নিখোঁজ বাংলাদেশি পরিবার আইএসের কাছে


481 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নিখোঁজ বাংলাদেশি পরিবার আইএসের কাছে
জুলাই ৫, ২০১৫ প্রবাস ভাবনা
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :
নিখোঁজ যুক্তরাজ্যের বাংলাদেশি বংশোদ্ভূত পরিবারটি আইএসের কাছে রয়েছে বলে জঙ্গি সংগঠনটির পক্ষে দাবি করা হয়েছে।

সংগঠনটির এক বিবৃতিতে এই দাবি করা হয়। একই সঙ্গে ওই পরিবারের সদস্যদের দুটি ছবিও ইসলামিক স্টেট (আইএস) পাঠিয়েছে বলে শনিবার বিবিসি জানিয়েছে।

সিরিয়ায় ১২ সদস্যের ওই বাংলাদেশি পরিবারটি উধাও হয়ে যাওয়ার পর থেকে ব্যাপক গুঞ্জন চলছিল।

যুক্তরাজ্য থেকে বাংলাদেশে এসে ফেরার পথে উধাও হয়ে গেছে বাংলাদেশি বংশোদ্ভূত একটি পরিবার। বেডফোর্ডশায়ারের লুটন শহরে বসবাসরত ১২ সদস্যের ওই পরিবার সিরিয়ায় পাড়ি জমিয়েছে বলে যুক্তরাজ্য পুলিশের ধারণা।

নিখোঁজ ১২ সদস্যের ওই পরিবারে তিনটি শিশু রয়েছে। পরিবারটির সদস্যরা হলেন- মোহাম্মদ আব্দুল মান্নান (৭৫), তার স্ত্রী মিনারা খাতুন (৫৩), তাদের মেয়ে রাজিয়া খানম (২১), ছেলে মোহাম্মদ জায়েদ হুসাইন (২৫), মোহাম্মদ তৌফিক হুসাইন (১৯), মোহাম্মদ আবিল কাশেম সাকের (৩১) এবং তার স্ত্রী সাঈদা খানম (২৭); মোহাম্মদ সালেহ হুসাইন (২৬), তার স্ত্রী রশানারা বেগম (২৪) এবং তাদের তিন সন্তান, যাদের বয়স এক থেকে ১১ বছর।

যুক্তরাজ্য পুলিশকে উদ্ধৃত করে বিবিসি জানায়, গত ১০ এপ্রিল ওই পরিবারটি বাংলাদেশে যায়। এক মাস পর ১১ মে তারা ফেরার জন্য রওনা হন। ১১ মে তারা ইস্তাম্বুল পৌঁছলেও তিন দিন পর তাদের লন্ডন হিথরো বিমানবন্দরে পৌঁছার কথা থাকলেও তারা আসেনি।

পরিবারটির কয়েকজন নারী উগ্র ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে জড়িয়ে পড়েছিলেন বলে ধারণা স্থানীয়দের। তারা সন্দেহ করছেন, গ্রেফতার এড়াতে তারাই পুরো পরিবারটি নিয়ে যুক্তরাজ্য ছেড়েছেন। ইসলামী খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে যুদ্ধে নামা আইএস-এ যোগ দিতে যুক্তরাজ্য থেকে অন্তত ৪২ জন ইতোপূর্বে সিরিয়ায় পাড়ি জমিয়েছে, এর মধ্যে লুটনের একজন রয়েছেন। আইএস সংশ্লিষ্টতার জন্য লুটনের আরেক নারীকে কারাগারে যেতে হয়েছে।

খবর বিবিসির।