নারী সংগঠন অগ্রগামী’র আত্মপ্রকাশ : `সাতক্ষীরায় তিন মাসে ২২ নারীর প্রাণহানি’


270 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নারী সংগঠন অগ্রগামী’র আত্মপ্রকাশ : `সাতক্ষীরায়  তিন মাসে ২২ নারীর প্রাণহানি’
এপ্রিল ৯, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

বিশেষ প্রতিনিধি:
সাতক্ষীরা জেলায় হত্যা খুন আত্মহননের পথে মাত্র তিনমাসে প্রাণ হারিয়েছে ২২ জন নারী। হত্যার শিকার হয়েছেন ১২ জন। অগ্রগামী’র সাংগঠনিক আত্মপ্রকাশের প্রাক্কালে নারীর প্রতি নির্মমতার এ রিপোর্ট প্রদান করা হয়েছে। রিপোর্টে এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাত্র তিন মাসে হত্যা খুন ও আত্মহননের পথে সাতক্ষীরায় ২২নারীর প্রাণহানি’র চিত্র তুলে ধরা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে। শুধুমাত্র স্থানীয় গণমাধ্যমে চালানো জরিপে এ চিত্র উঠে এসেছে। বাস্তব চিত্র এর থেকে ভয়াবহ বলে জানানো হয়েছে।
লিখিত রিপোর্টে বলা হয়, সাতক্ষীরা জেলায় হত্যা খুন আত্মহননের পথে প্রাণ হারিয়েছে ২২ জন নারী। হত্যার শিকার হয়েছেন ১২ জন। আত্মহনহনের পথে প্রাণ দিয়েছেন ৭জন। অস্বাভাবিক মৃত্যু ৩জন নারীর।

Satkhira womeen program pic
সব থেকে বেশী প্রাণ হারানোর সংখ্যা জেলার শ্যামনগর উপজেলায়। জেলায় অস্বাভাবিক ভাবে মোট প্রাণ হারানোর পরিসংখ্যনের অনেকটা এ উপজেলায়। মোট সাতজন নারী অকাতরে প্রাণ হারিয়েছে এই উপজেলায়। এরপরের অবস্থান আশাশুনির। আশাশুনিতে চারজন নারী প্রাণ হারিয়েছে। সবগুলোই আত্মহননের পথে প্রাণ দিয়েছে। দেবহাটা ও কলারোয়ায় প্রাণ দিয়েছে তিনজন করে ছয়জন নারী। সদরে ও কালিগঞ্জে সম সংখ্যক হিসেবে মোট চারজন নারীর প্রাণ হারানোর খবর দিয়েছে গণমাধ্যমগুলো। সব থেকে সংখ্যায় কম নারীরা প্রাণ দিয়েছে তালার নারীরা। এ উপজেলায় প্রাণ হারিয়েছে একজন নারী। মার্চ মাসে প্রাণ হারিয়েছে সবথেকে বেশী সংখ্যক নারী। মার্চে মৃত্যুকে বরণ করেছে ৯জন নারী। জানুয়ারিতে ৭জন নারী প্রাণ দিয়েছে। ফেব্রুয়ারীতে প্রাণ দিয়েছে ৬জন নারী।
গণমাধ্যমে উঠে আসা নির্যাতিত নারীর সংখ্যা ২৫জন। যার মধ্যে সবথেকে বেশী সাতক্ষীরা সদরে। সর্বনি¤œ তালায়। রিপোর্ট পাঠ করেন অগ্রগামী নারী সংগঠনের সাধারণ সম্পাদক মির্জা সুলতানা।
শনিবার সকাল ১০টায় সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে শপথ বাক্য পাঠের মধ্য দিয়ে এ সংগঠনটি যাত্রা শুরু করে। শুরুতে তনুসহ সাম্প্রতিক নৃশংসতায় নিহতদের স্মরণে   শপথ বাক্য পাঠ করান সংগঠনের সভাপতি আমিনা বিলকিস ময়না। শেষে সাতক্ষীরা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় সমাবেশ ও গণমাধ্যমের মুখোমুখি সংগঠন অনুষ্ঠান। সেখানে সংহতি জানান সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান। সমাবেশে সভাপতিত্ব করেন অগ্রগামীর সভাপতি আমিনা বিলকিস ময়না। বক্তব্য রাখেন মাসুমা সুলতানা, প্রভাষক অপর্ণা বর্মন, হাসিনা খাতুন, শামিমা আক্তার লিপি, মহসিনা পারভিন প্রমুখ।