নতুন প্রজম্মকে বঙ্গবন্ধু,স্বাধীনতা, মুক্তিযোদ্ধা সম্পর্কে জানতে হবে : আরেফিন সিদ্দিক


206 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নতুন প্রজম্মকে বঙ্গবন্ধু,স্বাধীনতা, মুক্তিযোদ্ধা সম্পর্কে জানতে হবে : আরেফিন সিদ্দিক
নভেম্বর ১৬, ২০১৯ ফটো গ্যালারি শিক্ষা সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

* মুজিব বর্ষ পালন ও সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত ৮দিন ব্যাপী বই মেলার উদ্বোধন

॥ এম কামরুজ্জামান ॥
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিক বলেছেন, বই পড়ার মাধ্যমে নতুন প্রজম্মকে বঙ্গবন্ধু, স্বাধীনতা এবং মুক্তিযোদ্ধা সম্পর্কে জানতে হবে। এখনো যেসব মুক্তিযুদ্ধারা বেঁচে আছেন তাদের মুখ থেকে মুক্তিযুদ্ধের কাহিনী শুনতে হবে। বই পড়লে দেশপ্রেম ও সাংস্কৃতিক চেতনা সৃষ্টি হয় এবং উন্নত চরিত্রের অধিকারী হওয়া যায়। বই ছাড়া ঘরের পূর্ণতা পায়না। বই এর মাধ্যমে বঞ্চিত মানুষের অথিকার সম্পর্কে জানাযায়। মুজিব বর্ষ পালন ও সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত ৮দিন ব্যাপী বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

জাতীয় গ্রন্থ কেন্দ্রের উদ্যোগে এবং জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রানালয়ের আয়োজনে শনিবার সকালে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে এ মেলার উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে সকালে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও একই স্থানে এসে শেষ হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন ফেষ্টুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি ও অনুষ্ঠানের প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক উপচার্য আ.আ.ম.স আরেফিন সিদ্দিক।

সাতক্ষীরা কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরির সভাপতি ও জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সাবেক মৎস্য ও পশু সম্পদ প্রতিমন্ত্রী ডা. আফতাবুজ্জামান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আব্দুল মান্নান ইলিয়াস, যুগ্ন সচিব শওকত আলী ও ফয়েজুর রহমান ফারুকি, সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সাবেক পৌর মেয়র আব্দুল জলিল, স্থানীয় সরকার মন্ত্রানালয় সাতক্ষীরার উপ-পরিচালক হুসাইন শওকত, সাতক্ষীরা কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরির সাধারন সম্পাদক কামরুজ্জামান রাসেল প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন,‘সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিকে আধুনিকায়ন করতে হবে। উন্নত দেশের মানুষ এখন অনলাইনে বই পড়ে। অতীত ভুলে গেলে চলবেনা। ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে। ইতিহাস বিকৃতকারীদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। ৩০ লক্ষ শহীদ ও মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এবং অনেক ত্যাগের বিনিময়ে আমরা এ দেশে পেয়েছি। জাতির জনকের কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আমাদের সব কিছু আছে। তাই অনিয়ন-দুর্নীতি প্রতিরোধ করে সততা ও স্বচ্ছতার সাথে কাজ করলে দেশ আরো এগিয়ে যাবে। আজকের এই নতুন প্রজন্মকে আগামীর জন্য তৈরী করতে হবে। বাংলাদেশের মধ্যে সাতক্ষীরা একটি অন্যতম জেলা। এ জেলা সর্বক্ষেত্রে এগিয়ে এবং বাংলাদেশের মধ্যে সাতক্ষীরা একটি অহংকার করার মত জেলা।’

এবারের এই বই মেলায় ৪২ প্রতিষ্ঠানের ৭০ টি স্টল স্থান পেয়েছে। একই সাথে ঢাকা থেকে ৫টি সরকারী প্রতিষ্ঠান যেমন বাংলা একাডেমী, চলচিত্র ও প্রকাশনা অধিদপ্তরসহ ৩২ টি খ্যাতনামা প্রকাশনী প্রতিষ্ঠান অংশ গ্রহন করেছে। আগামী ২৩ নভেম্বর ৮দিন ব্যাপি বই মেলা শেষ হবে। বই মেলায় ৪০ ভাগ মূল্য ছাড় দেয়া হবে। এছাড়া ২০০ টাকা মূল্যেও বই কিনলে ১টি কওে র‌্যাফেল ড্র এর কুপন দেয়া হবে। বই মেলা শেষে লটারীর মাধ্যমে ১০টি আকর্ষনীয় পুরস্কার দেয়া হবে বলে আয়োজকরা জানিয়েছে।

#