নতুন সৃজন নিয়ে দ্য এডিটরস’র যাত্রা শুরু


100 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নতুন সৃজন নিয়ে দ্য এডিটরস’র যাত্রা শুরু
সেপ্টেম্বর ২, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট ::

সাতক্ষীরার সমাজ সংস্কৃতি ইতিহাস ঐতিহ্য এবং জীবন ও প্রকৃতিকে নতুনভাবে পরিচিত করানোর প্রত্যয় নিয়ে আত্মপ্রকাশ করলো মাল্টি মিডিয়া নিউজ পোর্টাল দ্য এডিটরস ডট নেট।
সোমবার পড়ন্ত বিকালে এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এ ধরনের উদ্যোগ সাতক্ষীরায় এটাই প্রথম। এই উদ্যোগ আমাদের প্রকৃত চিত্রকে তুলে ধরতে সহায়তা করবে।
তারা আরও বলেন, একটি সমাজের সমস্যা ও তার সমাধান জনসম্মুখে তুলে ধরা হলে সমাজ এগিয়ে যেতে পারবে। উদ্যোগটিকে স্বাগত জানিয়ে সুধি বক্তারা আরও বলেন, গণমাধ্যম এখন বহুমুখীতা লাভ করেছে। দ্য এডিটরস এমনই একটি মোহনা বলে উল্লেখ করেন তারা।
সাতক্ষীরা প্রেসক্লাবের শহীদ স ম আলাউদ্দিন মিলনায়তনে শেষ ভাদ্রের বৈকালিক পরিবেশের মধ্যে অনুষ্ঠিত দ্য এডিটরস এর শুভ উদ্বোধন ঘোষণা করেন সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম।
এ সময় তিনি কেক কেটে দ্য এডিটরস এর যাত্রা সূচনা করেন।
এর আগে দ্য এডিটরস এর বেশ কয়েকটি নিউজ প্রোগ্রাম প্রদর্শিত হয়। এতে তুলে ধরা হয় গ্রামীণ সমাজের চিত্র। গ্রামীণ জীবন, সাহিত্য, পর্যটন, সংস্কৃতি, প্রকৃতি, প্রভৃতি।
সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদের সভাপতিত্বে সূচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দ্য এডিটরস এর সম্পাদক প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াজেদ কচি।
এ সময় তিনি দ্য এডিটরস এর মতো গণমাধ্যমের সাথে সকলকে যুক্ত হওয়ার আহবান জানান। একই সাথে দ্য এডিটরসকে জনপ্রিয় করে তোলার কাজে সকলের সহায়তা কামনা করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, একটি ব্যতিক্রমী উদ্যোগ হিসেবে দ্য এডিটরস আমাদের সামনে এসেছে। এরই মধ্যে যে সমস্ত প্রোগ্রাম ভিডিও ক্লিপ বদ্ধ করা হয়েছে তার প্রশংসা করে তিনি বলেন, এর মাধ্যমে কিছু সমস্যা যেমন চিহ্নিত করা গেছে, তেমনি তা সমাধানের পথও খুঁজে পাওয়া গেছে।
তিনি বলেন, সাতক্ষীরা দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্তের জেলা হিসেবে বাংলাদেশের অর্থনীতি ও চলমান উন্নয়ন ধারার সাথে যুক্ত হয়ে আছে। এই ধারাকে আরও গতিশীল করতে দ্য এডিটরস নতুন নতুন উদ্ভাবন তুলে ধরবে বলে মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের ইতিহাস, আমাদের পর্যটনসহ সবকিছুর সাথে নতুন করে নৈকট্য সৃষ্টি করতে পারবে দ্য এডিটরস।
বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ বলেন, এমন সৃজনশীলতা আমাকে অনুপ্রাণিত করেছে। আমি নিজেও সাতক্ষীরাকে নতুনভাবে চিনতে ও জানতে শিক্ষা গ্রহণ করছি। দ্য এডিটরস এই দায়িত্ব পালন করলে আমরা নিজেদের একটি সমৃদ্ধ সমাজ হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো।
সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ বলেন, একটি রুচিশীল গণমাধ্যম হিসেবে দ্য এডিটরস এর আত্মপ্রকাশ অত্যন্ত আশাব্যঞ্জক। তার প্রতিটি নিউজ ক্লিপ শিক্ষণীয় তথ্য উপস্থাপন করছে উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আমরা সাতক্ষীরাকে আরও বেশি করে চিনতে পারবো।
সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম বলেন, দ্য এডিটরস এর সংবাদ কর্মীরা অত্যন্ত পরিশ্রম করে প্রত্যন্ত এলাকায় যেয়ে তথ্য সংগ্রহ করে জনসম্মুখে তুলে ধরছেন। এতে তৃণমূল পর্যায়ে আমাদের সমস্যা ও সমাধান বেরিয়ে আসছে। তিনি আরও বলেন, এর মাধ্যমে মানুষের জীবন নতুন করে চিত্রিত করা সম্ভব হচ্ছে।
সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী বলেন, দ্য এডিটরস এর সব প্রোগ্রাম সাতক্ষীরাকে ভিন্নভাবে পরিচিত করতে শুরু করেছে। দূর গ্রাম প্রোগ্রামের প্রশংসা করে তিনি বলেন, এতে সমাজের সকল পর্যায়ের মানুষের সুখ দুঃখের কথা অবিকল উঠে আসার সুযোগ থাকছে।
জেলা বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী বলেন, দ্য এডিটরস আমাদের হারিয়ে যাওয়া সংস্কৃতিকে নতুন করে জাগরিত করতে শুরু করেছে। এই জাগরণ আমাদের জন্য একটি মাইল ফলক হতে পারে উল্লেখ করে তিনি আরও বলেন, নতুন নতুন প্রোগ্রাম সাতক্ষীরাকে দেশবাসীর কাছে পরিচিত করাতে পারবে।
অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ বলেন, দ্য এডিটরস এর নতুন নতুন উদ্ভাবনী সাংবাদিকতার পথকে আরও প্রসারিত করেছে। আগামী দিনগুলোতে দ্য এডিটরস আরও সৃজনশীল কল্যাণকর এবং গণমুখী প্রোগ্রাম তুলে ধরে গণমাধ্যমকে সমৃদ্ধ জায়গায় নিয়ে যেতে পারবে। তিনি বলেন, এর সাথে জড়িত প্রবীণ-নবীন সাংবাদিকরা অত্যন্ত তথ্য বহুল সংবাদ পরিবেশন করে আমাদের কৌতূহল মেটাতে শুরু করেছেন।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ (অব.) সুভাষ সরকার, দক্ষিণ দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপী, সাবেক সাধারণ সম্পাদক আব্দুল বারী, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, কবি পল্টু বাসার, সাংবাদিক সেলিম রেজা মুকুল, সাংবাদিক গোলাম সরোয়ার, সাংবাদিক ইব্রাহিম খলিল, কণ্ঠশিল্পী মঞ্জুরুল হক, ফিফা রেফারি তৈয়ব হাসান বাবু, ইন্ডিপেন্ডেট টিভির জেলা প্রতিনিধি আবুল কাসেম, টিআইবির এরিয়া ম্যানেজার আবুল ফজল মোহাম্মদ আহাদ, কবি সৌহার্দ সিরাজ, কবি মন্ময় মনির, সাহিত্যিক মনিরুজ্জামান মুন্না, ছড়াকার স ম তুহিন, কণ্ঠশিল্পী রোজ বাবু, আবৃত্তিকার মনিরুজ্জামান ছট্টু, সায়েম ফেরদৌস মিতুল, প্রাবন্ধিক শুভ্র আহমেদ প্রমুখ।
প্রসঙ্গত,
ফুল ফিচারড মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল হিসেবে দ্য এডিটরস-এ সকল ধরনের নিউজের পাশাপাশি থাকছে সমসাময়িক বিষয় নিয়ে টক শো ‘রাজনৈতিক সদিচ্ছা কতটুকু’। স্থানীয় কবি-সাহিত্যিকদের সাহিত্য কর্ম ও জীবনী নিয়ে রয়েছে সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠান ‘সাহিত্য আড্ডা’। রয়েছে ইতিহাস, ঐতিহ্য ও পর্যটন বিষয়ক অনুষ্ঠান ‘ভ্রমণ’। মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ‘রণাঙ্গনের গল্প’র পাশাপাশি থাকছে তৃণমূলের সমস্যা ও সম্ভাবনা বিষয়ক অনুষ্ঠান ‘দূর গ্রাম’। বিশেষ প্রতিভা অথবা নতুন কিছু খুঁজে বের করার অনুষ্ঠান ‘অন্বেষণ’। স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে থাকছে বিশেষ অনুষ্ঠান ‘কুইজ-কুইজ’। রয়েছে নাগরিক সমস্যা তুলে ধরার অনুষ্ঠান ‘জনদুর্ভোগ’। স্বাস্থ্য ও পরামর্শ বিষয়ক অনুষ্ঠান ‘স্বাস্থ্য কথা’র পাশাপাশি থাকছে কৃষি ও পরামর্শ বিষয়ক অনুষ্ঠান ‘কৃষিকথা’।

মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল : theeditors.net (দ্য এডিটরস ডট নেট) এর সব খবর ও অনুষ্ঠান দেখা যাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক (facebook.com/theeditors.net) ও ইউটিউব চ্যানেলেও (youtube.com/theeditorsnews) ।
নতুনত্বের চ্যালেঞ্জ নিয়ে ইতোমধ্যে প্রতিষ্ঠানটিতে যোগ দিয়েছে এক ঝাক তরুণ কর্মী।