নারী বিশ্বকাপে গোল্ডেন বল জিতলেন লয়েড


431 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নারী বিশ্বকাপে গোল্ডেন বল জিতলেন লয়েড
জুলাই ৭, ২০১৫ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :
১৯৯৯ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ে সহযোগিতা করা যুক্তরাষ্ট্রের নারী দলের মিডফিল্ডার কার্লি লয়েড পুরো আসরে অসাধারণ পারফরমেন্স দেখিয়ে গোল্ডেন বল জিতে নিয়েছেন।

ফাইনালে তার হ্যাটট্রিকে ভর করে যুক্তরাষ্ট্র ৫-২ গোলে জাপানকে হারিয়ে নারী বিশ্বকাপের তৃতীয় শিরোপা জিতেছে। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল অর্জন করতে লয়েডকে তাই খুব একটা বেগ পেতে হয়নি।

তবে অল্পের জন্য সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিততে পারেননি লয়েড। লয়েডও ছয় গোল করলেও বেশি সময় খেলার কারণে এ পুরস্কার জিতে নিয়েছেন জার্মান স্ট্রাইকার সেলিয়া সাসিস। তবে সিলভার বুট জিতেছেন লয়েড।

১৯৯১ সালে যুক্তরাষ্ট্রের প্রথম খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছিলেন কারিন জেনিংস-গাবারা। তারপর এই প্রথম লয়েড এ পুরস্কার জিতলেন।

যুক্তরাষ্ট্রের গোলরক্ষক হোপ সোলো আসরের সেরা গোলরক্ষক হিসেবে গোল্ডেন গ্লোভ অর্জন করেছেন। ২০১১ সালের বিশ্বকাপেও তিনি সেরা গোলরক্ষকের এ পুরস্কার জেতেন। পুরো আসরে মাত্র তিনটি গোল হজম করেছেন সোলো।

আসরের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কানাডিয়ান ডিফেন্ডার কাডেইশা বুকানন। এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ফ্রান্সের আমানদিনে হেনরি এও জাপানের আয়া মায়ামা। সূত্র: এএফপি