ননী-তাহেরের রায় কাল


248 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ননী-তাহেরের রায় কাল
ফেব্রুয়ারি ১, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত নেত্রকোনার রাজাকার আতাউর রহমান ননী ও মো. ওবায়দুল হক তাহেরের মামলার রায় আগামীকাল মঙ্গলবার ঘোষণা করবেন আদালত। আজ সোমবার সকাল ১০টা ৪০ মিনিটে রায়ের এ দিন ধার্য করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এর আগে ননী-তাহেরের যুদ্ধাপরাধের মামলাটি রায়ের জন্য কার্যতালিকায় আসে।

চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল রায় দেবেন। বিচারিক প্যানেলের অন্য দুই সদস্য হচ্ছেন বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দী।

গত বছরের ২ মার্চ এ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। গত বছরের ৫ এপ্রিল তাদের বিরুদ্ধে সূচনা বক্তব্য পেশ ও সাক্ষ্যগ্রহণ শুরুর মধ্য দিয়ে মামলার বিচার শুরু হয়। মামলায় প্রসিকিউশনের পক্ষে ২৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। আসামিপক্ষ কোনো সাক্ষী হাজির করতে পারেননি।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে ২০১৪ সালের ৪ ডিসেম্বর আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে চারটি সুনির্দিষ্ট ঘটনায় অভিযোগ আনা হয়েছে। অভিযোগের মধ্যে রয়েছে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুট। এছাড়াও ১৫ জনকে হত্যা, প্রায় ৫শ’ এর মতো বাড়িঘর লুট ও অগ্নিসংযোগে সাক্ষ্য-প্রমাণ পেশ করেছে প্রসিকিউশন।