দেবী দূর্গা আসছেন ২২ অক্টোবর : কপিলমুনিতে চলছে প্রতিমা তৈরীর কাজ


5397 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবী দূর্গা আসছেন ২২ অক্টোবর : কপিলমুনিতে চলছে প্রতিমা তৈরীর কাজ
অক্টোবর ৫, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পলাশ কর্মকার, কপিলমুনি :
সমস্ত বিপদ-আপদ ও দূর্গতী নাশ করেন যিনি তিনিই দূর্গতীনাশিনী, তিনি হচ্ছেন  দেবী দূর্গা। আর সেই দেবী দূর্গা প্রতি বছর একবার শরতের শুরুতেই ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ধরণীতে আসেন। হিন্দুধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে কপিলমুনি ও হরিঢালী ইউনিয়নের বিভিন্ন পূজা মন্ডপে ব্যস্ততার সাথে চলছে প্রতিমা তৈরীর কাজ। এবছর পাইকগাছা থানায় মোট ১৪০টি মন্ডপে পূজা উদ্যাপিত হচ্ছে, তন্মধ্যে কপিলমুনি ইউনিয়নে ১৬টি ও হরিঢালী ইউনিয়নে ১৮টি পূজা মন্ডপে সাড়ম্বরে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গাৎসব।
সরেজমিনে কপিলমুনি ও হরিঢালীতে বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে, প্রতিটি মন্ডপেই প্রতিমা শিল্পীরা দূর্গা প্রতিমা তৈরী ও মন্দির সাজানো কাজ করে চলেছেন। কপিলমুনি ও হরিঢালীর উল্লেযোগ্য পূজামন্ডপ যথাক্রমেঃ কপিলমুনির কালীবাড়ী পূজা মন্ডপ, নাছিরপুর সিংহ বাড়ী পূজা মন্ডপ, পোদ্দারপাড়া পূজা মন্ডপ, কাশিমনগর জেলেপাড়া পূজা মন্ডপ, কাশিমনগর দাশপাড়া পূজা মন্ডপ, নাবা পূজা মন্ডপ, মামুদকাটী পূজা মন্ডপ, হরিদাশকাটী পূজা মন্ডপ, হরিঢালী পোদ্দারপাড়া পূজা মন্ডপ, দক্ষিণ সলুয়া পূজা মন্ডপ, রামনাথপুর পূজা মন্ডপ, হাউলী গোয়াল বাথান, নাছিরপুর সাহাপাড়া সহ গুরুত্বপূর্ণ অনেক মন্দিরে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। আগামী ২২ অক্টোবর শুভ ষষ্টি পূজা মধ্যদিয়ে দূর্গতীনাশিনী দেবী দূর্গা পূজার সুচনা ঘটবে।
পাইকগাছা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস বলেন পূজা উৎসব সকলের জন্য। প্রশাসনসহ সর্বস্তরের নের্তৃন্দের সহযোগিতায় বিগত বছরের ন্যায় এবারের পূজাও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে বলে আমি আশাবাদী। পূজা শুরু হওয়ার আগেই সরকারী অনুদান সকল মন্ডপে পৌছে দেওয়া হবে। পূজা উদ্যাপন পরিষদের পক্ষ থেকে স্ব-স্ব পূজা মন্ডপে মন্ডপ কমিটির নেতৃবৃন্দকে কড়া নজরদারী রাখতে বলা হয়েছে।