দেশে টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে : আইইডিসিআর


122 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেশে টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে : আইইডিসিআর
মে ১৩, ২০২১ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

দেশে করোনাভাইরাসের টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে; করোনা আক্রান্ত ব্যক্তিদের শরীরে এই অ্যান্টিবডি যেমন তৈরি হয়েছে, তেমনি হয়েছে আক্রান্ত হননি এমন ব্যক্তিদেরও।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইইডিসিআর বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড টিকা গ্রহণকারীদর টিকা নেওয়ার এক মাসের মধ্যে ৯২ শতাংশ এবং দুই মাস পর ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন টিকাগ্রহীতাদের শরীরে চার গুণ অ্যান্টিবডি তৈরি হয়েছে।

দেশে গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। ওই দিন ২১ জনকে ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড টিকা দেওয়া হয়। এরপর ৭ ফেব্রুয়ারি শুরু হয় গণটিকাদান কর্মসূচি।

আইইডিসিআর জানিয়েছে, গণটিকাদান শুরুর পর থেকে আইসিডিডিআর,বির সঙ্গে যৌথভাবে টিকা গ্রহণকারীদের নিয়ে গবেষণা চালানো হচ্ছে। ৬ হাজার ৩০০ টিকাগ্রহীতার পরবর্তী দুই বছর অ্যান্টিবডির উপস্থিতি পর্যালোচনা করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের মধ্যে কোভিশিল্ড টিকা গ্রহণের পর শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। চলমান গবেষণার মাধ্যমে ভবিষ্যতে টিকাগ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডির উপস্থিতি সংক্রান্ত হালনাগাদ তথ্য পাওয়া যাবে।