দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু


324 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু
জানুয়ারি ২০, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার ৫২তম আসরের দ্বিতীয় পর্ব।

শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিকতা শুরু হয়।

ভারতের মাওলানা শামীম মুসল্লিদের উদ্দেশে আমবয়ান করছেন। বাংলায় সেটি তর্জমা করছেন বাংলাদেশের মাওলানা নুরুর রহমান।

শুক্রবার জুমার নামাজ আদায় করবেন মুসল্লিরা। আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এই পর্বের ইজতেমা শেষ হবে।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন ১৬টি জেলার মুসল্লি। এগুলো হলো-মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল।

এর আগে গত শুক্রবার শুরু হয়ে রোববার সফলভাবে শেষ হয়েছে ইজতেমার প্রথম পর্ব।

বৃহস্পতিবার প্রায় সহস্রাধিক বিদেশি মেহমানসহ কয়েক লাখ মুসল্লি প্রায় দুই বর্গকিলোমিটার আয়তনের ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। প্রথম পর্বে অংশ নেওয়া অন্তত ৯৬টি দেশের প্রায় ৮ হাজার মুসল্লির কিছু সংখ্যক চলে গেছেন। বিভিন্ন দেশ থেকে এর মধ্যে নতুন মুসল্লি এসেছেন।

ইজতেমার মাঠের জিম্মাদার তাবলিগের মুরব্বি মো. গিয়াস উদ্দিন বলেন, বিদেশি মেহমানদের জন্য কোনো ধরাবাধা নিয়ম নেই। তারা সব পর্বে অংশ গ্রহণ করতে পারবেন। প্রথম পর্বে অংশ নেওয়া বেশিরভাগ মুসল্লিই রয়ে গেছেন। বৃহস্পতিবার বিকেলে ইজতেমা ময়দানে গিয়ে দেখা যায়, ১৬০ একর এলাকাজুড়ে নির্মিত প্যান্ডেল প্রায় পূর্ণ। শুক্রবার ইজতেমা ময়দানে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে।

ইজতেমা উপলক্ষে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ।

তিনি বলেন, ইজতেমায় আইন প্রয়োগকারী সংস্থার প্রায় ৬ হাজার সদস্য নিয়োজিত থাকছে। ময়দানের কাছেই পুলিশ ও র্যাীবের নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। পুরো এলাকায় সিসি ক্যামেরা ও পর্যবেক্ষণ টাওয়ারের মাধ্যমে কড়া নজরদারি থাকছে। র‌্যাবের হেলিকপ্টার আকাশে টহল দেবে। এ ছাড়া তুরাগে স্পিডবোটে টহল অব্যাহত থাকবে।