদের স্থানীয় ইউনিয়ন বা উপজেলা লিগ্যাল এইড কমিটির মাধ্যমে জেলা লিগ্যাল এইড কমিটির কাছে আবেদন করতে হবে। পরবর্তীতে জেলা লিগ্যাল এইড কমিটি সরকারী আইনজীবি দ্বারা তাদের মামলা পরিচালনা সহ ন্যায় বিচার নিশ্চিত করবে। এছাড়া সরাসরীও জেলা কমিটির কাছে আবেদন করা যাবে বলেও তিনি জানান। পাশাপাশি সমাজ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ, নারী নির্যাতন, বাল্যবিবাহ সহ সকল অপরাধ কর্মকান্ড নির্মুলে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে জানান জেলা ও দায়রা জর্জ শেখ মফিজুর রহমান। দেবহাটা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গনির সভাপতিত্বে অনুষ্ঠিত লিগ্যাল এইড কমিটির কর্মশালাটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বিপিএম (বার), সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন, দেবহাটা সার্কেলের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার জামিরুল ইসলাম জামি, বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ইয়াসমিন নাহার, সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহিন, জেলা আইনজীবি সমিতির সভাপতি এ্যডভোকেট এম শাহ আলম, বিজ্ঞ সরকারী কৌশুলী এ্যাডঃ জামিনী কান্ত, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট তপন কুমার দাস ও সাতক্ষীরা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নাজমুন নাহার। কর্মশালাটি সঞ্চালনা করেন সিনিয়র সহকারী জজ সালমা আক্তার। এসময় দেবহাটা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) উজ্জল কুমার মৈত্র, দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও নওয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মুজিবর রহমান, আওয়ামী লীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটু, সাধারন সম্পাদক আর.কে.বাপ্পাসহ মুক্তিযোদ্ধাবৃন্দ ও বিভিন্ন জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নাজমুস শাহাদাৎ, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, কুলিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আসাদুল ইসলাম, ইউপি সদস্য মাহবুবুর রহমান বাবলু, ইউপি সদস্যা ফাতেমা খাতুন প্রমুখ।