দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোদি


142 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোদি
মে ৩০, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রায় ৮ হাজার অতিথির উপস্থিতিতে মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। তাদের শপথ বাক্য পাঠ করান ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। খবর এনডিটিভির

৬৮ বছর বয়সী মোদি এবার ৫০ জনেরও বেশি সদস্য নিয়ে মন্ত্রিসভা গঠন করেছেন। মন্ত্রিসভায় এবার জায়গা পেয়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহও। মোদি সরকারে শীর্ষ চারটি মন্ত্রণালয়ের একটির দায়িত্ব পেতে পারেন ৫৪ বছর বয়সী অমিত শাহ।

এদিকে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে করা এক টুইটেও দ্বিতীয় মেয়াদে নরেন্দ্র মোদির শপথ গ্রহণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মোদি সরকারের নতুন মন্ত্রিসভায় জায়গা পাননি অরুন জেটলি ও সুষমা স্বরাজ। এছাড়া রাজ্যবর্ধন রাঠোর, জয়ন্ত সিনহা, জেপি নাড্ডার মতো ঝানু রাজনীতিকরাও জায়গা পাননি নতুন মন্ত্রিসভায়।

অন্যদিকে কংগ্রেসের দুর্গ হিসেবে পরিচিত আমেথিতে খোদ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে হারানো স্মৃতি ইরানি ঠিক জায়গা করে নিয়েছেন মন্ত্রিসভায়। রাহুল গান্ধীকে হারানোর পুরস্কার হিসেবে তিনি বড় কোনো মন্ত্রণালয় পেতে পারেন বলে জোর আলোচনা চলছে।

দ্বিতীয় মেয়াদে নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ। অন্যদের মধ্যে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, তার মা সোনিয়া গান্ধী, শিল্পপতি ও চলচ্চিত্র তারকাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও প্রভাবশালী নেতারাও উপস্থিত ছিলেন।

সাত ধাপে অনুষ্ঠিত ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ৩৫২ আসন পেয়ে বিপুল বিজয় অর্জন করে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এর মধ্যে বিজেপি এককভাবেই পায় ৩০৩টি আসন।