দেশের মানুষের গড় আয়ু বেড়েছে


306 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেশের মানুষের গড় আয়ু বেড়েছে
ডিসেম্বর ২০, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বাংলাদেশের মানুষের গড় আয়ু ৩ মাস বেড়েছে। ২০১৩ সালের জরিপে যেখানে গড় আয়ু ছিল ৭০ বছর ৪ মাস। বর্তমানে ৩ মাস বেড়ে তা দাঁড়িয়েছে ৭০ বছর ৭ মাসে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকসের প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। রবিবার রাজধানীর বঙ্গবন্ধু অন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, মোট দেড় হাজার নমুনা এলাকার ১ লাখ ৬০ হাজার ৮২৯ মানুষের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০১০ সালে গড় আয়ু ছিল ৬৭ বছর ৭ মাস। ২০১৩ সালে করা জরিপে গড় আয়ু উল্লেখ করা হয়েছিল ৭০ বছর ৪ মাস। ২০১৪ সালে করা সর্বশেষ জরিপে বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৭০ বছর ৭ মাস।

এতে আরও বলা হয়, নারীর তুলনায় পুরুষের মৃত্যুহার বেড়েছে আর শহরের তুলনায় গ্রামে মৃত্যুঝুঁকি বেশি। এতে বলা হয়, বাংলাদেশের নারীরা এখনও উচ্চমাত্রায় পুরুষ দ্বারা নিয়ন্ত্রিত। দেশের ৮৭.৮ শতাংশ পরিবারের খানা প্রধান পুরুষ।

তবে গত তিন বছরে নারী-পুরুষের লিঙ্গ অনুপাত অনেক কমেছে। ২০১২ সালে এ অনুপাত ছিল ১০৪.৯ শতাংশ, যা ২০১৪ সালে কমে হয়েছে ১০০.৫ শতাংশ। পাশাপাশি পুরুষের ওপর নারীর নির্ভরশীলতাও উল্লেখযোগ্য হারে কমেছে। ২০০২ সালে নির্ভরশীলতার হার ছিল ৮০ শতাংশ, যা ২০১৪ সালে কমে ৫৭ শতাংশে দাঁড়ায়।