নিউজ নেটওয়ার্কের কেন্দ্রীয় ককাসের প্রথম বার্ষিক সম্মেলন


309 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিউজ নেটওয়ার্কের কেন্দ্রীয় ককাসের প্রথম বার্ষিক সম্মেলন
ডিসেম্বর ৮, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ নাজমুল আলম মুন্না ॥

শনিবার সকাল ১০ টায় “বাংলাদেশের নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদান “বাংলাদেশ হিউম্যান রাইটস্ ডিফেন্ডারস্ ফোরাম” সহায়তা প্রদান কেন্দ্রীয় ককাসের প্রথম বার্ষিক সম্মেলন রংপুর এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ককাসের সভাপতি মোশফেকা রাজ্জাক। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন নিউজ নেটওয়ার্কের প্রধান নির্বাহী মোঃ শহিদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উদায়ন্কুর সেবা সংস্থার নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী ও দিনাজপুর ককাসের সভাপতি শরিফুল ইসলাম ছটু।

সম্মেলনে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন কেন্দ্রীয় ককাসের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন।

সম্মেলনে সাতক্ষীরা, যশোর, রাজশাহী, দিনাজপুর, নীলফামারী, লালমনির হাট, কুড়িগ্রাম ও রংপুর এই ৮ টি জেলা ককাসের কর্মকান্ড তুলে ধরেন জেলার সভাপতি ও সম্পাদকগণ।

দিনব্যাপী এই সম্মেলনে উপদেষ্টাদের বক্তব্যের পাশাপাশি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয় এবং প্রত্যেক জেলা ককাসের পক্ষ থেকে নারী ও মেয়েদের মানবাধিকার পরিস্থিতি ও সুরক্ষাকারীদের প্রতিবন্ধকতা বিষয়ক প্রতিবেদন উপস্থাপন, মূল্যায়ন ও করনীয় ছাড়াও ককাসের গঠনতন্ত্রের উপর আলোচনা ও অনুমোদন সহ ষান্মাসিক নিউজলেটার প্রথম সংখ্যা বিষয়বস্তু নির্ধারণ ও প্রকাশনা বিষয় আলোচনায় গুরুত্ব পায়।

উল্লেখ্য যে, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে নিউজ নেটওয়ার্ক ও উদায়ন্কুর সেবা সংস্থার আয়োজনে “সাপোর্টিং হিউম্যান রাইটস্ ডিফেন্ডারস্ ওর্য়াকিং ফর উইমেনস এন্ড গালস্ রাইটস ইন বাংলাদেশ” শীর্ষক প্রকল্পের আওতায় দেশের ৮ টি জেলায় কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া বিকাল ৩ টায় কেন্দ্রীয় ককাস নির্বাহী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ২৫ নভেম্বর ২০১৮ সভার কার্যবিবরণী পাশ হয় এবং নিউজ নেটওয়ার্কের রংপুর অঞ্চলে যেকোন বেসরকারি ব্যাংকে গঠনতন্ত্র অনুযায়ী হিসাব খোলার সিদ্ধান্ত গৃহীত হয়।

##