নলতায় ওরছ শরীফ কাল থেকে শুরু


158 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নলতায় ওরছ শরীফ কাল থেকে শুরু
ফেব্রুয়ারি ৮, ২০২৩ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, মুসলিম রেনেসাঁর অগ্রদূত, ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে চলা নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর, সুফি-সাধক,পীরে কামেল হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর তিন দিন ব্যাপি ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ আগামী ২৬, ২৭ ও ২৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার সাতক্ষীরার কালিগঞ্জের নলতা শরীফে অনুষ্ঠিত হতে যাচ্ছে।
উক্ত ওরছ শরীফকে কেন্দ্র করে পাক রওজা শরীফ, মসজিদ তথা নলতা শরীফ ও আশে-পাশের এলাকা নতুন সাজে সেজেছে। অস্থায়ী আবাসন নির্মাণ, মিশন অফিসের সামনে অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি’র সৌজন্যে বিগত সময়ের ন্যায় লক্ষাধিক টাকা ব্যয়ে প্রধান তোরণ সহ এলাকার বিভিন্ন পয়েন্টে অসংখ্য গেট, প্যান্ডেল, লাইটিং, রন্ধনশালা, খানা মাঠ, বিভিন্ন স্টল, হৃদয়ে আহ্ছান, তথ্য অনুসন্ধান ও প্রচার কেন্দ্র, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কন্ট্রোল রুম, প্রেস বক্স ও স্কাউট-রোভার স্কাউট কন্ট্রোল রুম, রাস্তা-ঘাট সহ নানা ধরনের প্রস্তুতি। মিশন কর্মকর্তাদের তত্বাবধানে প্রতিদিন কাজ করছে অসংখ্য মিস্ত্রি, লেবার ও স্বেচ্ছাসেবক।
নলতা শরীফে ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ উপলক্ষে যে সমস্ত প্রখ্যাত ওলামায়ে কেরামগণ পবিত্র কোরআন ও হাদীসের আলোকে নবী রাসুল (স.) এবং ওলি-আউলিয়াদের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা করার সম্মতি জ্ঞাপন করেছেন তারা হলেন-
১ম দিন ২৬ মাঘ, ৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার:
শায়খ সৈয়দ ড.হাসান আল আযহারী (সাবেক ভিপি, আল আযহার বিশ্ববিদ্যালয়, মিশর ও খতিব, গাউছুল আজম রেলওয়ে জামে মছজিদ, ঢাকা), শায়খ আব্দুল মোস্তফা রহিম আল আযহারী (খতিব, গাউছুল আজম রেলওয়ে জামে মছজিদ, শাহজাহানপুর, ঢাকা), হজরত মাওলানা মো: হাফিজুর রহমান (খতিব, গুলশান-১ জামে মছজিদ, ঢাকা), হাফেজ মাওলানা মুফতী নুর মোহাম্মদ আল ক্বাদেরী (খতিব ও পেশ ইমাম, ঐতিহ্যবাহী সওদাগর জামে মছজিদ, বানিজ্যিক এলাকা, হবিগঞ্জ), আলহাজ্জ হজরত মাওলানা মুফতী শায়খ মুহাম্মদ ওসমান গনী (সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া ইন্সটিটিউট অফ সুফীজম, ঢাকা আহ্ছানিয়া মিশন, ঢাকা) প্রমূখ।

২য় দিন ২৭ মাঘ, ১০ ফেব্রুয়ারি, শুক্রবার:
অধ্যক্ষ হজরত মাওলানা ড.কাফীলুদ্দীন সরকার সালেহী (নেছারিয়া কামিল মাদ্রাসা, ঢাকা ও গভর্ণর, ইসলামি ফাউন্ডেশন, বাংলাদেশ), শায়খুল হাদীছ হজরত মাওলানা আব্দুর রাজ্জাক (আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তা, খতিব, সেবহানবাগ জামে মছজিদ, ঢাকা), হজরত মাওলানা মুফতী মোহাম্মদ আব্দুল আলী আল ক্বাদেরী (মোহাদ্দিস হবিগঞ্জ দারুছসুন্নাহ কামিল মাদ্রাসা, হবিগঞ্জ), আলহাজ্জ হজরত মাওলানা মো: আবু সাঈদ (খতিব, নলতা শরীফ শাহী জামে মছজিদ) প্রমূখ।

৩য় দিন ২৮ মাঘ, ১১ ফেব্রুয়ারি, শনিবার :
সকাল ৮ টায় আখেরী মোনাজাতের মাধ্যমে তিন দিন ব্যাপি ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ সম্পন্ন হবে। আখেরী মোনাজাতের পূর্বে পাক রওজা শরীফে বিশেষ চাঁদর পেশ করা হবে।
এদিন বেলা সাড়ে ১০ টা হতে নলতা শরীফ শাহী জামে মসজিদের ২য় তলায় নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, ২৭ মাঘ, ১০ ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুম্মা হতে বিকাল ৩ টা পর্যন্ত মিশন অফিসের সামনে খানা মাঠে মিশনের পক্ষ থেকে সর্ব সাধারণের মাঝে রান্না তাবারুক বিতরণ করা হবে।
এছাড়া ওরছ শরীফের পূর্বের দিন থেকে প্রতিদিন পাক রওজা শরীফে নানা কর্মসূচী পালিত হবে বলে মিশন সূত্রে জানা গেছে।
আসন্ন পীর কেবলার ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ সফল করতে মিশনের পক্ষ থেকে সকলকে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখা সহ সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ.ফ.ম রুহুল হক এমপি ও সাধারণ সম্পাদক আলহাজ্জ মো: এনামুল হক খোকন বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।