দেবহাটা বিবিএমপি মডেল হাইস্কুল জাতীয়করণের জন্য তালিকা ভুক্ত


561 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটা বিবিএমপি মডেল হাইস্কুল জাতীয়করণের জন্য তালিকা ভুক্ত
আগস্ট ২৮, ২০১৫ দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আর.কে.বাপ্পা দেবহাটা :
দেবহাটার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বিবিএমপি ইনষ্টিটিউশান মডেল হাইস্কুলটি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহীত প্রতিটি উপজেলা সদরে একটি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করনের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে বলে জানাগেছে।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তহমিনা খাতুন বিষয়টি ভয়েস অব সাতক্ষীরা ডটকমকে নিশ্চিত করেছেন।

ইতিমধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের রিপোর্টের আলোকে ০৫.৪৪.৮৭২৫.০০১.১০.০০২.১৫.৮৮০ নং স্মারকে উক্ত বিদ্যালয়টি উপজেলা সদরের প্রতিষ্ঠান হিসেবে জাতীয়করনের ব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসকের নিকট অনুরোধ জানিয়ে সুপারিশ করেছেন।

এ খবরে দেবহাটার সকল শ্রেনী পেশার মানুষের যেমন বাধভাঙ্গা আনন্দের বন্যা বয়ে চলেছে, ঠিক তেমনি স্কুলের সকল শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীবৃন্দ প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডাঃ রুহুল হক সহ সরকারের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে জানা গেছে, গত ১২/০৮/১৫ ইং তাং দৈনিক শিক্ষা ডটকম-এ  জাতীয়করণের লক্ষ্যে ৩১৫টি মডেল বিদ্যালয়ের নামের মধ্যে অত্র বিদ্যালয়টি অন্তর্ভুক্ত রয়েছে। গত ১৩/০৮/১৫ তাং এ শিক্ষামন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয় বলে সূত্র জানায়। মাউশি-পিডি আদেশ নং- ৩৭.০০৯.০১৮.০৮০০.১.২০১৩ অংশ ৩১০ তাং ১৩/০৮/১৫ প্রেরিত পত্রে বিদ্যালয়টির তথ্য চাওয়া হলে তা ১৮/০৮/১৫ ইং তাং জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে দেবহাটা উপজেলার মধ্যে একমাত্র এই বিদ্যালয়টির তথ্য মাউশিতে প্রেরণ করা হয়।

প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মদন মোহন পাল মাননীয় সংসদ সদস্য ও প্রাক্তন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী  আ ফ ম রুহুল হক এর নিকট কৃত্জ্ঞতা প্রকাশ করেছেন।

সূত্র আরো জানায়, ১৯১৯ সালে জমিদার ফনিভূষন মন্ডলের প্রতিষ্ঠিত ভারতের কলিকাতা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী স্বীকৃতিপ্রাপ্ত থানা ভবনের পাশে ৩.২৬ একর জমির উপর বিদ্যালয়টি অবস্থিত। বাংলাদেশের পাইলট প্রকল্পের একটি বিদ্যালয় হিসেবে ২০০৯ সালে বর্তমান সরকারের গৃহিত ”সরকারী মাধ্যমিক বিদ্যালয় বিহীন উপজেলায় ্একটি স্কুলকে মডেল প্রকল্পে রূপান্তর” প্রকল্পের তালিকায়  অন্তর্ভুক্ত হয়।

সরকার ইতিমধ্যে বিদ্যালয়টিতে মডেল প্রকল্পের তিনতলা আধুনিক ভবন, আধুনিক কম্পিউটার ল্যাব, মাল্টিমিডিয়া উপযোগী শ্রেণীকক্ষ, ফটোকপি মেশিনসহ অন্যান্য সামগ্রী প্রদানের মাধ্যমে আধুনিকীকরণ করেছে।

৬১৯ জন ছাত্র/ছাত্রী, ১৮জন শিক্ষক ও ৩জন কর্মচারী নিয়ে বিদ্যালয়টি বোর্ডের র‌্যাংকিং এ উপজেলায় টানা তিন বছর প্রথম স্থান অধিকার করেছে।