দেশে বনভূমির আয়তন বাড়াতে হবে : জেলা প্রশাসক নাজমুল আহসান


462 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেশে বনভূমির আয়তন বাড়াতে হবে : জেলা প্রশাসক নাজমুল আহসান
আগস্ট ৩০, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান / আব্দুর রহমান মিন্টু :
‘পাহাড়, সমতল, উপকূলে-গাছ লাগাই সবাই মিলে’ এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৫ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, প্রত্যেক দেশের আয়তন অনুযায়ি ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। কিন্তু সেই তুলনায় আমাদের দেশে বনভূমির পরিমান অনেক কম। বিধায়  আমাদের দেশে বনভূমির আয়তন বাড়াতে হবে।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ থেকে প্রথম বারের মতো এ বছর যুক্তরাজ্যের বাজারে আম রপ্তানি হয়েছে। আর সেই আম সাতক্ষীরা জেলা থেকেই নেওয়া হয়েছে। আগামিতে আরো বেশি পরিমান আম রপ্তানি করতে হবে এই জেলা থেকে । এ কারণে চলতি বছর সাতক্ষীরায় কমপক্ষে এক লাখ আম গাছের চারা রোপণ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রধান অতিথি আরও বলেন, সাতক্ষীরা সব দিক থেকে এগিয়ে যাচ্ছে। এ জেলার খেলোয়াড়রা ইতিমধ্যে বিশ্বের দরবারে সুনাম অর্জন করেছে। ফুটবলে সাবিনা, ক্রিকেটে মুস্তাফিজ ও সৌম্য দেশের জন্য সুনাম বয়ে এনেছে। এ জন্য সাতক্ষীরার মানুষ আজ গর্বিত।

বৃক্ষ মেলার সমাপণী রোববার বিকাল ৫ টায় সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এফ.এম এহতেশামূল  হক।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মীর মোদাছ্ছের হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কাজী আব্দুল মান্নান,নার্সারী মালিক সমিতির সভাপতি নূরুল আমিন প্রমুখ।

অনুষ্টান পরিচালনা করেণ সাতক্ষীরার এনডিসি আবু সাঈদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন।

সপ্তাহ ব্যাপী বৃক্ষ মেলায় নার্সারীদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন  উজ্জল নাসার্রী। ২য় স্থান গাজী নার্সারী এবং ৩য় স্থান অধিকার করে জাহাঙ্গীর নার্সারী। অনুষ্ঠান শেষে মেলায় অংশ গ্রহনকারীদের মাঝে তাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

গত ২৪ আগষ্ট সপ্তাহ ব্যাপী এই বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়। এ বছর মেলায় ৩১টি নার্সারী অংশ গ্রহন করে। অন্যা বছরের তুলনায় এ বছর বৃক্ষ মেলার সাজসজ্জা ছিল চোখে পড়ার মতো। এই বৃক্ষ মেলায় দর্শনার্থীদের ঢল নামতে দেখা যায়।