দেশ সেরা হলো শ্যামনগরের একটি বাড়ী একটি খামার প্রকল্পটি


475 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেশ সেরা হলো শ্যামনগরের একটি বাড়ী একটি খামার প্রকল্পটি
মে ২৪, ২০১৬ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

এস কে সিরাজ,শ্যামনগর:
মাননীয়  প্রধানমন্ত্রীর সবচেয়ে  প্রিয় এবং নিজস্ব প্রকল্প হলো একটি বাড়ী একটি খামার প্রকল্প। তিনি এ প্রকল্পটি নিজেই তত্বাবধনে রেখেছেন।  বাংলাদেশের প্রত্যেকটি বাড়ী হবে একটি খামার। এ প্রত্যয়ে এ প্রকল্পটির কার্যক্রম সাধারন মানুষের দৌড় গোড়ায় পৌছে দিতে মাননীয় প্রধানমন্ত্রী তিনি নিজেই সব কিছুর উর্দ্ধে এ প্রকল্পের দিকে দৃষ্টি রেখেছেন। একটি বাড়ী একটি খামার প্রকল্পটি তার কার্যক্রম পরিচালনা করে সাতক্ষীরার সুন্দরবন উপকুলীয় শ্যামনগর উপজেলাটি, আজ দেশের শীর্ষে নিজের অবস্থান করে নিয়েছেন।

এ উপজেলায় একটি বাড়ী একটি খামার প্রকল্পের সদস্য হলো-৬৪৮০ জন। তাদের নিজস্ব সন্ঞয় হয়েছে ৪ কোটি ৬৯ লক্ষ টাকা, এ উপজেলায় একটি বাড়ী একটি খামার প্রকল্পের আওতায় লোন দেয়া হয়েছে,৯৬৭৬ জনের মধ্যে ১৫ কোটি ৩৯ লক্ষ টাকা,  এ লোন  থেকে আদায় হয়েছে,৯ কোটি ৯৩ লক্ষ টাকা,সদস্যদের নিকট থেকে সার্ভিস চার্জ আদায় হয়েছে ৬৯ লক্ষ ২০ হাজার টাকা।  ৬০ জন করে সদস্য নিয়ে  একটি করে সমিতি করা হয়েছে, এ ৬০ জনের মধ্যে ২০ জন পুরুষ আর ৪০ জন থাকবে মহিলা, এর মধ্য থেকে ১১ জন থাকবে সমিতি পরিচালনা কমিটি। সকল প্রকার নিয়মনিতীর মধ্যে থেকে শ্যামনগরেরর  একটি বাড়ী একটি খামার প্রকল্পটির এখন অবস্থান দেশের শীর্ষে।  এ প্রকল্পটি আবার নতুন করে শ্যামনগর কে আলোচনার শীর্ষে নিয়ে এসেছে। সাতক্ষীরা -৪ আসনের মাননীয় জাতীয় সাংসদ এস এম জগলুল হায়দার এম পির সার্বিক পরামর্শে ও শ্যামনগরের সৃজনশীল ইউএনও আবু সায়েদ মোঃ মনজুর আলমের সার্বিক তত্বাবধনে এ প্রকল্পের দ্বায়িত্বে থাকা উপজেলা ম্যানেজার প্রদীপ কুমার ও তার কর্মী বাহিনীর নিরালস পারিশ্রমিকে শ্যামনগরের একটি বাড়ী একটি খামার প্রকল্পটি দেশ সেরা হয়েছেন।

এ কারনে এ প্রকল্পের শুধু কর্মকর্তা বা কর্মীরা নয়, পুরো সাতক্ষীরার শ্যামনগর বাসী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে চির চেনায় পরিনত হয়েছেন। এ দিকে শ্যামনগরের সকল পেশাজীবি মানুষ এ ধরনের কার্যক্রম পরিচালনা করায় উপজেলা প্রসাশন সহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের আন্তরিকতার সাথে অভিনন্দন জানিয়েছেন। এধরনের দৃষ্টান্ত মুলক কর্মকান্ডেরর সাথে সর্বক্ষন শ্যামনগর প্রেসক্লাব ও শ্যামনগর সুন্দরবন সাংবাদিক ফোরাম পাশে থাকবে। আসুন আমরা এ প্রকল্পটির কার্যক্রম অব্যহত ভাবে ধরে রাখতে একটি বাড়ী একটি খামার প্রকল্পটির শ্যামনগর দপ্তরের সাথেই থাকি। ###