দেশের ১০ নারী গবেষক পেলেন চার লাখ ডলার পুরস্কার


129 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেশের ১০ নারী গবেষক পেলেন চার লাখ ডলার পুরস্কার
জুন ১৫, ২০২২ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

আইসিডিডিআর,বি বাংলাদেশের ১০ জন নারী গবেষককে তাদের স্বাস্থ্য বিষয়ক গবেষণার অনুদান হিসেবে চার লাখ মার্কিন ডলার পুরস্কার দিয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা তিন কোটি ৬৮ লাখ টাকা।

গতকাল মঙ্গলবার আইসিডিডিআর,বি’র সাসাকাওয়া মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশের নারী বিজ্ঞানীদের জন্য মুজিব শতবর্ষ স্বাস্থ্য গবেষণা অনুদান’ পুরস্কার বিতরণ করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এ বিষয়ে আইসিডিডিআর,বি’র পক্ষ থেকে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে এবং আইসিডিডিআর,বির বিজ্ঞানভিত্তিক উৎকর্ষের ৬০ বছর পূর্তি উপলক্ষে এ পুরস্কার দেওয়া হলো।

যে ১০ জন নারী গবেষক তাদের গবেষণা প্রকল্পের জন্য পুরস্কার পেলেন তারা হলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডা. মোসাম্মৎ কামরুন নেসা, চট্টগ্রামের বক্ষব্যাধি হাসপাতালের ডা. তানজিলা করিম, বাংলাদেশ ইনস্টিটিউট অব গভার্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের তাহমিনা সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়াসিফা তাসনিম শাম্মা, টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মোসাম্মৎ নুরজাহান খাতুন, আইসিডিডিআর,বির ডা. নওশিন পাপড়ি, ডা. শাহরিয়া হাফিজ কাকন, ডা. কামরুন নাহার কলি, ডা. নুরুন নাহার নায়লা ও গুলশান আরা।

অনুষ্ঠানে জানানো হয়, আইসিডিডিআর,বি’র কৌশলগত লক্ষ্য এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্য রেখে আটটি বিষয়ের আওতায় পুরস্কার বিজয়ীদের এই গবেষণা অনুদান প্রদান করা হয়েছে। বিষয়গুলো হলো : মা ও শিশুর স্বাস্থ্য, আন্ত্রিক ও শ্বাসতন্ত্রের সংক্রমণ, উদ্ভবশীল ও পুনরুদ্ভবশীল সংক্রমণ, অপুষ্টি, সর্বজনীন স্বাস্থ্য, স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, অসংক্রামক রোগ এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সংশ্লিষ্ট অধিকার। পুরস্কার বিজয়ীদেরকে তাদের প্রস্তাবনা এবং প্রকল্প প্রধানের সনদসমূহের গুণমানের ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছে। সারা বিশ্বের বিজ্ঞানী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত আইসিডিডিআর,বির সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ (স্যাগ) প্রকল্পসমূহের মূল্যায়ন করেছে।