নবম-দশম শ্রেণির পাঠ্যবই সংশোধনের সিদ্ধান্ত


406 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নবম-দশম শ্রেণির পাঠ্যবই সংশোধনের সিদ্ধান্ত
এপ্রিল ২৭, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
নবম ও দশম শ্রেণির ১২টি পাঠ্যবই সংশোধন ও পরিমার্জন করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী শিক্ষাবর্ষে এ বই শিক্ষার্থীদের হাতে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শিক্ষার মান উন্নয়ন নিয়ে শিক্ষাবিদদের সঙ্গে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা জানান।

নুরুল ইসলাম নাহিদ জানান, বাংলা সাহিত্য, ইংলিশ ফর টুডে, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বাংলাদেশ ও বিশ্বসভ্যতা, গণিত, উচ্চতর গণিত, সাধারণ বিজ্ঞান, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান এবং অর্থনীতি বই পরিমার্জন করা হবে।

একেক জন শিক্ষাবিদের তত্ত্বাবধানে এসব বই পরিমার্জনের কাজ হবে বলে জানান তিনি। পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়নে পরীক্ষকদের মডেল উত্তরপত্র দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বৈঠকে নবম ও দশম শ্রেণির ১২টি পাঠ্যবই সংশোধন ও পরিমার্জন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষে এসব বই শিক্ষার্থীদের হাতে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

বিভিন্ন পাবলিক পরীক্ষায় খাতা মূল্যায়নে যাতে পরীক্ষার্থীরা বৈষম্যের শিকার না হয়, সেজন্য মডেল উত্তরপত্রের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এখন থেকে খাতা মূল্যায়নের সময় পরীক্ষকদের মডেল উত্তরপত্র দেওয়া হবে।