দেশের প্রথম শিশু বিবাহমুক্ত উপজেলা সাতক্ষীরার কালিগঞ্জ থেকে শিক্ষা নিতে হবে : খুলনা বিভাগীয় কমিশনার


433 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেশের প্রথম শিশু বিবাহমুক্ত উপজেলা সাতক্ষীরার কালিগঞ্জ থেকে শিক্ষা নিতে হবে : খুলনা বিভাগীয় কমিশনার
আগস্ট ৩, ২০১৫ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু, কালিগঞ্জ প্রতিনিধি :
শিশু বিবাহমুক্ত করণে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা থেকে শিক্ষা  গ্রহন করে সারাদেশে এই দৃষ্টান্ত খাড়া করতে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে ।  সরকারি বেসরকারি সকল পর্যায় থেকে উদ্যোগ গ্রহন করে ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচের শিশু বিবাহ নির্মুল এবং ২০৪১ সালের মধ্যে ১৮ বছরের নিচে শিশু বিবাহ শুন্যের কোঠায়  নামিয়ে আনা জরুরি হয়ে দাঁড়িয়েছে।
শিশু বিবাহরোধে জাতীয় কর্ম পরিকল্পনার লক্ষ্যে সাতক্ষীরার কালিগঞ্জে অনুষ্ঠিত খুলনা বিভাগীয় পর্যায়ের এক কর্মশালায় এসব কথা বলেছেন বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ ।  তিনি বলেন ১৮ বছর বয়সের  আগে যাদের বিয়ে ভেঙ্গে গেছে তাদের শিক্ষা , আয়বর্ধক কর্ম সংস্থান এবং যথা সময়ে বিয়ের ব্যাপারে সকলের  সহযোগিতা থাকতে হবে । নারী উন্নয়ন ফোরামের আওতায় নারী তহবিল গঠন করে তাদের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখা সম্ভব  উল্লেখ করে তিনি বলেন এজন্য বছরব্যাপী কর্মসূচি গ্রহনে স্থানীয় জনপ্রতিনিধি , শিক্ষক , মসজিদের ইমাম , হিন্দু পুরোহিতসহ সকল শ্রেণি পেশার মানুষকে এগিয়ে আসতে হবে ।  এ ছাড়া শিশু বিবাহমুক্ত করণের  এই বিরল সাফল্যকে ধরে রাখতে নিয়মিত তদারকির ব্যবস্থা  করতে হবে ।
সোমবার সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে কালিগঞ্জ উপজেলা মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে আয়োজিত কর্মশালায় আরও বক্তব্য রাখেন যুগ্ম সচিব শেখ আবদুর রউফ , উপ সচিব খলিলুর রহমান কাগুজি , কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান শেখ ওয়াহেদুজ্জামান , নির্বাহী অফিসার সৈয়দ ফারুক আহমেদ , সহকারি পুলিশ সুপার মীর মনির হোসেন , ইউনিসেফের শিরিন হুসেইন ও  মো. কফিলউদ্দিন প্রমুখ ।  এ সময় কালিগঞ্জের ১২ টি ইউপি চেয়ারম্যান ,সাংবাদিক , মসজিদের ইমাম, হিন্দু পুরোহিত, সামাজিক নেতা , সরকারি ও বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
উল্লেখ্য গত ২৩ মার্চ সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলাকে  বাংলাদেশের প্রথম শিশু বিবাহমুক্ত উপজেলা হিসাবে ঘোষনা করা হয়েছে ।