নগর সরকার ছাড়া সমন্বিত উন্নয়ন সম্ভব নয় : খুলনায় এক সংলাপে বক্তারা


481 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নগর সরকার ছাড়া সমন্বিত উন্নয়ন সম্ভব নয় : খুলনায় এক সংলাপে বক্তারা
সেপ্টেম্বর ১৮, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ওয়াহেদ-উজ-জামান, খুলনা  :
নগর সরকার ছাড়া সমন্বিত উন্নয়ন সম্ভব নয়। কারণ একটি সিটিতে সরকারি-বেসরকারি একাধিক সংস্থা কাজ করে। কিন্তু নগর সরকার ব্যবস্থা না থাকায় সংস্থাগুলোর মধ্যে কোন সমন্বয় থাকেনা। ফলে উন্নয়ন কাজ ব্যাহত হয়।

শুক্রবার সচেতন নাগরিক কমিটি খুলনা’র আয়োজনে খুলনা সিটি কর্পোরেশন’র মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান এর সাথে স্থানীয় সুধীবৃন্দের সংলাপে বক্তারা এসব কথা বলেন।

সনাক সদস্য প্রফেসর আনোয়ারুল কাদির’র সঞ্চালনায় অনুষ্ঠানে সনাক খুলনা’র পক্ষ থেকে বক্তৃতা করেন সনাক’র ভারপ্রাপ্ত সভাপতি রোজী রহমান। সভাপতিত্ব করে সনাক’র স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক এ কে হিরু। অনুষ্ঠানে নাগরিকদের ২৪টি প্রশ্নের উত্তর দেন সিটি মেয়র।

সংলাপে ফুটপাতের কাঁচা বাজার উচ্ছেদ, নগরবাসীর বিনোদনের জন্য পার্ক বা খেলার মাঠ স্থাপন, সংবিধানের ৫৯ ধারা অনুযায়ী নগর সরকারের কার্যপরিচালনা, ট্রেড লাইসেন্সের ফি কমানো, বাড়ি বাড়ি গিয়ে গৃহস্থলী ময়লা আবর্জনা সংগ্রহ করে ডাম্পিং, নগরীর রাস্তা-ঘাট সংস্কার ও কবর খানার অব্যবস্থাপনা, কেসিসি’র ওয়ার্ড বৃদ্ধি, বয়রা মেইন রোড সম্প্রসারণ, রুপসা ঘাটে সাধারণ নাগরিকদের হয়রানী দূর করার উদ্যোগ, খুলনা নগরে বৃহৎ সিটি হাসপাতাল তৈরী এবং কেডিএ বাইপাস সড়ক বাস্তবায়নের বিষয়ে নাগরিকরা মেয়রের দৃষ্টি আকর্ষণ করে নানা প্রশ্ন করেন।

সিটি মেয়র এসব প্রশ্নের জবাবে বলেন, সকলে মিলে উদ্যোগ নিলে কোন কিছুই ফাঁক ফোকড় দিয়ে বেরিয়ে যাবে না। সেজন্যে আপনারা পেছন থেকে খবরদারি করবেন, তাতে আমাদের নির্ভুলভাবে কাজ করতে সুবিধা হবে। এ ধরনের সংলাপে শুধু মেয়রকে নয়; এর সাথে জড়িত বিভিন্ন দপ্তরের কর্তাব্যক্তিদের আনলে সব বিষয় আরো পরিস্কার হবে। একই সাথে নগর উন্নয়ন কর্মকান্ড দ্রুত এগিয়ে যাবে।

তিনি এক প্রশ্নে জবাবে বলেন, সিটি কর্পোরেশনে নাগরিকদের সেবা প্রদান অব্যহত রয়েছে। শুধু মেয়র একা নয়, নারী-পুরুষ সকলে মিলে নগরবাসীর সেবা নিশ্চিত করতে হবে।

সিটি মেয়র আরও বলেন, নগরীর উন্নয়নে সিটি কর্পোরেশনের ব্যাপক পরিকল্পনা রয়েছে। ধীরে ধীরে সকল কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন হবে। তিনি এ ধরণের সংলাপ আয়োজনের ফলে প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে বলেও উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিভিন্ন নাগরিক সংগঠনের নেতৃবৃন্দ, সিটি কর্পোরেশন’র কাউন্সিলরবৃন্দ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন মাধ্যমের সাংবাদিকবৃন্দ এবং সনাক ও স্বজন সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।