ধনী মার্কিনিদের ট্যাক্স কমাচ্ছে ট্রাম্প সরকার


357 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ধনী মার্কিনিদের ট্যাক্স কমাচ্ছে ট্রাম্প সরকার
এপ্রিল ২৭, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
সম্প্রতি বেশকিছু নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যার মধ্যে রয়েছে ট্যাক্স ব্যবস্থাকে নতুন করে সাজানোর প্রস্তাবনা। যেখানে ধনী মার্কিনিদের আয়ের ওপর আরোপিত ট্যাক্স পাঁচ শতাংশ কমানো এবং কর্পোারেট ট্যাক্স ২০ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুচিন বলেন, ‘ট্রাম্পের পরিকল্পনা রয়েছে ব্যবসা-বাণিজ্যের জন্য বড় অংকের ট্যাক্স কমানো। এছাড়া ট্যাক্স ব্যবস্থার আমূল পরিবর্তন এবং সরলীকরণ করা হবে। ’

এছাড়া সম্প্রতি ট্রাম্প তিনটি নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন। এ আদেশগুলোর মধ্যে অন্যতম হলো ডড-ফ্রাংক আইটি ছয় মাসের জন্য পর্যালোচনা। ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের সময় ট্রাম্পের পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামা আইনটি পাস করেন। ওয়াল স্ট্রিট সংস্কার ও গ্রাহক সুরক্ষা আইন হিসেবে পরিচিত বিধানকে ডড-ফ্রাংক ওয়াল স্ট্রিট-সংশ্লিষ্টরা আর্থিক খাতে অহেতুক নিয়ন্ত্রণ হিসেবে দেখে থাকে।

নির্বাহী আদেশ প্রসঙ্গে তিনি বলেন, এগুলো তার মার্কিন অর্থনীতি পুনরুজ্জীবিত ও দেশে কর্মসংস্থান ফিরিয়ে আনার প্রচেষ্টার অংশ। এই পদক্ষেপ মার্কিন শ্রমিক ও করদাতাদের আরও সুরক্ষা দেবে। তিনি বলেন, ‘আমরা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রকে পুনর্গঠনের মধ্যে রয়েছি। দেশজুড়ে এখন একটি নতুন আশাবাদের জোয়ার রয়েছে, যা মানুষ বহু দশক ধরে দেখেনি। আমরা এই মহান অর্থনৈতিক পুনরুত্থানকে অব্যাহত রাখার জন্য কাজ করছি। ’ এদিকে কর বিশেষজ্ঞদের মতে, যেকোনো মৌলিক পরিবর্তনের মূল উপাদান ব্যবসার জন্য নির্দিষ্ট কর পরিত্রাণ।

এছাড়া সবার জন্য ও দেশের সব অংশের জন্য সুযোগ সৃষ্টির আগ্রহের কথা জানিয়ে ট্রাম্প বলেছেন, আমরা আমাদের অর্থনীতিকে আরও সুষ্ঠ ও সবার জন্য সমৃদ্ধ করার পদক্ষেপ গ্রহণ করছি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের বিস্তৃত আর্থিক কৌশলের অংশ হিসেবে আমরা ক্ষুদ্র ব্যবসা ও উদ্যোক্তাদের জন্য ঋণের ব্যবস্থা করছি, যার মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের নারী উদ্যোক্তারা, যারা তুলনামূলকভাবে অনেক ভালো করছেন। ’